অনলাইন শিক্ষাদান আরও জোরদার করতে হবে: ডা. দীপু মনি

Home Page » জাতীয় » অনলাইন শিক্ষাদান আরও জোরদার করতে হবে: ডা. দীপু মনি
মঙ্গলবার, ২২ জুন ২০২১



ডা. দীপু মনি

বঙ্গনিউজঃ  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মহামারির মধ্যেও অনলাইনে শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রেখেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। দেশের উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতে এটি গুরুত্বপূর্ণ দিক। অনলাইন শিক্ষকতায় এই প্রশিক্ষণ আরও বেশি কাজে লাগবে। কভিডকালে সংকটের মধ্যে সম্ভাবনাও রয়েছে অনেক। সেই সম্ভাবনা কাজে লাগিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও আমাদের অনলাইন শিক্ষা চলছে। এটাকে আরও জোরদার করতে হবে, যাতে শিক্ষার্থীরা তাদের ক্ষতি পুষিয়ে উঠতে পারে।

সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘অনলাইনে বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ পর্যালোচনা ও মূল্যায়ন’ শীর্ষক সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।
দেশের উচ্চশিক্ষার মান উন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যে শিক্ষা কার্যক্রম সচল রাখতে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে হাজার হাজার লেকচার আপলোড করেছে। শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রেখেছে। মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। অনলাইন শিক্ষা অব্যাহত রাখতে এসব খুবই গুরুত্বপূর্ণ উপাদান। জাতীয় উন্নয়ন ও শিক্ষার গুণগত মান নিশ্চিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অপরিসীম।
ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হলে আগে মানসম্পন্ন শিক্ষক নিয়োগ নিশ্চিত করতে হবে। শিক্ষক নিয়োগে প্রভাব বন্ধ করতে হবে। অন্যথায় মান নিশ্চিত হবে না।
সভাপতির বক্তব্যে অধ্যাপক মশিউর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ পরিচালনায় যে দর্শন রেখে গেছেন, কুদরাত-ই-খুদা শিক্ষা কমিশনের যে বার্তা তিনি রেখে গেছেন- তার মধ্যেই রয়েছে আমাদের শিক্ষাভাবনা কী হবে। সেই শিক্ষা-দর্শন সামনে রেখে আধুনিক ও বিশ্ব উপযোগী শিক্ষার বিকাশে আমরা কাজ করে যাচ্ছি।
অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, সিইডিপির প্রকল্প পরিচালক, শিক্ষক প্রশিক্ষণের কোর্স উপদেষ্টা, রিসোর্স পারসন, প্রশিক্ষণার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানরা সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১:৫৯:৪৫   ১৫৫ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


আশ্বিনেও কেন এত গরম- ৩০ বছরের গড় তাপমাত্রা অতিক্রম ?
সংঘবদ্ধ একটি গোষ্ঠীর সম্প্রীতি বিনষ্টের চেষ্টা: নজরদারিতে মূল হোতারা
তথ্যমন্ত্রী হাছান মাহমুদের মন্তব্য: বিএনপির গণ–অভ্যুত্থানের আহ্বান দিবাস্বপ্ন
প্রিন্সেস ডায়ানাও ছিলেন মুসার বান্ধবী - ডিবি কে জানালেন তিনি
ধনকুবের মুসা বিন শমসের বলছেন ‘কাদের আমার সঙ্গেও প্রতারণা করেছে’
সাকিব কলকাতা নাইট-রাইডার কে জেতালেন
দেশের ৩০টি ই-কমার্স প্রতিষ্ঠান গোয়েন্দা নজরদারিতে
ডঃ মুহাম্মদ ইউনূস সহ চারজন জামিন পেলেন আত্মসমর্পণে
সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে আট বছরের কারাদণ্ড
মালয়েশিয়া প্রবাসীদের রেমিট্যান্স কমলো মহামারিতে ৪২ শতাংশ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement