“ড. ইউনূস বলেন আফ্রিকাই হবে খাদ্য ও শক্তির উৎস “

Home Page » বিশ্ব » “ড. ইউনূস বলেন আফ্রিকাই হবে খাদ্য ও শক্তির উৎস “
মঙ্গলবার, ৪ জুন ২০১৩



yunus20130604071911.jpgবঙ্গ- নিউজ ডটকমঃ  আফ্রিকাই ভবিষ্যতে সারা বিশ্বের খাদ্য ও শক্তির উৎস হবে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূস। পুরো আফ্রিকা জুড়ে তখন প্রবৃদ্ধির হার দুই অংকে পৌঁছাবে বলেও দৃঢ় আশা ব্যক্ত করেন তিনি।গত ৩১ মে আফ্রিকা ডেভেলপমেন্ট ব্যাংকের (এএফডিবি) পরিচালনা পর্ষদের ২০১৩ সালের বার্ষিক সভার সমাপনী মধ্যাহ্নভোজে প্রধান বক্তা হিসেবে ইউনূস এসব কথা বলেন। ব্যাংকের প্রেসিডেন্টের আমন্ত্রণে মরক্কোর মারাকেশ শহরে অনুষ্ঠিত এ সভায় অংশ নেন তিনি।

বক্তব্যে আফ্রিকা অঞ্চলে মানবসম্পদের শক্তির উপর গুরুত্বারোপ করে ইউনূস বলেন, “কেউ বেকার থাকবে না। মানুষের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সব সমস্যার সমাধান করা সম্ভব। বিশ্বে সামাজিক ব্যবসার জন্য সবচেয়ে উপযোগী জায়গাগুলোর একটি হলো আফ্রিকা।”

এর আগে এএফডিবির মানব উন্নয়ন বিভাগের উদ্যোগে আয়োজিত সামাজিক ব্যবসা বিষয়ক এক সেমিনারে তিনি প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে ড. ইউনূসের সংগঠন ইউনূস সোশ্যাল বিজনেস এএফডিবির সঙ্গে হলিস্টিক সোশ্যাল বিজনেস মুভমেন্ট ইন আফ্রিকা (এইচএসবিএম) নামে একটি প্রকল্প চালু করে। এর আওতায় প্রাথমিকভাবে তিউনিশিয়া ও উগান্ডায় সামাজিক ব্যবসা ও এর প্রসার নিয়ে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম চালানো হবে। পরবর্তীতে মিশর, তানজানিয়া, সেনেগাল, আইভরি কোস্ট, টোগো ও মরক্কোতেও এর প্রসার ঘটানো হবে

বাংলাদেশ সময়: ২০:২০:৪২   ২৭৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিশ্ব’র আরও খবর


এন’গলো কান্তে হলো চেলসিয়ের ইঞ্জিন
করোনা মহামারির পর এবার মাঙ্কিপক্স !
ই-কমার্সের উন্নয়নে সিঙ্গাপুর পাশে থাকবে
ইউক্রেনকে ইসরায়েলের হেলমেট ও ভেস্ট সরবরাহ
নেপাল-ভারতের বিভিন্ন বিষয়ে ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষর
পুতিনকে উৎখাতের জন্য রাশিয়ায় একটি অভ্যুত্থান: ইউক্রেন
আফগান মেয়েদের পড়াতে ইরানে প্রেরন !
‘বুদ্ধ পূর্ণিমা’ আজ
নিউইয়র্কে বাফেলো শহরে বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত
প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে শ্রীলঙ্কায় বিক্ষোভ চলমান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement