প্রবাস বন্ধু কল সেন্টারের মাধ্যমে বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ সৌদি প্রবাসীদের

Home Page » প্রথমপাতা » প্রবাস বন্ধু কল সেন্টারের মাধ্যমে বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ সৌদি প্রবাসীদের
বৃহস্পতিবার, ৭ মে ২০২০



প্রবাসী কল সেন্টার
বঙ্গ-নিউজঃ  করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্য বিষয়ক জরুরী পরামর্শ নিশ্চিত করতে সরকার অনলাইন কমিউনিকেশন প্ল্যাটফর্ম ইমোর মাধ্যমে সেবা দিতে ‘প্রবাস বন্ধু’ নামের একটি কল সেন্টার চালু করেছে।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই টেলিমেডিসিন সেবার উদ্বোধন করা হয়। এখানে কল করে কোনো খরচ ছাড়াই সৌদি প্রবাসীরা নির্ধারিত সময়ে সেবা নিতে পারবেন। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই) প্রকল্প থেকে এই কল সেন্টারটি চালু করা হয়েছে।
সৌদি আরবে ইমোর ব্যবহারকারী বেশি থাকায় এই প্ল্যাটফর্মে সেবাটি চালু করা হয়েছে। তবে অন্য একটি হটলাইনও চালু করেছে সরকার।
সেবা নেওয়ার জন্যে সৌদি আরবের স্থানীয় সময় সকাল নয়টা থেকে রাত নয়টা নির্ধারণ করা হয়েছে। এই সেবা দিতে চালু করা ইমো নম্বরগুলো হলো- +৮৮০১৪০০৬১১৯৯৫, +৮৮০১৪০০৬১১৯৯৬, +৮৮০১৪০০৬১১৯৯৭, +৮৮০১৪০০৬১১৯৯৮, +৮৮০১৯৫৮১০৫০২০। এছাড়া, হটলাইনের নম্বর হলো +৮৮০৯৬১১৯৯৯১১১।
এই সেবা দিতে সৌদি আরবে বসবাসরত ৫০ জন বাংলাদেশি চিকিৎসক নিবন্ধন করেছেন। আরও অনেক চিকিৎসক এরসঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ দেখিয়েছেন বলে অনুষ্ঠানে জানানো হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানের সংবাদ সম্মেলনে যোগ দেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব সেলিম রেজা, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, এটুআই প্রকল্প পরিচালক ড মো. আব্দুল মান্নান, দূতাবাসের কর্মকর্তাগণ, সাংবাদিক এবং বাংলাদেশি চিকিৎসকরা।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘করোনার কারণে অনেক জায়গায় বাংলাদেশিরা কাজ হারাচ্ছে। অনেকে হয়তো অনেক কঠিন সময় পার করছেন। আমি প্রবাসী ভাই-বোনদের অনুরোধ করবো আপনারা অনেক ধৈর্য ধরছেন আরও একটু ধৈর্য ধরেন। সামনে সবকিছু স্বাভাবিক হলে নিশ্চয়ই কাজ পেয়ে যাবেন। তিনি এ পরিস্থিতিতে একান্ত বাধ্য না হলে দেশে না ফেরার অনুরোধ জানিয়েছেন।‘
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, ‘একই ধরণের সেবা যাতে আরও অনেক দেশে চালু করা যায় সে বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।
সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, এই উদ্যোগের ফলে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশের অভিবাসীরা সহজেই জরুরি স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারবে। তিনি যে সকল বাংলাদেশী চিকিৎসকগণ এই উদ্যোগের সাথে জড়িত হয়ে টেলিফোনে সেবা প্রদান করছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। প্রবাসী বাংলাদেশিরা টেলিফোনে স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পেরে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১০:৫৯:৩৮   ২৯২ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


বিএনপি সবসময় ধ্বংসাত্মক কাজ করে: প্রধানমন্ত্রী
ইসি গঠনের আইনে যা যা থাকছে
নির্বাচন কমিশন আইন সংসদে উঠছে কাল
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী হাসপাতালে ভর্তি
আরেক শিক্ষার্থী হাসপাতালে, শিক্ষকদের প্রতিনিধিদল ঢাকায়
মাস্ক আমার, সুরক্ষা সবার’ ক্যাম্পেইন শুরু আজ থেকে
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি একাত্মতা জ্ঞাপন করেছে সিলেটের সংস্কৃতিকর্মীরা
কেমন হবে ৫০ বছর পরের বাংলাদেশ?
দুই সপ্তাহের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট শুভেচ্ছা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রীকে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement