বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপনে যোগদান করতে আমেরিকায় যাচ্ছেন এমপি রতন

Home Page » সংবাদ শিরোনাম » বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপনে যোগদান করতে আমেরিকায় যাচ্ছেন এমপি রতন
রবিবার, ৬ মে ২০১৮



এমপি রতন

 আল-আমিন অাহমেদ সালমান,বঙ্গ-নিউজ :-বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১ এর উৎক্ষেপন অনুষ্ঠানে যোগদান করতে আজ রবিবার সন্ধ্যা ৭.৩০ মিনিট এ এমিরেটস এয়ারলাইন্স এর একটি ফ্লাইটে আমেরিকার ফ্লোরিডার উদ্দেশ্যে সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধিদলের সঙ্গে ঢাকা ত্যাগ করবেন সুনামগঞ্জ ১ আসনের সংসদ সদস্য, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য- প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন । এ সময় আরও যাত্রা করবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ সফর কে কেন্দ্র করে প্রকল্পটির সফলতার জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন সুনামগঞ্জ -১ নির্বাচনি আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ৭ মে মহাকাশে উড়তে যাচ্ছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের লঞ্চ প্যাড থেকে এটিকে মহাকাশের নির্ধারিত কক্ষপথের উদ্দেশে পাঠানো হবে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মূল অবকাঠামো তৈরি করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস। স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে।

স্যাটেলাইটের উৎক্ষেপন বিদেশে থেকে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। এ জন্য গাজীপুরের জয়দেবপুরে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন (ভূমি থেকে নিয়ন্ত্রণব্যবস্থা) তৈরি করা হয়েছ। গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লোরিডায় উৎক্ষেপণ কার্যক্রমের সঙ্গে সরাসরি সংযুক্ত হবেন। আর ক্যাপ ক্যানাভেরালে থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হচ্ছে ২ হাজার ৯০২ কোটি টাকা। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে। সফলভাবে মহাকাশে গেলে বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১২:০৫:৫২   ২০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সংবাদ শিরোনাম’র আরও খবর


মধ্যনগরে আবারও নৌকা মার্কায় ভোট চাইলেন-এমপি রতন
জঙ্গিদের দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ,নিরাপত্তার জন্য সবাইকে সরিয়ে দেয়া হচ্ছে
প্রধানমন্ত্রীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন,মন্দিরের জমির মালিকানার সমাধান
৫ দফা সুপারিশ উপস্থাপন করতে না পেরে সভা বর্জন করেছেন কমিশনার মাহবুব তালুকদার
সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে প্রধানমন্ত্রী আজ সৌদি আরব যাচ্ছেন
র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থী নেতা শরিফ ওরফে ফরহাদ নিহত
বিশ্লেষকরা বলছেন আসন ভাগাভাগির প্রশ্নে ‘জাতীয় ঐক্য ফ্রন্টে’ আরো জটিলতা বাড়বে!
ময়মনসিংহে কথিত ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ মাদক ব্যবসায়ী পায়েল (২৯) নিহত
‘কিছু বিষয়ে চাপ সৃষ্টি করে সমস্যা তৈরি করছিল বিকল্পধারা’: মির্জা ফখরুল
জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ও ওয়াকিটকি ব্যবহার করতে টাকা চেয়েছে ইসি

আর্কাইভ