ফিরিয়ে আনা হচ্ছে শ্রীলঙ্কায় আটক ৬১ বাংলাদেশি নাগরিককে

Home Page » প্রথমপাতা » ফিরিয়ে আনা হচ্ছে শ্রীলঙ্কায় আটক ৬১ বাংলাদেশি নাগরিককে
রবিবার, ১৯ মে ২০১৩



বঙ্গ-নিউজ ডেস্কঃ navy-work.png :: শ্রীলঙ্কা থেকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে আটক ৬১ বাংলাদেশি নাগরিককে। বাংলাদেশ থেকে সমুদ্র পাড়ি দেওয়ার পথে শ্রীলঙ্কার কোস্টগার্ডের কাছে আটক হন তারা। ফেব্রুয়ারি মাসে আটক এসব বাংলাদেশিকে ফিরিয়ে আনছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা।রোববার সকাল ১১টায় শ্রীলঙ্কান একটি এয়ালাইন্সে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন দিয়ে দেশে ফিরবেন এই ৬১ জন। অবৈধভাবে বিদেশ যাওয়ায় তাদের দায়িত্ব নেয়নি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ফেব্রুয়ারি মাসে শ্রীলঙ্কার কোস্টগার্ড সেদেশের উপকূল থেকে দেড় শতাধিক মানুষসহ একটি নৌকা আটক করে। এরা সকলেই বাংলাদেশি পরিচয় দিলে বিষয়টি বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জানানো হয়।

এরপর কর্মকর্তারা যাচাই-বাছাই করে ৬১ জনকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করে। বাকি সবাই রোহিঙ্গা বলে চিহ্নিত হওয়ায় তাদের দায়িত্ব নেয়নি বাংলাদেশ।
পরবর্তীতে এই ৬১ জনকে দেশে আনার সিদ্ধান্ত নেয় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (কনস্যুলার ও কল্যাণ) ইকবাল হোসেন বলেন, “দেড় শতাধিক বাংলাদেশি আটকের খবর পেয়ে আমরা তাদের যাচাই বাছাই করে ৬১ জনকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করি। রাষ্ট্রীয় খরচেই এদের আনার ব্যবস্থা করা হয়েছে।”

তিনি বলেন, “এরা জীবিকার উদ্দেশ্যে বিদেশ পাড়ি দিতেই অবৈধভাবে নৌকায় চেপেছিল।”

তারা মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা করেছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, “শ্রীলঙ্কার উল্টো দিকে মালয়েশিয়া। তাহলে কেন তারা সেদিকে গিয়েছিল বা আসলেই কোন দেশে যাচ্ছিল সেটা আমরা জানতে পারিনি।”

দেশে ফিরিয়ে বিমানবন্দরেই তাদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হবে বলে জানা যায়।

জিজ্ঞাসাবাদের পর এসব অসহায় লোকগুলোকে সাগরের বুকে ঠেলে দেওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হেবে বলে জানিয়েছে ইকবাল হোসেন।

বিষয়টি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত না হলেও এ প্রসঙ্গে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামছুন্নাহার বলেন, “অসহায় মানুষকে যারা টাকার লোভ দেখিয়ে এমন ‍মৃত্যুর মুখে ঠেলে দেয় তাদের প্রতি কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

বাংলাদেশ সময়: ১০:৩০:৪২   ২৭৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান
আজ ক্ষমতাসীন আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী
ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে পদ্মা সেতু বুঝে পেল কর্তৃপক্ষ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement