সংসদ নির্বাচনের সময় ও সর্বশেষ প্রস্তুতি নিয়ে ১৫ অক্টোবর কমিশনের সভা অনুষ্ঠিত হবে

Home Page » জাতীয় » সংসদ নির্বাচনের সময় ও সর্বশেষ প্রস্তুতি নিয়ে ১৫ অক্টোবর কমিশনের সভা অনুষ্ঠিত হবে
বুধবার, ১০ অক্টোবর ২০১৮



ফাইল ছবি

বঙ্গ-নিউজ:  একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্ধারণ ও সর্বশেষ প্রস্তুতি নিয়ে ১৫ অক্টোবর কমিশন সভা অনুষ্ঠিত হবে। ওইদিন নির্বাচন ভবনে সকাল ১১টায় এ সভা অনুষ্ঠিত হবে। অন্যদিকে চলতি মাসের শেষে রাষ্ট্রপতির সঙ্গে গণভবনে সাক্ষাৎ করবেন নির্বাচন কশিমনাররা। এজন্য ইসি ২৮ অক্টোবর থেকে ৩০ তারিখের মধ্যে সময় চেয়ে রাষ্ট্রাপতির কাছে চিঠি দিয়েছে।

ইসি কর্মকর্তরা জানান, সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। একারণে আগামী ১৫ অক্টোবর সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বসছে কমিশন।

ইসি সচিবালয়ের অতিরিক্তি সচিব মোখলেছুর রহমান বলেন, সংসদ নির্বাচনের যাবতীয় প্রস্তুতি আমরা আগামী বৈঠকে কমিশনকে অবহিত করব। নির্বাচনী সরঞ্জাম ক্রয় বিষয়ে জানানো হবে। এছাড়া ব্যালট মূদ্রণের জন্য কাগজ ক্রয়সহ বিজি প্রেসের সঙ্গে আলোচনা ও প্রস্তুতির বিষয়ে অবহিত করা হবে। তবে কোন দিন সামনে রেখে প্রস্তুতি নেওয়া হচ্ছে, তা বলতে রাজি হয়নি তিনি।

গত ৫ সেপ্টেম্বর সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, আগামী ২৭ ডিসেম্বর জাতীয় নির্বাচনের কথা ভাবছে নির্বাচন কমিশন। এবার নির্বাচন সুষ্ঠু হবে। এজন্য সরকারও প্রস্তুতি নিচ্ছে।
পরের দিন প্রধান র্নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, অর্থমন্ত্রী ভোটের তারিখ বলে কাজটা ঠিক করেন নি। তবে গত কয়েক মাস ধরেই সরকারের কর্তা ব্যক্তিরা বলে আসছেন, ডিসেম্বরে নির্বাচন হবে। এর প্রতিক্রিয়ায় গত ৬ অক্টোবর নির্বাচনী সফরে সুনামগঞ্জে সিইসি কে এম নূরুল হুদা বলেছেন, নির্বাচন ডিসেম্বরে হবে- এটা আমরা বলিনি। উনারা উনাদের হিসাব মতো বলেছেন।

ইসি সচিবালয় সূত্র জানায়, ইতোমধ্যে আসন ভিত্তিক ভোটার তালিকা প্রস্তুতি করে সব অঞ্চলে পাঠিয়ে দেওয়া হয়েছে। চূড়ান্ত করা হয়েছে ভোট কেন্দ্র। এবার মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ১৯৯টি। ভোট কক্ষ ২ লাখ ৬ হাজার ৫৪০টি। ইতোমধ্যে নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রম চলছে। এছাড়া ভোটগ্রহণ কর্মকর্তা যাচাই-বাছাই শুরু হয়েছে।

ইসির ক্রয় ও মূদ্রণ শাখা সূত্র জানায়, একাদশ সংসদ নির্বাচনে ভোট গ্রহণের জন্য ৩৪ লাখ ৪০ হাজার স্বচ্ছ ব্যালট বাক্স, ৬ লাখ ১৯ হাজার ৫০০ স্ট্যাম্প প্যাড, ১৭ হাজার ৪২০ কিলোগ্রাম লাল গালা, ৫ লাখ ৭৮ হাজার অফিসিয়াল সিল, ১১ লাখ ৫৬ হাজার মার্কিং সিল, ৮৭ হাজার ১০০ ব্রাশ সিল, ৬ লাখ ৬৫ হাজার অমোচনীয় কালীর কলম কেনা হয়েছে। এছাড়া প্রায় ১ লাখ ৯০ হাজার রিম কাগজ কেনার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ৮:৫১:১৬   ৪৭ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


শেরপুর-২ আসনে বিজয়ের আশায় সবাই লড়লেও মূলত লড়াই হবে নৌকা আর ধানের শীষে
শেখ হাসিনার বিজয় মানেই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিজয়, জনগণের বিজয়:মোহাম্মদ নাসিম
শেখ হাসিনা সকাল ৯টা ২ মিনিটে টুঙ্গিপাড়া থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করেছেন,হবে পথসভাও
নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি সহিংসতা শুরু করেছে-কাদের
বিজ্ঞান ও প্রযুক্তি এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রীর
আতঙ্ক নয়, আস্থার নির্বাচন চায় নির্বাচন কমিশন:কেএম নুরুল হুদা
ওবায়দুল কাদেরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে: মির্জা ফখরুল
কোনো আধিপত্যই দেখাতে পারেনি উইন্ডিজ, বাংলাদেশের বোলারদের তোপে দুইশও ছাড়ায়নি!
আগামী বুধবার গোপালগঞ্জ থেকে শুরু হবে শেখ হাসিনার নির্বাচনী প্রচারণা :জাহাঙ্গীর কবির নানক
নির্বাচনে আইন শৃঙ্খলা নিয়ে উৎকণ্ঠার কথা জানিয়েছেন জাহাঙ্গীর কবির নানক

আর্কাইভ