বিবাহবিচ্ছেদে পুরুষের কষ্ট !

Home Page » এক্সক্লুসিভ » বিবাহবিচ্ছেদে পুরুষের কষ্ট !
বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৩



rhode-island-divorce-mediation.jpgআমিনুল ইসলাম বঙ্গ-নিউজ ডটকম:পুরুষেরা বিবাহবিচ্ছেদের পর নারীর চেয়ে বেশি কষ্ট পান । মানিয়ে নেওয়া বা মানিয়ে চলার অভ্যাস পুরুষদের মধ্যে বরাবরই কম। হয়তো সে কারণেই পুরোনো অভ্যাস ছেড়ে নতুন জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলা কঠিন হয়ে পড়ে তাঁদের জন্য। কিন্তু ঠিক উল্টোটা ঘটে নারীদের বেলায়। বিবাহবিচ্ছেদ হওয়া নারীকে সবাই করুণার পাত্রী মনে করলেও তাঁরাই দ্রুত নতুন অবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারেন। এটিকে তাঁরা দেখেন জীবনের নতুন লড়াই হিসেবে। আর সে লড়াইতে প্রাণপণে জেতার চেষ্টা করেন তাঁরা।
অন্যদিকে বিচ্ছেদের পর মনের দিক দিয়ে পুরুষেরা নারীদের চেয়ে বেশি ভেঙে পড়েন। এমনকি তাঁদের খাওয়া-দাওয়া, ঘুমেরও ব্যাঘাত ঘটে। বিবাহবিচ্ছেদের পর ৪৮ শতাংশ পুরুষ খুবই নিঃসঙ্গ বোধ করে। অন্যদিকে নারীদের মধ্যে এই হার কম। ৩৫ শতাংশ নারী নিজেকে নিঃসঙ্গ মনে করে।
অবশ্য পুরুষের এই ভেঙে পড়াটা পুরোপুরি আবেগের কারণে নয়। বিবাহবিচ্ছেদের পর অর্থনৈতিক ধকলটা পুরুষকেই বেশি সামলাতে হয়। অন্যদিকে অর্থনৈতিক দিক থেকে নারীর জন্য ব্যাপারটা সে তুলনায় সহজ হয়ে দাঁড়ায়। বিচ্ছেদের পর নারী স্বামীর কাছ থেকে ভরণপোষণও আদায় করে নিতে পারেন। এ ছাড়া বিবাহবিচ্ছেদের ব্যাপারে বন্ধুবান্ধবদের কাছ থেকেও তাঁরা অনেক বেশি সহানুভূতি পেয়ে থাকেন।
লন্ডনের বিবাহবিচ্ছেদ-বিষয়ক আইনজীবী এডাম উইটকোভার ও ব্রস বেনেট অবশ্য এই জরিপের সঙ্গে পুরোপুরি একমত নন। তিনি বলেছেন, বিবাহবিচ্ছেদের পর অনেক নারীও পুরুষদের মতোই হতাশায় ভোগেন। কারণ তাঁদের অনেক বেশি ঝামেলার মুখে পড়তে হয়। প্রতিবেশী, বন্ধুবান্ধব, পরিবার সবাই বেশির ভাগ ক্ষেত্রে আঙুল তোলে নারীর দিকেই। তবে হিন্দুস্তান টাইমসের ওই জরিপ বলছে, এসব ঝামেলা সামলেও বিচ্ছেদের পর পুরুষদের চেয়ে বেশি শক্ত থাকেন নারীরাই।

বাংলাদেশ সময়: ১৭:৪৫:৫৭   ৭৬৯ বার পঠিত   #




এক্সক্লুসিভ’র আরও খবর


স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
হাতিরঝিলে গণমাধ্যমকর্মীর ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement