করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাই স্কুল-কলেজকে শুধু টিউশন ফি নেওয়ার নির্দেশ

Home Page » জাতীয় » করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাই স্কুল-কলেজকে শুধু টিউশন ফি নেওয়ার নির্দেশ
বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০



ফাইল ছবি

বঙ্গনিউজঃ  করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও টিউশন ফি পুরোপুরি পরিশোধ করতে হবে শিক্ষার্থীদের। তবে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনরায় ভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি নিতে পারবে না বা নিলেও তা ফেরত দিতে হবে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে।

এমন বিষয় যুক্ত করে টিউশন ফি সংক্রান্ত নির্দেশনা জারি করেছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের স্বাক্ষরে এ নির্দেশনা বুধবার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সার্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি স্কুল-কলেজগুলো (এমপিওভুক্ত ও এমপিওবিহীন) শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি নিতে পারবে। কিন্তু অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনরায় ভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়নবাবদ কোনো ফি নেওয়া যাবে না।

কেউ এ সংক্রান্ত অর্থ আদায় করলে তা ফেরত দেবে অথবা তা টিউশন ফির সঙ্গে সমন্বয় করবে। তবে যদি কোনও অভিভাবক চরম আর্থিক সংকটে থাকেন, তাহলে ঐ শিক্ষার্থীর টিউশন ফির বিষয়টি শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় নেবেন। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে ফের আগের মতো সব ধরনের যৌক্তিক ফি নেওয়া যাবে।

অভিভাবকদের অসন্তোষ:করোনা পরিস্থিতির কারণে আর্থিক সংকটে থাকা অভিভাবকরা টিউশন ফি মওকুফের দাবি জানিয়ে আসছিলেন। এ নির্দেশনায় তাদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

তারা বলছেন, এটি একটি গোঁজামিলের নির্দেশনা। এতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষেরই লাভ হয়েছে। আর্থিক সংকটে থাকা অভিভাকদের জন্য এই নির্দেশনা কাজে আসবে না।

বাংলাদেশ সময়: ১০:২৪:১৪   ৩৯৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
পদ্মা সেতুর উদ্বোধন, কেক কাটল জাতীয় ক্রিকেট দল
অদম্য পদ্মা সেতু-মারুফ মোহাম্মদ
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement