জাতীয় কবির জন্মদিনে যা যা থাকছে

Home Page » এক্সক্লুসিভ » জাতীয় কবির জন্মদিনে যা যা থাকছে
শনিবার, ২৪ মে ২০১৪



image_162_32547.jpgবঙ্গ-নিউজঃ সাম্য, দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মজয়ন্তী ২৫ মে রোববার। প্রতিবারের মতো এবারও তাঁর স্মরণে টেলিভিশনপর্দাসহ সংস্কৃতির নানা অঙ্গনে থাকছে অনুষ্ঠানমালা।আয়োজক সূত্রে জানা যায়, রাজধানী ঢাকায় নজরুলকে ঘিরে থাকবে বর্ণাঢ্য আয়োজন। এ উপলক্ষে রোববার ও সোমবার দুই দিনব্যাপী নজরুল উৎসবের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন ছায়ানট।

রাজধানীর ধানমন্ডিস্থ ছায়ানট মিলনায়তনে প্রথম দিনের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

এই আয়োজনে সম্মিলিত ও একক গানের পাশাপাশি থাকছে নৃত্য, পাঠ ও আবৃত্তি। অংশগ্রহণ করবেন ছায়ানটের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও ঢাকাসহ দেশের নানা অঞ্চলের নবীন-প্রবীণ শিল্পীরা।

এখানে নজরুল স্মারক বক্তৃতা দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সিরাজ সালেকীন।

ছায়ানটের দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে সোমবার সন্ধ্যা ৭টায়।

নজরুলজয়ন্তী উপলক্ষে রোববার আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে শিল্পকলা একাডেমি। একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যায় শুরু হবে অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে মূল আলোচনা করবেন রশীদ হায়দার। পরে কবির কবিতা থেকে আবৃত্তি, গান ও নৃত্যের আয়োজন থাকবে বলে জানিয়েছে একাডেমির সংগীত বিভাগ।

জাতীয় পর্যায়ে নজরুলজয়ন্তী উদযাপনে ময়মনসিংহের ত্রিশালে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে নজরুলের স্মৃতিধন্য দরিরামপুরে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করবে সংস্কৃতি মন্ত্রণালয়। রোববার সকালে শুরু হবে এ অনুষ্ঠান। আলোচনাপর্বে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভাপতিত্ব করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে নজরুল স্মারক বক্তৃতা করবেন কবি মুহম্মদ নুরুল হুদা। পরে গানে গানে নজরুলকে অঞ্জলি জানাবেন শিল্পীরা। থাকবে আবৃত্তিসহ আরও কিছু আয়োজন।

অপরদিকে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে নজরুল ইনস্টিটিউট। জরুল একাডেমির পক্ষ থেকেও জন্মদিন উদযাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

রাজধানীর বাইরেও থাকছে নজরুলকে নিয়ে বর্ণাঢ্য আয়োজন।

সারাদেশের অজস্র সাংস্কৃতিক সংগঠন জাতীয় কবিকে শ্রদ্ধা-ভালবাসায় স্মরণ করবে। দ্রোহ, প্রেম ও সাম্যের কবিকে অঞ্জলি জানাবে অগণিত ভক্ত।

সাংস্কৃতিক সংগঠনগুলোর পাশাপাশি টেলিভিশনপর্দায়ও রয়েছে বর্ণাঢ্য নজরুল আয়োজন। থাকছে নাটক, টেলিছবি, চলচ্চিত্র, সংগীত পরিবেশনাসহ বিশেষ অনুষ্ঠানমালা।

চ্যানেল আই
রোববার সকালে চ্যানেল আই ভবনের সামনে শুরু হবে নজরুল মেলা। এখানে থাকবে বেশ কয়েকটি স্টল। নজরুলের সৃষ্টির বিভিন্ন দিক তুলে ধরা হবে মেলায়। মঞ্চ থেকে পরিবেশিত হবে গান, নাচ, আবৃত্তি। দেশের জনপ্রিয় নজরুলসংগীত শিল্পীরা এখানে গাইবেন বলে আয়োজক সূত্র জানিয়েছে।

সকাল ১০টা থেকে বিকেল ২টা পর্যন্ত চ্যানেল আই’র নিজস্ব কার্যালয় থেকে এই ‘নজরুলমেলা’ চ্যানেল আই সরাসরি সম্প্রচার করবে।

এনটিভি
কবির জন্মদিন উপলক্ষে দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে এনটিভি।

রোববার সকাল ৬টা ৫০ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘অঞ্জলি লহ মোর’। সাজ্জাদ জহিরের পরিচালনায় ও শবনম মুশতারীর উপস্থাপনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন ধীরেন বসু ও শবনম মুশতারী। কবিতা পাঠ করবেন কাজী সব্যসাচী, ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

নজরুল সম্পর্কে থাকছে নজরুল গবেষক কবি আবদুল মান্নান সৈয়দ (প্রয়াত), শাহাবুদ্দিন আহমেদ, রত্না সরকার মন্ডল, কল্যাণী কাজী, সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দিন ও বেগম সম্পাদিকা নুরজাহান বেগমের আলোচনা।

দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘নজরুলের চিঠি’। কবি নজরুল বিভিন্ন সময়ে, বিভিন্ন মানুষের কাছে চিঠি লিখেছেন। দুর্লভ সেসব চিঠির কয়েকটি পড়ে শোনাবেন আলী যাকের, আল মনসুর, পীযূষ বন্দ্যোপাধ্যায়, শিমুল মুস্তাফা, আহকামউল্লাহ মিঠু, চিত্রলেখা গুহ, মুনিরা ইউসুফ মেমী প্রমুখ।

দুপুর ১টা ২০ মিনিটে প্রচার হবে তথ্যচিত্র ‘বাংলাদেশের নজরুল’। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় এ অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন- সেলিনা হোসেন, নজরুল গবেষক অধ্যাপক আবুল কালাম আযাদ ও অধ্যাপক মুস্তাফা নুর উল ইসলাম।

দুপুর ২টা ৩০ মিনিটে স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘আমার আছে অসীম আকাশ’। জাহাঙ্গীর চৌধুরী’র প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন শিল্পী ড. লীনা তাপসী খান। অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করবেন- নজরুল গবেষক অধ্যাপক আবুল কালাম আযাদ, শহিদ কবির পলাশ, নাসিমা শাহিন, শরিফ আশরাফুজ্জামান এবং টিনা মুশতারী।

বিকেল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ সংগীতানুষ্ঠান ‘অন্তরে তুমি আছো চিরদিন’। হুমায়ূন ফরিদের প্রযোজনায় এ অনুষ্ঠানে নজরুলের বিভিন্ন ধর্মীয় সংগীত পরিবেশন করবেন- খায়রুল আনাম শাকিল, ইয়াকুব আলী খান, লীনা তাপসী খান, ইয়াসমীন মুশতারী, ফেরদৌস আরা ও এম এ মান্নান।

রাত ৯টায় প্রচার হবে বিশেষ নাটক ‘গভীর নিশীথে’। নজরুলের গান অবলম্বনে নাটকটি রচনা করেছেন পান্থ শাহরিয়ার এবং পরিচালনা করেছেন নঈম ইমতিয়াজ নেয়ামূল। অভিনয় করেছেন- ইন্তেখাব দিনার, বাঁধন, কাজী উজ্জ্বল, মাহমুদুল ইসলাম মিঠু প্রমুখ।

বাংলাভিশন
বিদ্রোহী কবির জন্মবার্ষিকীতে সংগীতশিল্পী ফেরদৌস আরা, খায়রুল আনাম শাকিল’র পরিবেশনায় সংগীতানুষ্ঠান ‘আলগা করো গো খোঁপার বাঁধন’ প্রচার হবে বাংলাভিশনে। রোববার সন্ধ্যা ৬টা ০৫ মিনিটে প্রচারিতব্য অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন নাহিদ আহমেদ বিপ্লব।

রাত ৯টা ০৫ মিনিটে প্রচারিত হবে বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় নির্মিত নাটক ‘মরণ পথের যাত্রী’। নজরুলের ‘অভিশাপ’ কবিতার ভাব অবলম্বনে এই নাটক নির্মাণ করা হয়েছে। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আনিসুর রহমান মিলন, সুমাইয়া শিমু, আমিরুল হক চৌধুরী, এস এস মহসিন, সাঈদ খান দিলু প্রমুখ। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন কাওনাইন সৌরভ।

মাছরাঙা
নজরুলের জন্মজয়ন্তী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সাজিয়েছে মাছরাঙা টেলিভিশন। এ দিনের প্রায় সব ক’টি অনুষ্ঠানই থাকছে নজরুলকে ঘিরে। সকাল ৭টায় সরাসরি অনুষ্ঠান ‘রাঙা সকাল’- এ অতিথি হিসেবে থাকবেন নজরুল-সংগীতশিল্পী সালাহউদ্দিন আহমেদ ও নজরুল গবেষক ইরশাদ আহমেদ। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন রাকিবুল আলম ও জোবায়ের ইকবাল।

সকাল ৯টায় প্রচারিত হবে ম্যাগাজিন অনুষ্ঠান ‘সঞ্চিতা’। নাহিন শফিকের প্রযোজনায় এ অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন শখ ও সোহেল, গান পরিবেশন করবেন কণা ও পুলক এবং আবৃত্তি পরিবেশন করবেন আহকাম উল্লাহ।

সকাল ৯টা ৩০ মিনিটে থাকছে নজরুলের গল্প নিয়ে মুস্তাফা মনোয়ারের পাপেট শো ‘লিচু চোর’। শামীম আখতারের প্রযোজনায় প্রামাণ্যচিত্র ‘দুর্বার নজরুল’ প্রচারিত হবে সকাল ১০টায়। সাইফুল ইসলামের প্রযোজনায় সংগীতানুষ্ঠান ‘আমারে দেব না ভুলিতে’ থাকছে সকাল ১০টা ৩০ মিনিটে। এতে গান পরিবেশন করবেন সালাহউদ্দিন আহমেদ ও প্রিয়াঙ্কা গোপ।

দুপুর ১টায় থাকছে দুই বাংলার শীর্ষ শিল্পীদের অংশগ্রহণে নজরুল সংগীতের আয়োজন ‘বাংলা গানের উৎসব’। এতে গান পরিবেশন করবেন পন্ডিত অজয় চক্রবর্তী, ইয়াকুব আলী খান, খায়রুল আনাম শাকিল, ইফ্ফাত আরা দেওয়ান, ফারহানা রহমান, সন্দীপ ভট্টাচার্য, কৌশিকী দেশিকান, ব্রজেশ্বর মুখোপাধ্যায়, সুচেতা গঙ্গোপাধ্যায়, শারমীন সাথী ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন স্বীকৃতি প্রসাদ বড়ুয়া।

দুপুর ১২টা ১০ মিনিটে রয়েছে নজরুলের গল্প অবলম্বনে নাটক ‘শিউলিমালা’। রেহমান খালিলের পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন সাঈদ বাবু, ভাবনা প্রমুখ।

নজরুলের ‘বাঁধনহারা’ অবলম্বনে নির্মিত টেলিফিল্ম ‘কুহু’ থাকছে দুপুর ২টা ৩০ মিনিটে। নাহিদ আহমেদ পিয়ালের পরিচালনায় এতে অভিনয় করেছেন সাদিয়া ইসলাম মৌ, শামস সুমন, দীপা খন্দকার, মাজনুন মিজান প্রমুখ।

এসএটিভি
বিদ্রোহী কবির জন্মজয়ন্তী উপলক্ষে এসএ টিভির বিশেষ আয়োজন গজল ধর্মী গানের অনুষ্ঠান ‘শান্তির ছায়াতলে’। অনুষ্ঠানে গান পরিবেশন করবেন সুজিত মোস্তফা, ইয়াসমিন মুসতারি, শেখ জসিম। প্রযোজনায় মনজুরুল হক মনজু। প্রচারিত হবে রোববার সকাল ৮টায়।

বিকেল ৪টায় প্রচার হবে নজরুলের গান নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘সৃষ্টি সুখের উল্লাসে’। বাপ্পা মজুমদারের উপস্থাপনা ও সঙ্গীত আয়োজনে অনুষ্ঠানটিতে গান পরিবেশন করেন কনা, কোনাল, সাব্বির। প্রযোজনা করেছেন আশরাফ উজ জামান।

এসএ টিভি’র বিশেষ অনুষ্ঠান ‘দ্রোহেও তুমি প্রেমেও তুমি’। অনুষ্ঠানটির আয়োজনে ঢাকা অফির্সাস ক্লাব এবং মিডিয়া পার্টনার এসএ টিভি। অনুষ্ঠানে সমবেত সংগীত পরিবেশন করবেন ইয়াকুব আলী খান, শাহীন সামাদ, বিজন মিস্ত্রী, ছন্দা চক্রবর্তী, প্রিয়াংকা গোপ। আবৃত্তি ও চিঠি পাঠ করবেন মাহিদুল ইসলাম ও হাসান আরিফ। নৃত্য পরিচালনায় পূজা সেনগুপ্ত ও কবিরুল ইসলাম রতন।

রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ঢাকা অফিসার্স ক্লাব থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে। অনুষ্ঠানটির সঞ্চালনা করবেন পূজা সেনগুপ্ত। প্রযোজনায় কামরুজ্জামান রঞ্জু।

আরটিভি
জাতীয় কবির জন্মজয়ন্তী উপলক্ষে আরটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘অগ্নিগিরি’। নজরুলের গল্প অবলম্বনে নির্মিত এ বিশেষ নাটকের নাট্যরূপ দিয়েছেন মহিউদ্দিন আহমেদ। পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন।

নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা সাহা মীম ও আরফান নিশো। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন কেএস ফিরোজ, হিমে হাফিজ প্রমুখ। নাটকটি রোববার রাত ৮টা ২৫ মিনিটে প্রচার হবে।

এটিএনবাংলা
জাতীয় কবির জন্মজয়ন্তী উপলক্ষে এটিএন বাংলা দিনব্যাপী আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। এর মধ্যে রয়েছে ছোট ও বড়দের ম্যাগাজিন, নৃত্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, নাটক, টেলিফিল্ম এবং প্রামাণ্য অনুষ্ঠান।

সকাল ৭টা ৩০ মিনিটে প্রচার হবে শিল্পী ইয়াসমীন মুশতারী’র অংশগ্রহণে একক সংগীতানুষ্ঠান ‘গল্প গানের আমন্ত্রণে’র বিশেষ পর্ব’। ফেরদৌস আরা বন্যার উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান ও লানা খান।

সকাল ৯টা ২০ মিনিটে প্রচার করা হবে ছোটদের বিশেষ অনুষ্ঠান ‘শুকনো পাতার নূপুর পায়ে’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন নাহিদ রহমান। সকাল ১০টা ৩০ মিনিটে প্রচার হবে শিল্পী কনা, কোনাল, নির্ঝর ও সজীবের পরিবেশনায় এবং শম্পা মাহমুদের পরিচালনায় বিশেষ সংগীতানুষ্ঠান ‘ভালোবাসো মোর গান’। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন শিল্পী নির্ঝর।

দুপুর ১২টা ১০ মিনিটে প্রচার হবে শান্তা জাহানের উপস্থাপনা এবং আতিয়ার রহমান আতিয়ারের পরিচালনায় ‘স্বর্ণালী সাদাকালো’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। বাংলা ছায়াছবিতে নজরুলের ব্যবহৃত গানগুলোকে অনুষ্ঠানটিতে উপস্থাপন করা হবে।

দুপুর ১২টা ৪৫ মিনিটে প্রচার হবে আমজাদ কবীর চৌধুরীর পরিচালনায় বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান ‘বাংলাদেশ ও নজরুল’। প্রামাণ্য অনুষ্ঠানটিতে নজরুল জীবনের নানা দিক তুলে ধরা হয়েছে।

দুপুর ১টা ২০ মিনিটে প্রচার হবে বিশেষ নৃত্যানুষ্ঠান ‘চপল মেয়ের ভালোবাসা’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন নাহিদ রহমান।

বিকেল ৩টা ১০ মিনিটে বসুন্ধরা সিটির এটিএন বাংলা স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘চির-উন্নত মম শির’। প্রায় চার ঘণ্টা ব্যাপ্তির অনুষ্ঠানটি প্রচার হবে সন্ধ্যা ৬টা ৫০ মিনিট পর্যন্ত। অনুষ্ঠানে রয়েছে, নাচ, গান, কবিতা, আলোচনা ইত্যাদি। অনুষ্ঠানে শিল্পী হিসেবে অংশগ্রহণ করবেন ফেরদৌস আরা, ইয়াসমিন মুশতারী, সুজিত মুস্তাফা এবং ইয়াকুব আলী খান।

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন বেবী ও তার দল, শখ- সোহেল ও তাদের দল, চাঁদনী ও তার দল এবং সেরা নাচিয়ের দল । এছাড়া, আবৃত্তি করবেন শিমুল মুস্তাফা ও নায়লা তারান্নুম কাকলী। নাচ, গান ও আবৃত্তি ছাড়াও নজরুলের জীবনের নানাদিক নিয়ে অনুষ্ঠানে কথা বলবেন নজরুল গবেষক ড. করুণাময় গোস্বামী। উপস্থাপনার পাশাপাশি অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন ড. নাশিদ কামাল। অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করবেন মুকাদ্দেম বাবু ও জিললুর রহমান।

রাত ৮টায় প্রচারিত হবে ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় নাটক ‘নজরুল’। নাটকটিতে নজরুল চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক ও অভিনেতা রিয়াজ। এছাড়া, অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন সিরাজুল ইসলাম, মাহমুদ সাজ্জাদ, মাহফুজ, নমিরা, পারভেজ আক্তার প্রমুখ।

রাত ৯টা ১৫ মিনিটে প্রচার হবে নজরুলসংগীতের বিশেষ অনুষ্ঠান ‘বেনুকার সুর’। অনুষ্ঠানটি পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনা করেছেন রুকসানা কবীর কাকলী। অনুষ্ঠানে শিল্পী হিসেবে অংশগ্রহণ করেছেন ফাতেমা-তুজ-জোহরা, খায়রুল আনাম শাকিল, সুজিত মোস্তফা, শাহিন সামাদ, ইয়াসমীন মুশতারী।

দেশটিভি
নজরুলের জন্মজয়ন্তী উপলক্ষে দেশ টিভি আয়োজন করেছে কবির গান ও কবিতার সমন্বয়ে বিশেষ অনুষ্ঠান ‘তোমার সুরের নেশায়’। এতে গান পরিবেশন করবেন খায়রুল আনাম শাকিল এবং ইয়াসমিন মুশতারী। কবিতা আবৃত্তি ও উপস্থাপনায় থাকছেন শিমুল মুস্তাফা। বুলবুল ইসলাম’র প্রযোজনায় অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হবে রোববার রাত ৯টা ৪৫ মিনিটে।

বাংলাদেশ সময়: ১৮:৫১:৪১   ৩৭১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
হাতিরঝিলে গণমাধ্যমকর্মীর ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement