জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবে ইন্তেকাল করেছেন

Home Page » আজকের সকল পত্রিকা » জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবে ইন্তেকাল করেছেন
শুক্রবার, ৬ সেপ্টেম্বর ২০১৯



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ জিম্বাবুয়ের প্রথম স্বাধীনতা উত্তর নেতা ও সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। স্থানীয় সময় শুক্রবার সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। শুক্রবার (৬ সেপ্টেস্বর) স্থানীয় একাধিক সূত্রের বরাতে এতথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। তারা বলেছে, তিনি দীর্ঘদিন নানা রোগে ভুগছিলেন।

জিম্বাবুয়ের শিক্ষা সচিব ফাদাজায়ি মাহেরি মুগাবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে টুইট করেছেন। তিনি লিখেছেন, ‘শান্তিতে থাকুন, রবার্ট মুগাবে।’

রবার্ট মুগাবে তৎকালীন রোদেশিয়া সরকারের সমালোচনা করার জন্য ১৯৬৪ সাল থেকে ১ দশকেরও বেশি সময় কারাবাস করেন। কারাগারে থাকা অবস্থায় তার ছেলে মারা যায়, তখন তাকে অনুমতি নিয়ে শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বলা হলে তিনি তা প্রত্যাখ্যান করেন। পরে ১৯৭৩ সালে কারাগারে থাকা অবস্থায়ই আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন (জেডএএনইউ) এর পক্ষ থেকে মুগাবেকে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। এ দলটির তিনি একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

১৯৮০ সাল থেকে দুই মেয়াদে প্রায় ৩৭ বছর জিম্বাবুয়ে শাসন করেছেন রবার্ট মুগাবে। দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দুই পদেই দায়িত্ব পালন করেছেন আলোচিত এ নেতা। সাবেক ঔপনিবেশিক শক্তি যুক্তরাজ্যের কড়া সমালোচক ছিলেন তিনি। তিনি এ রাজ্য ‘শত্রু দেশ’ বলেও আখ্যা দেন।

২০১৭ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুগাবে সরকারের পতন ঘটে। তবে, তার আগেই পদত্যাগের শর্ত হিসেবে নিজের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেন তিনি।

জিম্বাবুয়ের সাবেক এই প্রেসিডেন্টের ইচ্ছা ছিল যে নিজ দেশেই শেষ সময়টুকু কাটাবেন তিনি। তবে সেটি পূরণ হয়নি। দীর্ঘদিন নানা অসুখ-বিসুখের সঙ্গে লড়ে অবশেষে সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান তিনি।

বাংলাদেশ সময়: ২০:১৭:১৮   ৩৪৩ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
কালিয়াকৈরে বন্ধু সুরক্ষার মতবিনিময় সভা
দেশের ৩০টি ই-কমার্স প্রতিষ্ঠান গোয়েন্দা নজরদারিতে
ডঃ মুহাম্মদ ইউনূস সহ চারজন জামিন পেলেন আত্মসমর্পণে
সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে আট বছরের কারাদণ্ড

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement