পরিস্থিতি বাস্তবতা অনুযায়ী সেনা মোতায়েন করা হবেঃ কাদের

Home Page » আজকের সকল পত্রিকা » পরিস্থিতি বাস্তবতা অনুযায়ী সেনা মোতায়েন করা হবেঃ কাদের
রবিবার, ৮ এপ্রিল ২০১৮



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সেনাবাহিনী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে। সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশন সেনা মোতায়েন করতে চাইলে সরকারকে বলবে, সরকার বাস্তবতা অনুযায়ী ব্যবস্থা নেবে।

আজ রোববার ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে রোববার ইলেকশন ওয়ার্কিং গ্রুপ আয়োজিত এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেন, ‘অতীতে সেনা মোতায়েন করা হয়েছে। আগামী নির্বাচনেও সেনা মোতায়েন হতে পারে। আমার ব্যক্তিগত মত হচ্ছে, জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন করা উচিত। তবে স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েন আমরা একেবারেই চাই না।’ তাঁর এ মন্তব্যের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচনের সময় নির্বাচন কমিশন দায়িত্ব পালন করবে। সে সময় আইন প্রয়োগকারী সংস্থা নির্বাচন কমিশনের অধীনে চলে যাবে। কিন্তু সেনাবাহিনী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে। সেনাবাহিনী কিন্তু নির্বাচন কমিশনের অধীনে যাবে না। নির্বাচন কমিশন যদি প্রয়োজন মনে করে যে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা দায়িত্ব পালন করতে পারছে না, তখন সে অবস্থায় নির্বাচন কমিশন সরকারকে অনুরোধ করবে—সরকার বাস্তবতা অনুযায়ী ব্যবস্থা নেবে। তিনি বলেন, সেনাবাহিনী মোতায়েন করার বিষয়ে সরকার ব্যবস্থা নেবে। তারা স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করতে পারে, তবে নির্বাহী ক্ষমতা (ম্যাজিস্ট্রেসি পাওয়ার) দেওয়া হবে কি না, সরকার তা বাস্তব পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেবে।

সাংবাদিকের অপর এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে তাঁর স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তাঁকে আগের চেয়ে বেশি হাস্যোজ্জ্বল ও প্রাণবন্ত দেখা গেছে। এরপরও বিএনপির নেতারা বিভিন্ন ধরনের কথা বলেই চলেছেন। তিনি আরও বলেন, তবুও ভালো যে খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে জানা গেল। যদি সরকার এটা না করত, আর কোনো কারণে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হতো—তাহলে তারা যে কী করত!

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থীকে বাধা দেওয়া হচ্ছে, সাংবাদিকের এই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপির প্রার্থী এখনো চূড়ান্ত করা হয়নি। তাঁদের বাধা দেওয়া হবে কোথা থেকে?

নির্বাচনের সময় সংসদ সদস্যদের প্রচারণার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর বিভিন্ন জায়গায় নির্বাচনের সময় সংসদ সদস্যরা দলের হয়ে প্রচারণা চালাতে পারেন। ভারতের বিধানসভা নির্বাচনেও এটা সম্ভব। কিন্তু বাংলাদেশে স্থানীয় সরকার নির্বাচনে সংসদ সদস্যরা প্রচারণায় অংশ নিতে পারেন না, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হয়। তিনি বলেন, ‘এ ব্যাপারে আমাদের কথা আছে। এটা অন্য কোথাও না থাকলেও আমাদের এখানে এমন কী প্রয়োজন, এমন কী অসুবিধা যে এখানে স্থানীয় সরকার নির্বাচনে এমপিরা ক্যাম্পেইন করতে পারবেন না। এ বিষয়টি আমরা সিরিয়াসলি নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলব। এ বিষয়ে অচিরেই আমরা নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ-আলোচনা করব।’

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমিরের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, সাংসদ হাবিবে মিল্লাত প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯:৫২:২৮   ৫৩৬ বার পঠিত   #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement