মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের নিয়ম

Home Page » অর্থ ও বানিজ্য » মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের নিয়ম
রবিবার, ১৫ জুলাই ২০১৮



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ একাত্তরের ৩০ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের বয়স ন্যূনতম ১২ বছর ছয় মাস নির্ধারণ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের জারি করা সংশোধিত পরিপত্র কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ১৭ জানুয়ারি মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের নূ্যনতম বয়স ১৩ বছরের স্থলে ১২ বছর ছয় মাস নির্ধারণ করা হয়।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযোদ্ধা সচিব, যুগ্ম সচিব, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, অর্থ সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের (জামুকা) মহাপরিচালক ও বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের মহাপরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন এবং এ আর এম কামরুজ্জামান কাকন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

জানা গেছে, মাহমুদ হাসান বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের পরিচালক পদে কর্মরত। পাবলিক সার্ভিস রিটায়ারমেন্ট অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী মুক্তিযোদ্ধা মাহমুদ হাসান ৬০ বছর পর্যন্ত চাকরির সুযোগ পাওয়ার কথা। কিন্তু মন্ত্রণালয়ে নতুন পরিপত্রের কারণে তার অবসরত্তোরকালীন (পিআরএল) সুবিধা ভোগ করা নিয়ে জটিলতা দেখা দেয়। এ জন্য তিনি হাইকোর্টে পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন।

রোববার ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। পাশাপাশি রিটকারী মাহমুদ হাসানের পিআরএল সুবিধা নিয়ে সংশ্নিষ্ট মন্ত্রণালয় থেকে যে অফিস আদেশ জারি করা হয়েছে, তার কার্যকারিতাও ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে বলে জানান সংশ্নিষ্ট আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ২০:৪৩:৪৪   ৬৭৩ বার পঠিত   #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেমেছে ৩৭ বিলিয়ন ডলারের নিচে
একশ’ কোটি ডলার রেমিট্যান্স এলো পনের দিনে!!
ডলার কান্ড: আরও ছয় ব্যাংকের ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক
নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন রক্ষায় প্রয়োজন জেন্ডার সংবেদনশীল নীতির পর্যালোচনা
ভারতের সঙ্গে সিইপিএ চুক্তিতে প্রধানমন্ত্রীর সবুজ সংকেত
২০৩০ সাল নাগাদ একশ বিলিয়ন ডলার রপ্তানি টার্গেট গার্মেন্ট খাতে
গ্রামীণ টেলিকমের প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ
স্বপ্নের পদ্মা সেতু, এক মাসেই টোল আদায় ৭৬ কোটি টাকা !
ইউরো ও মার্কিন ডলারের বিনিময় মূল্য সমান সমান !
পদ্মা সেতুর টোল আদায়,রেকর্ড ৩ কোটি টাকা !

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement