সংক্ষিপ্ত রাস্তায় রাজনীতি হয়না,প্রহসন বা ষড়যন্ত্র হয়-ড.রফিকুল ইসলাম তালকদার
প্রথম পাতা » সর্বশেষ সংবাদ » সংক্ষিপ্ত রাস্তায় রাজনীতি হয়না,প্রহসন বা ষড়যন্ত্র হয়-ড.রফিকুল ইসলাম তালকদার


বৃহস্পতিবার ● ৩ মে ২০১৮

---বঙ্গ-নিউজ:-বিশিষ্ট উন্নয়ন গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-১ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ড. রফিকুল ইসলাম তালুকদারের টাইমলাইন অবলম্বনে সমসাময়িক রাজনৈতিক ঘটনাপ্রবাহের প্রেক্ষিতে এই বস্তুনিষ্ঠ প্রবন্ধটি   প্রকাশ করা হলো।

সুশীলরা না ঘরকা না ঘাটকা। দলীয় লেজুড়বৃত্তিতে দায়িত্বশীল চিন্তাশীলগোষ্ঠী গড়ে উঠতে পারেনা। আর তারা জনগণ থেকে একেবারেই বিছিন্ন। তাদের একটি বড় অংশের রাজনৈতিক ভাবনা বা সম্পৃক্ততা কেবলই নিজেদের অবস্থান সুসংহত রাখার সাথে সম্পর্কিত, গণমানুষের ও সমাজ উন্নয়ন ব্যাবস্থার বা রাষ্ট্রের স্বার্থের সাথে তার কোন সংযোগ নেই।

সাম্প্রতিক সময়ে রাজনীতির পরিবর্তনের যে ভাবনা, তা বাস্তবভিত্তিক নয়। তারা মাছ ধরতে চায় কিন্তু পানিতে নামতে চায়না। জনসম্পৃক্ততাহীন থেকে রাজনীতির ভাবনা অর্থহীন। পুঁথিগত বিদ্যা আর সমাজ ও গণমানুষের জীবনের বাস্তবতা ভিন্ন। রাজনীতির গুণগত পরিবর্তন করতে হলে রাজনীতির মুলধারায় আসতে হবে। রাজনীতির ভিতর দিয়েই রাজনৈতিক সংস্কার করতে হবে। রাতারাতি ক্ষমতা ভোগের চিন্তা প্রহসনমাত্র।

গতকয়েকদিনের নেপথ্যের আলোচনা সতর্কতা ও গুরুত্বের সাথে দেখার প্রয়োজনীয়তা আছে। সুশীল সমাজের এই অংশই ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবাধয়ক সরকার প্রতিষ্ঠার পিছনে কাজ করেছে। তাদের সাত দফা প্রস্তাবের মধ্যে বেশ কিছু ভাল প্রস্তাব আছে, দল গঠনের অধিকারও তাদের আছে; কিন্তু দল গঠনের সময় ও পথটি সঠিক নয় এবং একেবারেই গ্রহণযোগ্য নয়। সংক্ষিপ্ত রাস্তায় রাজনীতি হয়না, প্রহসন বা ষড়যন্ত্র হয়।

বিভিন্ন তথ্য ও রিপোর্ট সমর্থন করে যে ড. কামাল হোসেন এই প্রস্তাব উত্থাপন করলেও, পিছনে মুখ্য ভূমিকা পালন করেছে দু’জন প্রভাবশালী সম্পাদকীয় সাংবাদিক/সম্পাদক এবং অধ্যাপক রেহমান সোবহান, ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও ড. বদিউল আলম মজুমদারসহ আরও কয়েকজন। আর সংযোগ আছে বিকল্পধারা, নাগরিক ঐক্যসহ একাধিক মধ্যপন্থী দলের নেতা এবং মূলদলগুলোর বিশেষ করে বিএনপির মধ্যমপন্থী একটি অংশের সাথে।।

লেখক: ড.রফিকুল ইসলাম তালুকদার

আহবায়ক,বঙ্গবন্ধু পরিষদ সুনামগঞ্জ জেলা।

০৩/০৫/২০১৮ইং

বাংলাদেশ সময়: ২০:১৭:৫৭ ● ১০০ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...