ইউরেনিয়াম আহরণে কোন সীমা মানবে না ইরান

Home Page » আজকের সকল পত্রিকা » ইউরেনিয়াম আহরণে কোন সীমা মানবে না ইরান
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৯



২০১৫ সালে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে পরমাণু চুক্তি করে ইরান। ছবি: রয়টার্স

বঙ্গ-নিউজঃ পারমাণবিক যুদ্ধাস্ত্রের মূল উপাদান ইউরেনিয়াম আহরণে আন্তর্জাতিক সীমা মানবে না ইরান। পারমাণবিক জ্বালানি তৈরির ক্ষেত্রে তারা যে নতুন করে প্রাথমিক পদক্ষেপ নিতে যাচ্ছে, এতে তার আভাস সুস্পষ্ট।

দেশটির পারমাণবিক প্রধান প্রাথমিক পদক্ষেপের এই তথ্য জানিয়ে বলেন, এ ক্ষেত্রে তাঁরা পারমাণবিক চুল্লির জন্য ২০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম আহরণের বিষয়টি রাখবেন, যা আন্তর্জাতিক রীতি অনুসরণের ব্যত্যয়।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহির উদ্ধৃতি গতকাল রোববার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচার করা হয়। এতে তিনি বলেন, তাঁরা পরমাণু বিজ্ঞান ও শিল্পে এমন অগ্রগতি অর্জন করেছেন যে নিজেরাই নতুন জ্বালানি তৈরির ব্যবস্থা নিতে সক্ষম। তাঁরা এখন এমন পদক্ষেপ নিচ্ছেন, যাতে ২০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম আহরণ করা সম্ভব। আন্তর্জাতিক রীতি এর চেয়ে অনেক কম বিশুদ্ধ ইউরেনিয়াম আহরণ সমর্থন করে।

২০১৫ সালে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরান যে পারমাণবিক চুক্তি করে, এতে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়টি বেঁধে দেওয়া হয়। চুক্তিতে বলা হয়, ইরান ৩ দশমিক ৬৭ শতাংশ পরিমাণ বিশুদ্ধ ইউরেনিয়াম আহরণ করতে পারবে।চুক্তির আগে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ২০ শতাংশে পৌঁছে গিয়েছিল। পারমাণবিক বোমা তৈরির জন্য ইউরেনিয়াম ৯০ শতাংশ সমৃদ্ধ করা প্রয়োজন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ইরান চুক্তি থেকে বেরিয়ে যান। তাঁর যুক্তি, চুক্তিটি দুর্বল। চুক্তি থেকে বেরিয়ে ইরানের ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৭:১৫:১৯   ১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


ভারতে গরু পাচারে জড়িত সিনিয়র অফিসারদের বদলি করা হচ্ছে
ট্রাম্প,কিমের দ্বিতীয় বৈঠকে আগামী মাসে
হাওরে আগের মতো পাখি নেই
ধনী বৃদ্ধির হারে বাংলাদেশ বিশ্বে তৃতীয়
আপনিও খণ্ডকালীন কাজ করতে পারেন একুশে বইমেলায়
সংসদে বিরোধী দল কে হবে সে সিদ্ধান্তও নিতে হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের
অ্যাডলফ হিটলার সম্পর্কে অজানা কিছু তথ্য!
ফের ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এল ৩০০ রোহিঙ্গা পরিবারের ১৩০০ জন
সেন্সরে আটকে গেলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’
আইনপ্রণেতাদের আস্থা ভোটে টিকে গেল থেরেসা মে’র সরকার

আর্কাইভ