ট্রাম্পের অভিসংসনের বিচারের ব্যপারে কি মন্তব্য করলেন জো বাইডেন!!

Home Page » বিশ্ব » ট্রাম্পের অভিসংসনের বিচারের ব্যপারে কি মন্তব্য করলেন জো বাইডেন!!
মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১



ফাইল ছবি

মো: সুমন হোসেন : সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার অবশ্যই হওয়া উচিত বলে মন্তব্য করেছেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্বগ্রহণের পর অভিশংসন বিষয়ক প্রথম বিস্তৃত বক্তব্যে বাইডেন বলেন, ‘আমি মনে করি এটি (অভিশংশন বিচার) ঘটা উচিত’।

সোমবার সন্ধ্যায় পশ্চিম উইংয়ের হলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সংক্ষিপ্ত এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন বাইডেন। খবর সিএনএনের

অভিশংসন বিচার হলে আইনসভার এজেন্ডা এবং মন্ত্রিপরিষদের মনোনীতদের ওপর এর প্রভাব পড়তে পারে বলে স্বীকার করেছেন বাইডেন। কিন্তু তিনি এও বলেছেন, যদি তা না হয়, তাহলে আরও খারাপ প্রভাব ফেলতে পারে।

বাইডেন বলেন, আমি মনে করি ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ ছয় মাস বাকি থাকলে অভিশংসন বিচারের ফলাফল ভিন্ন হত। কিন্তু এখন ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার জন্য ১৭ জন রিপাবলিকান সিনেটর ভোট দেবেন বলে মনে করেন না তিনি।

সিনেটের পুরোনো দিনের অভিজ্ঞতা বর্ণনা করে প্রেসিডেন্ট বাইডেন বলেন, সিনেট বদলে গেছে। আমি যখন ছিলাম, তার থেকে বদলে গেছে। কিন্তু এতটা বদলায়নি।

বাইডেন এমন একটা সময় এ মন্তব্য করেন, যখন ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারপ্রক্রিয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়। সোমবার সন্ধ্যায় সিনেটে দ্বিতীয় অভিশংসন প্রস্তাবটির দলিল হস্তান্তর করেছেন অভিশংসন ব্যবস্থাপকরা।

নির্বাচনে ভোট জালিয়াতির ভুয়া দাবি, নির্বাচনব্যবস্থাকে দুর্নীতিগ্রস্ত করার প্রয়াসসহ জানুয়ারির শুরুতে ক্যাপিটল হিলে হামলার জন্য সমর্থকদের উসকানি দেওয়ার অভিযোগ রয়েছে ট্রাম্পের অভিশংসন প্রস্তাবে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম দ্বিতীয়বার অভিশংসিত হতে যাচ্ছেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

খবরে বলা হয়েছে, সোমবার প্রতিনিধি পরিষদের অভিশংসন ব্যবস্থাপকরা ক্যাপিটলে হামলার প্রতিবাদে কালো মাস্ক পরে দুইজন দুইজন করে সিনেটে প্রবেশ করেন। তাদের নেতৃত্বে ছিলেন ডেমোক্র্যাট কংগ্রেসম্যান মেরিল্যান্ডের প্রধান অভিশংসন ব্যবস্থাপক জ্যামই রাসকিন। সিনেট ফ্লোরে অভিশংসন প্রস্তাব পাঠ করেন তিনিই।

অভিশংসনের বিচারপ্রক্রিয়ার আনুষ্ঠানিকতা শুরু হওয়ার পর সিনেটে ভিন্নতা এসেছে। সিনেটের দীর্ঘকালীন পরিবেশনাকারী একজন ডেমোক্র্যাট এ বিচারে সভাপতিত্ব করবে বলে আশা করা হচ্ছে। তবে ডেমোক্র্যাটরা এখনও বিচার প্রক্রিয়ায় সাক্ষীদের অনুসরণ করবেন কি-না, তা নিয়ে ভাবছেন। এজন্য ফেব্রুয়ারির কিছুটা সময় নিতে পারেন তারা।

সিনেটে অভিশংসন দণ্ড কার্যকর হলে ট্রাম্পের আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার পথ বন্ধ হয়ে যাবে।

অভিশংসন বিচারপ্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট দুইটি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনে প্রধান বিচারপতি জন রবার্টস সভাপতিত্ব করতে পারবেন না। কারণ তিনি প্রথম অভিশংসনে সভাপতিত্ব করেছিলেন।

সূত্র দুটি এও জানিয়েছে, প্রধান বিচারপতির পরিবর্তে সিনেটে প্রেসিডেন্টের প্রো টেম্পোর (ডেপুটি স্পিকার), সিনেটে সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা সেন প্যাথ্রিক লিহে এ বিচারপ্রক্রিয়ায় সভাপতিত্ব করবেন বলে আশা করা যাচ্ছে।

সংবিধান বলছে, অভিশংসন বিচারকের মুখোমুখি ব্যক্তি যদি আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট হন, তাহলে প্রধান বিচারপতি সভাপতিত্ব করবেন। এছাড়া অন্যান্য ক্ষেত্রে সিনেটররা সভাপতিত্ব করবেন।

অভিশংসন আদালতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীরাও অংশ নেবেন। তবে এখন পর্যন্ত তার আইনজীবী দলের সদস্যদের নাম পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৩:১৬:২৯   ৩৪৯ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিশ্ব’র আরও খবর


আজ মেসির জন্য মেক্সিকোর বিরুদ্ধে খেলাটি ‘বাঁচা-মরার লড়াই’
শুরুর বাঁশিতে ফুটবলের পৃথিবী
উত্তর কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো জাপান সাগর লক্ষ্য করে
মার্কিন প্রতিনিধি পরিষদের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা : ন্যান্সি পেলোসি
চাঁদের উদ্দেশ্যে ছুটল ‘আর্টেমিস-১’
জার্মানি, পোল্যান্ড রাশিয়ার গ্যাস সম্পদকে রাষ্ট্রীকরণ করেছে
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
ইউক্রেন থেকে গম নিয়ে “ম্যাগনাম ফরচুন” চট্টগ্রাম বন্দরে
মালদ্বীপে অগ্নিকাণ্ড : ভারত বাংলাদেশিসহ নিহত ১১
যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন : প্রাথমিক ফলাফলে রিপাবলিকান এগিয়ে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement