“দুষ্টের দমন ও শিষ্টের পালন করতে হবে: প্রধানমন্ত্রী”

Home Page » জাতীয় » “দুষ্টের দমন ও শিষ্টের পালন করতে হবে: প্রধানমন্ত্রী”
বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৩



pm-sm-120130613042322.jpgবঙ্গ- নিউজ ডটকমঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পুলিশ বাহিনীর অতীত ঐতিহ্য ও কর্মদক্ষতা দিয়ে দুষ্টের দমন ও শিষ্টের পালন করতে হবে। পদমর্যাদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে জনগণ যাতে উন্নত সেবা পায় সে বিষয়ে পুলিশ বাহিনীর সকল সদস্যকে আরও সচেষ্ট থাকতে হবে। রূপকল্প ২০২১ বাস্তবায়নে পালন করতে হবে অগ্রণী ভূমিকা।’বুধবার সকালে বাংলাদেশ পুলিশ একাডেমি সারদায় ৩০তম বিসিএস(পুলিশ) ব্যাচের ১৯৪ জন নবীন সহকারী পুলিশ সুপারদের এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ যখনই সরকার পরিচালনার দায়িত্বে এসেছে তখনই একটি সুশৃঙ্খল, দায়িত্বশীল, জবাবদিহিতামূলক ও জনবান্ধব পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে কাজ করেছে।গত আওয়ামী লীগ সরকারের সময়ে পুলিশ বাহিনীর জন্য বহুলাংশে বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। ঝুঁকি ভাতা প্রচলন, কল্যাণ ফান্ড গঠন, বিভিন্ন থানা ও ব্যারাক নির্মাণসহ অনেক উন্নয়ন বাস্তবায়ন বর্তমান সরকারের সফলতা।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার তার সময়ে পুলিশ বাহিনীর জন্য ৭৩৩টি ক্যাডার পদসহ ৩২ হাজার পদ সৃষ্টির সিদ্ধান্ত গ্রহণ করেছিল। এরইমধ্যে ৫শ’টি ক্যাডার পদসহ ২৭ হাজার ৭৭৮টি নতুন পদ সৃষ্টির কাজ শেষ হয়েছে। দীর্ঘ ২৮ বছর পর বর্তমান আ’লীগ সরকারই বঙ্গবন্ধু প্রদত্ত আইজিপি র‌্যাংক ব্যাজ পুনঃ প্রবর্তন করেছে। এছাড়াও আইজিপি পদকে সিনিয়র সচিবের মর্যাদা প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘অন্যায় করলে কাউকেই ছাড় দেওয়া হবে না। বর্তমান সরকারই ইন্ড্রাস্ট্রিয়াল পুলিশ ইউনিট, রংপুর রেঞ্জ, রংপুর আরআরএফ গঠনসহ ২৫টি থানা এবং ৪১টি তদন্ত কেন্দ্র স্থাপন করা হয়েছে।সন্ত্রাসী ও জঙ্গী কার্যক্রম দমনে ন্যাশনাল পুলিশ ব্যুরো অব কাউন্টার টেরোরিজম ইউনিট গঠনের কাজ প্রায় শেষ পর্যায়ে।’

তিনি বলেন, ‘পুলিশ জনগণের বন্ধু। শান্তি-শৃঙ্খলা, সন্ত্রাস ও অপরাধ দমন, সামাজিক শান্তি বজায় রাখা এবং গণতন্ত্র ও মানবাধিকার রক্ষা করা পুলিশের পবিত্র দায়িত্ব। এ দায়িত্ব পালনে পুলিশকে হতে হয় তীক্ষ্ণ বুদ্ধিমত্তার অধিকারী, ধৈর্য্যশীল, মানবিক মুল্যবোধ সম্পন্ন এবং পেশাদার। জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্যরা সুনামের সঙ্গে দায়িত্ব পালন করায় দেশের ভাবমূর্তি আজ বর্হিবিশ্বের নিকট উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।’

এসময় প্রধানমন্ত্রী মেখ হাসিনা আন্তর্জাতিক ও আঞ্চলিক জঙ্গীবাদ, সন্ত্রাসী কর্মকাণ্ড দমন, সাইবার ক্রাইম, মানিলন্ডারিংসহ নতুন নতুন অপরাধ দমনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করার জন্য সকলে প্রতি আহবান জানান।

এর আগে প্রধানমন্ত্রী রাজশাহীর সারদা পুলিশ একাডেমির প্যারেড গ্রাউন্ডে ৩০তম বিসিএস (পুলিশ) ব্যাচের ১৯৪ জন নবীন সহকারী পুলিশ সুপারদের সালাম ও অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শন করেন।

পরে প্রধানমন্ত্রী বেস্ট ইন হর্সম্যানশিফ হিসেবে ওবাইদুর রহমান এবং বেস্ট ইন একাডেমিক ও বেস্টম্যান কাপ হিসেবে গোলাম সাকলায়েন শ্রেষ্ঠত্ব অর্জনকারী হিসেবে পুরস্কার প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সামসুল হক টুকু, পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দার, পুলিশ একাডেমির প্রিন্সিপাল নাঈম আহম্মেদ।

এছাড়া স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭:৪০:৪৫   ২৪০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
পদ্মা সেতুর উদ্বোধন, কেক কাটল জাতীয় ক্রিকেট দল
অদম্য পদ্মা সেতু-মারুফ মোহাম্মদ
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement