শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী

Home Page » জাতীয় » শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী
শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৯তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বস শুক্রবার তালিকাটি প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী। দক্ষিণ এশিয়ায় তার পরেই আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। তালিকায় দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী সিতারমনের অবস্থান ৩৪তম। শেখ হাসিনা নিউজিল্যান্ডের আলোচিত প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন (৩৮) ও ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের (৪০) চেয়েও ক্ষমতাধর নারী।

সাময়িকীটি লিখেছে, বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। গত বছর ফোর্বসের তালিকায় ২৬তম অবস্থানে ছিলেন তিনি।

ফোর্বসের তালিকায়ও এবারও শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। তিনি নয় বছর ধরে সবচেয়ে ক্ষমতাধর নারীর অবস্থানটি ধরে রেখেছেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিশ্চিন ল্যাগার্দে, তৃতীয় অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টিটিভের স্পিকার ন্যান্সি পেলোসি, চতুর্থ অবস্থানে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লিয়েন, পঞ্চম স্থানে আছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের প্রধান নির্বাহী মেরি বারা, যষ্ঠ অবস্থানে আছেন মেলিন্ডা গেটস।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও তার উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প (৪২) এবং টেনিস তারকা সেরিনা উইলিয়ামসের (৮১) নামও রয়েছে তালিকায়। ব্যক্তিগত ক্যারিয়ার, অর্থনীতি ও রাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষমতা, গণমাধ্যমে পারফরম্যান্স বিবেচনা করে বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকা করে মার্কিন ওই সাময়িকী।

বাংলাদেশ সময়: ২০:২৭:৪৬   ৪৩৬ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
ঋণ গ্রহীতাদের নাম ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
অসাধারণ জয় ও দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা
ষাটোর্ধ্ব মানুষ আগে পাবেন করোনার টিকার চতুর্থ ডোজ : স্বাস্থ্যমন্ত্রী
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
রওশনের সংবাদ সম্মেলন, ‘বিএনপির সঙ্গে জোট নয়’

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement