ক্লাস চলবে টিভিতে,করোনার কারনে পেছাল নতুন ‘কারিকুলাম’

Home Page » জাতীয় » ক্লাস চলবে টিভিতে,করোনার কারনে পেছাল নতুন ‘কারিকুলাম’
বুধবার, ৩ জুন ২০২০



ফাইল ছবি

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউজ: করোন ভাইরাসের কারনে সাধারন ছুটি চলছে শিক্ষা প্রতিষ্ঠানেও। বিটিভির সংসদ টিভি চ্যানেল ক্লাস চলছে। আর ভার্সিটি পর্যায়ে চলছে অনলাইন পদ্ধতিতে ক্লাস। তারপরও কিছুটা সমস্যা থেকে যায় প্র্যাকটিক্যাল বা হাতে কলমে শিক্ষা । এহেন অবস্থায় ভাবতে হচ্ছে শিক্ষা মন্ত্রনালয় ও শিক্ষা বোর্ডকে। আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে’ পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের জানান, করোনারভাইরাসের সংক্রমণ পরিস্থিতে আগামী বছর নতুন কারিকুলাম বাস্তবায়ন করা যাচ্ছে না। ২০২২ সাল থেকে নতুন কারিকুলাম পুরোপুরি বাস্তবায়ন করা হবে।

তবে নতুন কারিকুলামকে সামনে রেখে আগামী বছর শিক্ষকদের ‘গাইড’ দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে তারা নতুন কারিকুলাম সম্পর্কে আগে থেকেই ধারণা পাবেন।

ফাইল ছবি

শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে এই সভায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন উপস্থিত ছিলেন।

২০২১ সাল থেকে নতুন কারিকুলামে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান শুরুর কথা ছিল। তবে বর্তমান পরিস্থিতিতে গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তা আর সম্ভব নয় বলে সভায় বেশিরভাগ কর্মকর্তা মতামত তুলে ধরেন।

প্রতীকি ছবি

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখা, নবম-দশম শ্রেণিতে বিভাগ না রাখাসহ বেশ কিছু নতুন বিষয় যুক্ত করে নতুন কারিকুলাম প্রণয়নের কথা রয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি সংসদ টিভির মাধ্যমে ক্লাসগুলো কীভাবে আরও কার্যকর করা যায়, সে বিষয়েও সভায় বিস্তারিত আলোচনা হয়েছে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১০:৩৬:৪৪   ৪১৮ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান
ভুল বুঝতে পেরেছেন সাকিব!
২০৩০ সাল নাগাদ একশ বিলিয়ন ডলার রপ্তানি টার্গেট গার্মেন্ট খাতে
বাণিজ্যিক ভবনে নজরদারি, বাতির ব্যবহার কমাতে বলা হচ্ছে
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী দলের সমাবেশ থেকে সরকারের পদত্যাগের ডাক
শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করা যায় কিনা সে বিষয়টা ভেবে দেখছি: শিক্ষামন্ত্রী
জ্বালানি তেলের দাম একলাফে ৫১ শতাংশের বেশি বাড়ানো হয়েছে
কাদের: নির্বাচন হবে সংবিধান অনুসারে
সাকিবকে ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে রাশিয়া

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement