পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আজ যুক্ত হতে যাচ্ছে আরও এ‌কটি স্প্যান,এটি হবে নবম

Home Page » অর্থ ও বানিজ্য » পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আজ যুক্ত হতে যাচ্ছে আরও এ‌কটি স্প্যান,এটি হবে নবম
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯



ছবি:ইন্টারনেট থেকে

 বঙ্গ-নিউজ: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর যুক্ত হতে যাচ্ছে আরও এ‌কটি স্প্যান। ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হবে। এটি হতে যাচ্ছে জাজিরা প্রান্তে সেতুর টানা অষ্টম স্প্যান। সব মিলিয়ে সেতুতে এটি হতে যাচ্ছে নবম স্প্যান।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল থেকে শুরু হয়েছে নবম স্প্যান বসানোর প্রক্রিয়া। বুধবার সকালে কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কশপ শক্তিশালী ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের ৯ম স্প্যানটি দুপুর ১২টার দিকে জাজিরা প্রান্তে এসে পৌঁছায়।

এদিকে সেতুর জাজিরাপ্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর ধুসর রঙের স্প্যানটি বসানো হবে। আর তাতে দৃশ্যমান হবে সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।

এটি জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে বসানো হবে। খুঁটি দুটি সম্পূর্ণ রয়েছে। ইতোমধ্যে লিফটিং ফ্রেমটি ৩৫ নম্বর খুঁটির ওপর ঝুলানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। ষষ্ঠ স্প্যানটি বসে ২৩ জানুয়ারী। আর সপ্তম স্প্যান বসে ২০ ফেব্রুয়ারি। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

এ পর্যন্ত ২১১টি পাইল বসে গেছে। আরও ৫১টি পাইল বাকি আসে। দুই তীরের দুটি খুঁটি বাদে পদ্মায় ৪০টি খুঁটিতে পাইল বসবে মোট ২৬২টি। এ ছাড়া দুই তীরে ১৬টি করে দুই খুঁটির ৩২টি পাইল আগেই বসে গেছে।

বাংলাদেশ সময়: ৯:২২:২০   ১১৩ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


মার্কিন সাময়িকী টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মাহাথির, ইমরান ও জেসিন্ডা
৯ দফা দাবিতে পাটকল শ্রমিকদের ৯৬ ঘণ্টা ধর্মঘট চলছে
বিজিএমইএ নির্বাচনে মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হকের নেতৃত্বাধীন পূর্ণ প্যানেল জয়ী
পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আজ যুক্ত হতে যাচ্ছে আরও এ‌কটি স্প্যান,এটি হবে নবম
আগামী ২৯ মার্চ ঢাকা-কলকাতা জাহাজ চলাচল শুরু
ট্রেরেনের ভাড়া বাড়াচ্ছে না; রেলমন্ত্রী
কোকা-কোলার বিজ্ঞাপনে ‘বিকৃত বাংলা শব্দের’ ব্যবহারে প্রশ্ন করল রুল
আগের চেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে বাংলাদেশ
বিএনপি থেকে ৪ জন নেতাকে বহিষ্কার
টিভি নাটক দুই সংগঠনের জমজমাট নির্বাচন

আর্কাইভ