সুনামগঞ্জের বিভিন্ন হাওরে বরো ফসলে বিরল প্রজাতি রোগের আক্রমণ:হতাশায় চাষীরা!
প্রথম পাতা » সংবাদ শিরোনাম » সুনামগঞ্জের বিভিন্ন হাওরে বরো ফসলে বিরল প্রজাতি রোগের আক্রমণ:হতাশায় চাষীরা!


শনিবার ● ৭ এপ্রিল ২০১৮

সুনামগঞ্জ হাওরে বরো ফসলের বিপর্যয়আল-আমিন আহমেদ সালমান, স্টাফ রিপোর্টার বঙ্গ-নিউজ:- সুনামগঞ্জে গেল বছর ২০১৭ সালে আগাম বন্যায় ডোবে যায় হাজার হাজার হেক্টর জমির বরো ফসল। যার ফলে চাষীরা বিপাকে পড়ে যায়। শত চেষ্টা চালিয়ে বন্যার কবল থেকে রক্ষা করতে পারেনি তাঁর ফসল।

গত কয়েক দিনে সুনামগঞ্জের অনেক হাওরে ফসলের জমিতে দেখা দিয়েছে বিভিন্ন ধরনের রোগ-বালাই।ব্লাষ্ট রোগটি এগুলোর মধ্যে অন্যতম।

সরেজমিনে বেশ কয়েকটি হাওর পরিদর্শন করে দেখা গেছে য, ধানের পাতায় ছোট ছোট ডিম্বাকৃতির সাদা ও বাদামি দাগ দেখা দিয়েছে।পর্যায়ক্রমে সমস্ত পাতা ক্ষেতে ছড়িয়ে পড়েছে। এবং রোগের আক্রমন মাত্রাতিরিক্ত হওয়ার কারনে রোদে পুড়ে যাওয়ার মতো দেখা দিয়েছে। ধানের শীষ বের হয়েছে কিন্তু এর বিতরে চাউল নেই। এমন বিরল প্রজাতির রোগ দেখা দেওয়াতে হাওরের চাষীরা বেশ চিন্তিত।

মধ্যনগর থানার বাইন চাপড়া হাওরের চাষী আব্দুল কুদ্দুছ জানান, বহু কষ্ট করে এ বছর মহাজনের কাছ থেকে ঋন নিয়ে ১ বিঘা জমিতে আগাম বন্যার কারনে ব্রি-ধান ২৮ চাষ করেছিলাম।বর্তমানে আমার জমিতে ফসলের মারাত্নক অবস্থা।


শালদীঘা হাওরের চাষী মো: রফিকুল ইসলাম জানান, আমাদের শালদীঘা হাওরের প্রায় বারোআনা জমির ধানের পাতায় কালো দাগের সৃষ্টি হয়েছে এবং ধানের ভিতরে কোনো চাউল নেই।

গত কয়েকদিন ধরে এমন  রোগটি বরো ফসলে  দেখা দেওয়াতে চাষীদের মুখে নেমে এসেছে কালো ছায়া। এখন পর্যন্ত বাকি সব ফসল গুলোর জন্য প্রয়োজনীয় সার-কৃটনাশকের ব্যাবস্থা না করলে এই রোগ বাকি সবগুলো হাওরে ছড়িয়ে ফসল নষ্ট করার সম্ভাবনা আছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৯:০৩:২৫ ● ১৪৯ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...