উত্তরের জেলা কুড়িগ্রামে হবে কৃষি বিশ্ববিদ্যালয়

Home Page » জাতীয় » উত্তরের জেলা কুড়িগ্রামে হবে কৃষি বিশ্ববিদ্যালয়
বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১



ফাইল ছবি- জাতীয় সংসদ

বঙ্গ-নিউজ: অবহেলিত শহর, ভাওয়াইয়ার শহর, মংগার শহর ছিল কুড়িগ্রাম। এখন আর অবহেলিত বা মংগার জেলা নয়। কুড়িগ্রাম থেকে মংগা বিদায় নিয়েছে। এই মংগা শব্দটি এখন আর শোনা যায় না। শিরোনাম হয়না সংবাদ পত্রের। এবার উত্তরের জেলা কুড়িগ্রামে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জাতীয় সংসদে বিল পাস হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি আজ বুধবার ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২১’ পাসের জন্য মহান জাতীয় সংসদে তুললে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন। বিলটি সংসদে তোলা হয় গত ২৮ জুন। পরে বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়।

বিলে বলা হয়েছে, কৃষি বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান করবে এই বিশ্ববিদ্যালয়। একই সঙ্গে গবেষণা ও প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থাও নেবে বিশ্ববিদ্যায়। এ ছাড়া শিক্ষা সংক্রান্ত কার্যক্রমের পাশাপাশি এই বিশ্ববিদ্যালয় টেকসই কৃষি প্রযুক্তি ও উচ্চ ফলনশীল কৃষিজ দ্রব্যের প্রদর্শনীর ব্যবস্থা করবে বলেও বিলে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, কৃষি শিক্ষা ও গবেষণার সঙ্গে সম্পৃক্ত একজন কৃষিবিদ বা কোনো বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপককে ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি। দুই মেয়াদের বেশি কোনো ব্যক্তি উপাচার্য হিসেবে নিয়োগ পাবেন না বলেও উল্লেখ করা হয়েছে।

ফাইল ছবি-কুড়িগ্রাম রেল স্টেশন

শিক্ষামন্ত্রী বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলেন, উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এই বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে-বিদেশে কৃষি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সম্প্রসারণ করার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করা প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

বাংলাদেশ সময়: ২০:৩৮:১২   ৭৪ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্ক অবস্থান- পীরগঞ্জে আগুন
জাবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা
আজ শেখ রাসেল দিবস ৫৮তম জন্মদিন
জোট আসিয়ানের বৈঠক থেকে বাদ মিয়ানমারের জান্তা প্রধান
নর্থসাউথ ইউনিভার্সিটির তহবিলে জমা রয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু আজ
আশ্বিনেও কেন এত গরম- ৩০ বছরের গড় তাপমাত্রা অতিক্রম ?
সংঘবদ্ধ একটি গোষ্ঠীর সম্প্রীতি বিনষ্টের চেষ্টা: নজরদারিতে মূল হোতারা
তথ্যমন্ত্রী হাছান মাহমুদের মন্তব্য: বিএনপির গণ–অভ্যুত্থানের আহ্বান দিবাস্বপ্ন

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement