৮ অক্টোবর শুরু জাবির ভর্তি যুদ্ধ, ১ আসনের বিপরীতে লড়বে ১৬০ জন
প্রথম পাতা » পড়ালেখা ও সাজেশন্স।। » ৮ অক্টোবর শুরু জাবির ভর্তি যুদ্ধ, ১ আসনের বিপরীতে লড়বে ১৬০ জন


মঙ্গলবার ● ২৬ সেপ্টেম্বর ২০১৭

 ফাইল ছবি

আনোয়ার ইউনুস, বঙ্গ-নিউজঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ভর্তির জন্য মোট আবেদন করেছে ৩ লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী। যা বাংলাদেশের ইতিহাসে বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে এখন পর্যন্ত রেকর্ডসংখ্যক সর্বোচ্চ আবেদন সংখ্যা। প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬০ জন পরীক্ষার্থী। অর্থাৎ প্রতিবারের মত এবারও সবচেয়ে বেশি প্রতিযোগিতা হবে জাবিতে। মোট আসন ১৯৭৫ টি।
ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখঃ-
৮ অক্টোবর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ ‘A Unit’(আবেদন করেছে ৬৫,৮৭৭ জন), ৯ অক্টোবর ‘A Unit’ এর অবশিষ্টাংশ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ‘I Unit’(আবেদন করেছে ৫,৪৬৫ জন) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এরপর জীববিজ্ঞান অনুষদ ‘D Unit’(আবেদন করেছে ৭৭,২৮১ জন) এর পরীক্ষা যথাক্রমে ১০ ও ১১ অক্টোবর।
কলা ও মানবিকী অনুষদ ‘C Unit’(আবেদন করেছে ৩৮,১৯৫ জন) এবং এর অন্তর্গত C1(আবেদন করেছে ৫০৯৬ জন) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর ।
১৫ অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদ ‘B Unit’(আবেদন করেছে ২৭,২৫৩ জন) এবং ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ ‘G Unit’(আবেদন করেছে ১০,৪৮৩ জন) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।
১৬ অক্টোবর বিজনেস স্টাডিজ অনুষদ ‘E Unit’(আবেদন করেছে ১৮,৭৭৪ জন) এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ‘H Unit’(আবেদন করেছে ২১,৭৯০ জন) এর পরীক্ষা হবে।
সর্বশেষ ১৭ অক্টোবর আইন অনুষদ ‘F Unit’(আবেদন করেছে ২৫,৬২৩ জন) এর পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শেষ হবে।
প্রতিদিন ছয় শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট সকাল নয়টায় শুরু হবে এবং বিকাল পাঁচটায় শেষ শিফটের পরীক্ষা শেষ হবে। সকল পরীক্ষা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময়, স্থানসহ বিস্তারিত রুটিন শীঘ্রই ওয়েবসাইট, পত্রিকা ও মেসেজের মাধ্যমে জানানো হবে। প্রবেশপত্র তোলা যাবে ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

জাবি কাম্পাসাংশ

বাংলাদেশ সময়: ২০:৪৯:০২ ● ১১৩ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...