শিক্ষকদের সনদ যাচাই-এ তৎপর এনটিআরসিএ

Home Page » পড়ালেখা ও সাজেশন্স।। » শিক্ষকদের সনদ যাচাই-এ তৎপর এনটিআরসিএ
বুধবার, ২৫ নভেম্বর ২০২০



ফাইল ছবি

মোঃ আরিফ হুসাইন, প্রতিবেদক বঙ্গ-নিউজঃ জানা গেছে, সারাদেশে এনটিআরসিএর সনদধারী কর্মরত শিক্ষকদের তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে। বর্তমানে এসব তথ্য যাচাই-বাছাই চলছে।

ভু’য়া সনদ বানিয়ে বিভিন্ন স্কুল-কলেজে কর্মরত শিক্ষকদের শনাক্তে তৎপরতা চালাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ভু’য়া সনদ চিহ্নিত হলে তাদের বিরুদ্ধে নেয়া হবে কঠোর ব্যবস্থা। ইতোমধ্যে দেশের সব জেলা শিক্ষা অফিসারকে চিঠি দিয়ে এনটিআরসিএর সনদধারীদের তথ্য পাঠাতে বলা হয়েছে।

এ বিষয়ে এনটিআরসিএর চেয়ারম্যান আকরাম হোসেন বলেন, ‘প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত কর্মরত সব প্রার্থীর তথ্য সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে কেউ ভু’য়া সনদধারী রয়েছে কি-না তা চিহ্নিত করে এমপিও বাতিলসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি সনদধারীদের মধ্যে কতজন কর্মরত ও বেকার রয়েছে সে তথ্য চিহ্নিত করে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।’

এনটিআরসিএ সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠার পর থেকে এনটিআরসিএর মাধ্যমে প্রথম থেকে ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে ছয় লাখ ৩৪ হাজার ১২৭ জনকে সনদ প্রদান করা হয়েছে। এর মধ্যে এক লাখ ৮২১ জনের বয়স ৩৫ বছর পার হওয়ায় তারা নিয়োগের সুযোগ পাচ্ছেন না। ৩৫ বছরের মধ্যে নিবন্ধিত প্রার্থী রয়েছেন আরও দুই লাখ ৮৮ হাজার। তবে তাদের অনেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি নিয়োগ পেয়েছেন। মামলা জটিলতায় অনেকের বয়স পার হলেও চাকরির সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন তারা। তবে প্রার্থীদের মধ্যে বড় একটি সংখ্যা নিয়োগের অপেক্ষায় রয়েছেন।

এনটিআরসিএর তথ্য মতে, এদের বাইরেও কেউ কেউ ভুয়া সনদ বানিয়ে বিভিন্ন স্কুল-কলেজে কর্মরত রয়েছেন। পাশাপাশি তারা এমপিও (মান্থলি পেমেন্টে অর্ডার) সুবিধা নিচ্ছেন। এদেরকে শনাক্ত করতে কাজ শুরু করেছে এনটিআরসিএ।

বাংলাদেশ সময়: ১৪:৪৬:০৮   ২৩৫ বার পঠিত   #  #




পড়ালেখা ও সাজেশন্স।।’র আরও খবর


৩৫ বিশ্ববিদ্যালয় গবেষণায় এক টাকাও ব্যয় করেনি
অর্ধশত দেশ ভ্রমণকারী বাঙালী গবেষকের এক দীর্ঘ ভ্রমণ গল্প
প্রশ্নপত্র ফাঁসের গুজব রটানোর চেষ্টায় আছে একটি চক্র : শিক্ষামন্ত্রী
শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ বন্ধ!!
এসএসসি-এইচএসসি পরীক্ষা নভেম্বের অথবা ডিসেম্বেরেঃশিক্ষামন্ত্রী
টিকা দেওয়ার পর স্কুল খুলবে: প্রধানমন্ত্রী
অনলাইন শিক্ষাদান আরও জোরদার করতে হবে: ডা. দীপু মনি
আই-ট্রিপলি এনএউবি স্টুডেন্ট শাখার দু’বছর উদযাপন।

শিক্ষকদের সনদ যাচাই-এ তৎপর এনটিআরসিএ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement