ঘূর্ণিঝড় আম্ফান, মোকাবেলায় প্রস্তুত সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী

Home Page » জাতীয় » ঘূর্ণিঝড় আম্ফান, মোকাবেলায় প্রস্তুত সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
সোমবার, ১৮ মে ২০২০



ফাইল ছবি-ডাঃ এনামূর রহমান      স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ: করোনা ভাইরাসের সাথে লড়তে লড়তে আর এক দুর্যোগ দরজায় কড়া নাড়ছে। আম্ফান নামক ঘুর্ণিঝড় ধেয়ে আসছে। প্রবল ভাবে আঘাতের আশংকা করছে আবহাওয়াবিদগণ। ইতিমধ্যেই ৪ নং শতর্কতা সংকেতও জারি করা হয়েছে। দেশব্যাপী একটা ভ্যাপসা গরমে সকলে অতিষ্ঠ হয়ে উঠেছে। এই আসন্ন দুর্যোগের কথা মাথায় রেখে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন শুরু করেছেন। এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় সরকারের প্রস্তুতি রয়েছে। উপকূলীয় জেলা সমূহের সাইক্লোন শেল্টারসমূহ প্রস্তুত রাখার জন্য ইতিমধ্যে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় সরকারের প্রস্তুতির বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব কথা বলেন। এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন।

এনামুর রহমান বলেন, আবহাওয়া অধিদপ্তরের পর্যালোচনা অনুযায়ী যদি ঘূর্ণিঝড় আম্ফান তার গতি ও দিক পরিবর্তন না করে তাহলে আগামী ১৯ মে দিবাগত রাতে বাংলাদেশের উপকূলীয় জেলা সমূহ আঘাত হানতে পারে।

সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে আশ্রয় কেন্দ্রসমূহে যেন মানুষজনকে আশ্রয়ের ব্যবস্থা করা যায় সে লক্ষ্যে এবার আশ্রয়কেন্দ্রের সংখ্যা বাড়ানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপকূলীয় জেলা সমূহের জেলা প্রশাসকদের ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আশ্রয় কেন্দ্রে অবস্থানকালে যাতে খাবারের অভাব না হয় সেজন্য প্রয়োজনীয় শুকনো খাবার এবং গো-খাদ্যের ব্যবস্থা নেয়া হয়েছে। জেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী প্রয়োজনে আরও বরাদ্দ দেয়া হবে। দুর্যোগকালীন বিদ্যুৎ না থাকলে তার বিকল্প ব্যবস্থা করে রাখার জন্য জেলা প্রশাসন সমূহকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় পূর্ব প্রস্তুতি ও করণীয় বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমুহের সচিব ও সিনিয়র সচিব এবং উপকূলীয় জেলা সমূহের জেলা প্রশাসকদের সাথে অনলাইনে সভা করেন। বাসস

বাংলাদেশ সময়: ১০:৪৩:৫২   ২৮৩ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


দেড় বছর পর খুলল ঢাবি গ্রন্থাগারের ফটক
দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ‘গুলাব’
বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব
মিয়ানমারে সেনাবাহিনী ও গেরিলাদের মধ্যে তুমুল সংঘর্ষ
রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি ডলার সাহায্য দেবে যুক্তরাষ্ট্র
বাংলাদেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগ জানান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ প্রদান করেছে জাতিসংঘ
স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক সেই মালেকের ৩০ বছরের কারাদণ্ড
Sony-Rangs Electronics- এর বিরুদ্ধে নকল পণ্য বিক্রির প্রতারণায় ঢাকার সি.এম.এম. আদালতে মামলা
অভিযান হবে আরও নয় প্রতিষ্ঠানে ,পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনেও তদন্ত

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement