জরিমানার বিধান রেখে ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ চূড়ান্ত

Home Page » অর্থ ও বানিজ্য » জরিমানার বিধান রেখে ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ চূড়ান্ত
সোমবার, ৮ অক্টোবর ২০১৮



প্রতীকি ছবি

বঙ্গ-নিউজ:  নিবন্ধন সনদ ছাড়া মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন, বেচলে জেলা জরিমানার বিধান রেখে ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি। প্রস্তাবিত আইনটি অনুযায়ী এই বিধি লঙ্ঘন করলে এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

রোববার (৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিলটি পরীক্ষা নিরীক্ষা করে চূড়ান্ত করা কর হয়। এর আগে ১২ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। পরে অধিকতর পরীক্ষা নিরীক্ষা করার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয় এটি।

বিলটি অনুযায়ী একই সঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একইদন্ডে দন্ডিত করা হয়েছে। এছাড়া ইমারত বা স্থাপনা তৈরি বা মেরামতে সিডিউলে ঘোষিত পরিমাপ লংঘন করলে ২ বছরের কারাদন্ড ও ২০লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বিলে প্রচলিত ওজনের মানদন্ডের পাশাপাশি আধুনিক জীবন যাত্রার সকল পরিমাপকে অন্তুর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটসের হিসাবের মানদন্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতার চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যামানের মানদন্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেয়া হয়েছে। বিলে মানদন্ড ব্যতিত ওজন যন্ত্র তৈরি, বিপণন ও বিক্রয়ের জন্য এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেওয়া হবে। প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আদালত ও ভ্রাম্যমান আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তভুক্ত করা হয়েছে।

কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাক, হাবিবুর রহমান মোল্লা এবং আবুল কালাম মো. আহ্সানুল হক্ চৌধুরী সভায় অংশ নেন।

শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বাংলাদেশ স্ট্যান্ডার্স এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর মহাপরিচালক, বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ৭:০৩:৩৪   ৯৪ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


নির্বাচনে জামায়াতের কেন্দ্রীয় ১০ নেতা
চাঁদপুরে প্রায় ৭৫০ মণ ইলিশ জব্দ করেছে টাস্কফোর্স!!
আর্থ-সামাজিকসহ বিভিন্ন ক্ষেত্রে দেশের মানুষের জীবনে সত্যিই একটা পরিবর্তন এসেছে: প্রধানমন্ত্রী
মুদ্রা পাচার আইন থাকার পরও কেন এ–সংক্রান্ত মামলা হচ্ছে না জানতে চাইলে কাস্টমস কমিশনার এ কে এম নুরুজ্জামান বলেন
দীর্ঘ ১৯ মাস পর ঘোড়াশাল ইউরিয়া সার কারখানায় উৎপাদন শুরু হয়েছে।
রাজধানীর উত্তরখানের একটি বাসায় গ্যাসের চুলা থেকে লাগা আগুনে দগ্ধ আরও একজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।
জরিমানার বিধান রেখে ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ চূড়ান্ত
এ বছর শান্তিতে নোবেল পেলেন মুরাদ ও মুকওয়েজি
রোহিঙ্গাদের উপস্থিতি বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ এবং নিরাপত্তায় বিরাট হুমকি : শেখ হাসিনা
স্বপ্নের পদ্মাসেতুর নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আগামী ১৩ অক্টোবর

আর্কাইভ