প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পোপ ফ্রান্সিসের সঙ্গে

Home Page » আজকের সকল পত্রিকা » প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পোপ ফ্রান্সিসের সঙ্গে
সোমবার, ১২ ফেব্রুয়ারী ২০১৮



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করতে আজ ভ্যাটিক্যান সিটি সফর করবেন। পোপের আমন্ত্রণে সকালে তিনি এ হলি সিটি সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রী গতকাল রবিবার ইতালি পৌঁছান। ভ্যাটিক্যান সিটিতে পৌঁছার পর সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হবে।

এরআগে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন।

প্রধানমন্ত্রী সেখানে সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করবেন। পরে তিনি ভ্যাটিক্যান সিটিতে সিস্টিন চ্যাপেল এবং সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করবেন।

‘দি সিস্টিন চ্যাপেল’ ভ্যাটিক্যান সিটিতে ক্যাথলিক ধর্ম গুরু পোপের প্রশাসনিক বাসভবন অ্যাপোস্টলিক প্রাসাদের প্রার্থনার জন্য নির্দিষ্ট স্থান। এটি ‘ক্যাপেলো মেগনা’ নামেও পরিচিত। ‘পোপ সিক্সসটাস ৪র্থ’ ১৪৭৭ থেকে ১৪৮০ সালের মধ্যে এটি পুননির্মাণের সময় থেকেই এই নামকরণ হয় এবং সেই সময় থেকেই এটি ধর্মীয় কাজ এবং পোপের কার্যক্রমের জন্য ব্যবহৃত হয়ে আসছে।

‘সেন্ট পিটার’স ব্যাসিলিকা’ ভ্যাটিক্যান সিটিতে একটি ইতালীয় রেনেসাঁ (পুনর্জাগরণ) গির্জা। এটি রেনেসাঁ স্থাপত্যকলার একটি অনন্য নিদর্শন এবং পৃথিবীর সবচেয়ে বড় গির্জা। রেনেসাঁ যুগের বিখ্যাত স্থাপত্যবিদ দোনাতো ব্রামান্তে, সে সময়কার বিখ্যাত ভাস্কর ও চিত্র শিল্পী মিকেল এ্যাঞ্জেলো, স্থাপত্যবিদ কার্লো মদার্নো এবং জিয়ান লরেঞ্জো বেরনিনি এর নকশা প্রণয়ন করেন।

বিকেলে বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার রোমে অবস্থানরত হোটেল কক্ষে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে যোগ দিতে ইতালিতে চার দিনের সরকারি সফরে রোববার দেশটিতে আসেন।

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার এবং ইফাদ’র সহ সভাপতি পেরিন সেন্ট অ্যাঞ্জি বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। স্থানীয় আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতা-কর্মী হোটেলে শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময়: ১১:৪২:৪০   ৮৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


ছেলেকে পাইলট বানাতে দেনায় জর্জরিত ফলে বিস খেলেন স্বামী, ফাঁসে ঝুললেন স্ত্রী
মাহবুব তালুকদারের পদত্যাগ চায় না আ.লীগ : চায় না বলে জানিয়েছেন কাদের
কর্মসূচির নামে বিএনপি যদি অতীতের মতো নাশকতা করে, মাহবুব উল আলম হানিফ বলেছেন,
দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন আগামী ২১ অক্টোবর রোববার
সৌদি রাজপ্রসাদে ১৪ রকম খাবারে শেখ হাসিনাকে আপ্যায়ন
সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক প্রকাশ
সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে - ইসি
মধ্যনগরে ব্যারিস্টার ইমনের পূজামন্ডপ পরিদর্শন ও মতবিনিময়
ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদত্যাগ
সমগ্র হাওরবাসীকে হাওরকবি জীবন কৃষ্ণ সরকারের শারদ শুভেচ্ছা

আর্কাইভ