মঙ্গল গ্রহে তরল পানির সন্ধান পাওয়া গেছে!

Home Page » এক্সক্লুসিভ » মঙ্গল গ্রহে তরল পানির সন্ধান পাওয়া গেছে!
বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮



ছবি সংগৃহীত  বঙ্গ-নিউজঃ মঙ্গল গ্রহের হ্রদের দক্ষিণ মেরুতে  পানির তরল  সন্ধান পাওয়া গেছে। মঙ্গল গ্রহে বরফে আচ্ছাদিত এই হ্রদের আয়তন হবে ২০ কিলোমিটারের (১২ মাইল) মতো। খবর বিবিসি।

মার্শ এক্সপ্রেস নামে একটি নভোযান মঙ্গলের কক্ষপথ পরিদর্শন করছে। ওই নভোযানের ভেতরে মারসিস নামে একটি রাডার এই জলাধারের সন্ধান পেয়েছে।

এর আগের বিভিন্ন গবেষণায় মঙ্গল গ্রহের তরল পানির প্রবাহের ইঙ্গিত পাওয়া গেলেও এই প্রথম সেখানে স্থায়ী জলাধারের অস্তিত্ব পাওয়া গেছে। বাতাসের ঘনত্ব কম হওয়ার কারণে ঠাণ্ডায় জলাধারটি বরফের নীচে আটকা পড়েছে।

মঙ্গল নিয়ে এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন ইতালির ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক রবার্তো ওরোসেই। তিনি বলেন, হ্রদটি আকারে তেমন বড় নয় তবে এটি একটি সত্যিকারের জলাধার। এটি এমন নয় যে পাথর বা বরফের খাঁজে কিছু পানি আটকে আছে। এটি সত্যিই একটা হ্রদ। গবেষক দলটি জানায়, এই জলাধারটি কমপক্ষে এক মিটার গভীর।

ব্রিটেনের ওপেন ইউনিভার্সিটির ড. মনিশ প্যাটেল বলছেন, আমরা জানি মঙ্গলগ্রহের উপরিভাগ প্রাণের জন্য অনুকূল নয়, ফলে এখন উপরিভাগের নীচে জীবনের সন্ধান করতে হবে।

বিজ্ঞানীরা বলেন, পৃথিবীর বাইরে অন্য কোথাও জীবনের অস্তিত্ব নির্ভর করে সেখানে পানি রয়েছে কিনা তার ওপর। মঙ্গলে সেই পানি থাকার সম্ভাব্য প্রমাণ এখন পাওয়া গেল।

তবে শুধু পানি থাকলেই হবেনা, সেই পানির তাপমাত্রা কত এবং তার ভেতরে কি ধরণের রাসায়নিক পদার্থ রয়েছে, সেটাও প্রাণের অস্তিত্বের জন্য জরুরি।

বিজ্ঞানীরা ধারণা করছেন, মঙ্গলের এই জলাধারে পানির তাপমাত্রা -১০ থেকে -৩০ ডিগ্রি সেলসিয়াস। এই ঠাণ্ডাতেও যে জলাধারটি তরল রয়েছে তার অর্থ এটিতে প্রচুর লবণ রয়েছে।

বাংলাদেশ সময়: ৮:৫৫:৪৯   ২৫৬ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


বিশ্ব ইস্তেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত মঙ্গলবার
সংযুক্ত আরব আমিরাতের সাথে বাংলাদেশের ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে
চট্টগ্রাম ও কুমিল্লার বেশ কয়েক এলাকায় ৪ দশমিক ৮ মাত্রায় ভূমিকম্প অনুভূত
শুক্রবারের ভোরবেলায় মৃত্যু চেয়েছিলেন কবি আল মাহমুদ , তার ইচ্ছাই যেন পূর্ণ হলো !
প্রাণ বাঁচাতে ১০২ জন মাদক কারবারীর আজ আত্মসমর্পণ !
অক্ষরে অক্ষরে বুঝিয়ে দিলেন, বড় ভুল করেছে পাকিস্তান: নরেন্দ্র মোদী
আগামীকাল থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা
আজ পহেলা ফাল্গুন: বসন্তে প্রকৃতির সঙ্গে সেজেছিল প্রাণ
ঠাকুরগাঁওয়ে বিজিবির সঙ্গে গ্রামবাসীর রক্তক্ষয়ী সংঘর্ষে ৪ জন নিহত
পর্যটক, মসজিদের ইমাম,মডেল কন্যা বা পুলিশ অনেকেই ইয়াবা ব্যাবসায়

আর্কাইভ