“সোনার মানুষ হবি” মঙ্গলের যাত্রা …শুভ হোক ১৪২৫

Home Page » Wishing » “সোনার মানুষ হবি” মঙ্গলের যাত্রা …শুভ হোক ১৪২৫
শনিবার, ১৪ এপ্রিল ২০১৮



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ সূর্যের সেই আলোয় মনের আঁধার কাটিয়ে মানব বন্দনায় সোনার মানুষ হয়ে ওঠার আহ্বান এল এবারের বর্ষবরণ উৎসবের মঙ্গল শোভাযাত্রা থেকে।

লালনের দর্শনে ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’- এই প্রতিপাদ্যে বঙ্গাব্দ ১৪২৫ কে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ শরিবার এই বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে।

বৈশাখের সাজে মিছিল করে এল গরু, মহিষ, হাতি, টেপা পুতুল এল সাইকেলে চেপে; শিশু কোলে সঙ্গী হলেন মা, ছানা নিয়ে চলল মা পাখি, জাল নিয়ে জেলে আর মাছের সঙ্গে বকও এল। বরাবরের মতই সামনে থাকলেন রাজা-রাণী। মঙ্গলের এই যাত্রায় আলো ছড়ালো সূর্যমুখের হাসি।

বরাবরের মতই বৈশাখের প্রথম সকালে চারুকলা অনুষদের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়। হোটেল ইন্টারকন্টিনেন্টাল (সাবেক রূপসী বাংলা) চত্বর ঘুরে আবার চারুকলার সামনে এসে এই বর্ণিল যাত্রার শেষ হয়।
শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরও অংশ নেন শোভাযাত্রায়।

বৈশাখী সাজে সব বয়সের সব শ্রেণি-পেশার হাজারো মানুষের এই শোভাযাত্রায় সামনে-পেছনে ঢাকের বাদ্যের তালে তালে চলে নৃত্য, হাতে হাতে ছিল বড় আকারের বাহারি মুখোশ, শোলার পাখি আর টেপা পুতুল।
১৯৮৯ সালে স্বৈরাচার বিরোধী ভাবমূর্তি নিয়ে চারুকলা থেকে শুরু হয় পহেলা বৈশাখের এই আনন্দ শোভাযাত্রা। সময়ের ধারাবাহিকতায় ১৯৯৬ সালে তা ‘মঙ্গল শোভাযাত্রা’ নাম পায়। বাঙালির বর্ষবরণের মঙ্গল শোভাযাত্রা বখেন ইউনেস্কোর ‘ইনটেনজিবল হেরিটেজ’ এর অংশ।

শোভাযাত্রা আয়োজন কমিটির আহ্বায়ক চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন জানিয়েছিলেন, মানুষের মধ্য প্রকৃত মানুষ হয়ে ওঠার যে আকাঙ্ক্ষা, লালন সাঁইজির গান থেকে ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ প্রতিপাদ্যে সেই বারতাই তারা ছড়িয়ে দিতে চান মঙ্গল শোভাযাত্রায়। সেই ভাবনা থেকেই সাজানো হয়েছ এবারের শিল্পকাঠামোগুলো।
গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারের মঙ্গল শোভাযাত্রাও হয়েছে নিরাপত্তার কড়াকড়ির মধ্যে। র‌্যাব ও পুলিশ সদস্যরা অস্ত্র হাতে সবার সামনে গড়ে তোলেন নিরাপত্তা বলয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনসিসির সদস্যরাও ছিলেন। মাথার ওপর টহল দেয় র‌্যাবের হেলিকপ্টার।

ফাইল ছবি

বাংলাদেশ সময়: ১৩:০৩:১২   ৫০৮ বার পঠিত   #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

Wishing’র আরও খবর


আজ ড. বঙ্গোশিয়ার জন্মদিন ( লুৎফর রহমান জয় এর জন্মদিন আজ)
দৈনিক সুনামগঞ্জের সময়ের সনাতন ধর্মালম্বীদের শারদ শুভেচ্ছা
মধ্যনগর থানা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি শেখ মোহাম্মদ আলী হোসেনের শারদ শুভেচ্ছা
সনাতন ধর্মালম্বীদের তালুকদার মোহাম্মদ শামছুজ্জোহা ডনের শারদীয় শুভেচ্ছা
এ বছর শান্তিতে নোবেল পেলেন মুরাদ ও মুকওয়েজি
বাউল সম্রাট শাহ আব্দুল করিমের মৃত্যু বার্ষিকী অাজ
আজ শিল্পী মইদুল ইসলামের শুভ জন্মদিন
সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম `জনপ্রশাসন পদক-২০১৮’ পাচ্ছেন
পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীরের মেয়াদ আরো ১ বছর বাড়ানো হয়েছে
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী রেজিস্ট্রার এবং জনসংযোগ পরিচালককে কর্মকর্তা-কর্মচারীরা অভিনন্দন জানিয়েছেন

আর্কাইভ