মঙ্গল গ্রহে তরল পানির সন্ধান পাওয়া গেছে!

Home Page » এক্সক্লুসিভ » মঙ্গল গ্রহে তরল পানির সন্ধান পাওয়া গেছে!
বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮



ছবি সংগৃহীত  বঙ্গ-নিউজঃ মঙ্গল গ্রহের হ্রদের দক্ষিণ মেরুতে  পানির তরল  সন্ধান পাওয়া গেছে। মঙ্গল গ্রহে বরফে আচ্ছাদিত এই হ্রদের আয়তন হবে ২০ কিলোমিটারের (১২ মাইল) মতো। খবর বিবিসি।

মার্শ এক্সপ্রেস নামে একটি নভোযান মঙ্গলের কক্ষপথ পরিদর্শন করছে। ওই নভোযানের ভেতরে মারসিস নামে একটি রাডার এই জলাধারের সন্ধান পেয়েছে।

এর আগের বিভিন্ন গবেষণায় মঙ্গল গ্রহের তরল পানির প্রবাহের ইঙ্গিত পাওয়া গেলেও এই প্রথম সেখানে স্থায়ী জলাধারের অস্তিত্ব পাওয়া গেছে। বাতাসের ঘনত্ব কম হওয়ার কারণে ঠাণ্ডায় জলাধারটি বরফের নীচে আটকা পড়েছে।

মঙ্গল নিয়ে এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন ইতালির ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক রবার্তো ওরোসেই। তিনি বলেন, হ্রদটি আকারে তেমন বড় নয় তবে এটি একটি সত্যিকারের জলাধার। এটি এমন নয় যে পাথর বা বরফের খাঁজে কিছু পানি আটকে আছে। এটি সত্যিই একটা হ্রদ। গবেষক দলটি জানায়, এই জলাধারটি কমপক্ষে এক মিটার গভীর।

ব্রিটেনের ওপেন ইউনিভার্সিটির ড. মনিশ প্যাটেল বলছেন, আমরা জানি মঙ্গলগ্রহের উপরিভাগ প্রাণের জন্য অনুকূল নয়, ফলে এখন উপরিভাগের নীচে জীবনের সন্ধান করতে হবে।

বিজ্ঞানীরা বলেন, পৃথিবীর বাইরে অন্য কোথাও জীবনের অস্তিত্ব নির্ভর করে সেখানে পানি রয়েছে কিনা তার ওপর। মঙ্গলে সেই পানি থাকার সম্ভাব্য প্রমাণ এখন পাওয়া গেল।

তবে শুধু পানি থাকলেই হবেনা, সেই পানির তাপমাত্রা কত এবং তার ভেতরে কি ধরণের রাসায়নিক পদার্থ রয়েছে, সেটাও প্রাণের অস্তিত্বের জন্য জরুরি।

বিজ্ঞানীরা ধারণা করছেন, মঙ্গলের এই জলাধারে পানির তাপমাত্রা -১০ থেকে -৩০ ডিগ্রি সেলসিয়াস। এই ঠাণ্ডাতেও যে জলাধারটি তরল রয়েছে তার অর্থ এটিতে প্রচুর লবণ রয়েছে।

বাংলাদেশ সময়: ৮:৫৫:৪৯   ২৮৭ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


পবিত্র শবেবরাত যেভাবে এলো
মির্জা ফখরুল ও ডা. জাফরুল্লাহ সহ চার জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
সাধারণ রোগীদের মত ১০ টাকায় টিকিট কেটে চিকিৎসাসেবা নিলেন প্রধানমন্ত্রী
তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের তিনটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ
মার্কিন সাময়িকী টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মাহাথির, ইমরান ও জেসিন্ডা
ওয়াসার পানি ফুটিয়ে পানযোগ্য করতে ৩৩২ কোটি টাকার গ্যাস অপচয়
মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক লিটার কেরোসিন ঢালা হয় নুসরাতের গলা থেকে পা পর্যন্ত
বর্ষবরন ও সাহিত্য আড্ডায় গুলশান আরা রুবীকে সম্মাননা প্রদান
ময়মনসিংহে পুরোনো বন্ধুদের সঙ্গে ভুটানের প্রধানমন্ত্রী-লোটে শেরিং

আর্কাইভ