যুক্তরাষ্টের পররাষ্টনিতিতে পরিবর্তনের আভাস দিলেন নতুন পররাষ্টমন্ত্রী ব্লিনকেন

Home Page » বিশ্ব » যুক্তরাষ্টের পররাষ্টনিতিতে পরিবর্তনের আভাস দিলেন নতুন পররাষ্টমন্ত্রী ব্লিনকেন
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১



বাইডেন এর পাশে নবনিযুক্ত পররাষ্টমন্ত্রী ব্লিনেকেন

যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তার প্রথম কার্যদিবসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নতুন করে সাজানোর প্রতিশ্রুতি দিয়েছেন। গতকাল বুধবার প্রথম কার্যদিবসে পররাষ্ট্র বিভাগের লবিতে কর্মকর্তা-কর্মচারী ও লবির বাইরে সমবেত জনতা করতালি দিয়ে ব্লিনকেনকে স্বাগত জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সেসময় তিনি মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, দেশে দেশে গণতন্ত্রের অবনতিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেন।

পেশাদার কূটনীতিক ব্লিনকেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছন। জো বাইডেন সেসময় ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ব্লিনকেন দীর্ঘদিন ধরেই বাইডেনের আস্থাভাজনদের একজন।

ব্লিনকেন বলেছেন, ‘এই মুহূর্তে সারা বিশ্ব আমাদের দিকে আগ্রহ নিয়ে তাকিয়ে রয়েছে। তারা দেখতে চায় আমরা অতীতের মতো নেতৃত্ব দিতে পারব কিনা। আমাদের মিত্র দেশগুলোকে সঙ্গে নিয়ে কূটনীতির মাধ্যমে এ সময়ের বড় বড় চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারবো কিনা।’

তিনি বক্তব্যে করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন, বিশ্ব অর্থনীতি, গণতন্ত্রের জন্যে হুমকি, মানবাধিকার, নিরাপত্তা ও বিশ্বের স্থিতিশীলতা রক্ষাকে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছেন।

মিত্র দেশগুলোকে সঙ্গে নিয়ে এসব চ্যালেঞ্জ মোকাবিলার কথা পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বলেছেন, ‘আমি জানি আজ আমি যে পররাষ্ট্র বিভাগে এসেছি তা চার বছর আগে রেখে যাওয়া পররাষ্ট্র বিভাগের মতো নেই। অনেক কিছু বদলে গেছে। পৃথিবীটাও অনেক বদলে গেছে।’

এর আগে গত মঙ্গলবার মার্কিন কংগ্রেসের ১০০ সদস্যের উচ্চকক্ষের ভোটাভুটিতে ব্লিংকেনের নিয়োগের পক্ষে ৭৮ ভোট পড়ে ও বিপক্ষে পড়ে ২২ ভোট। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত সিনেটে অল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পেলেই ব্লিংকেনের নিয়োগ নিশ্চিত হতো।

এদিন ব্লিনকেন জানান, তিনি যুক্তরাষ্ট্রের ক্ষতিগ্রস্ত কূটনীতি পুনরুজ্জীবিত করতে কাজ করবেন এবং রাশিয়া, চীন ও ইরানের দিক থেকে আসা চ্যালেঞ্জগুলো মোকাবিলায় ঐক্যফ্রন্ট গড়ে তুলবেন।

বাংলাদেশ সময়: ১৩:০৫:৫০   ১৪১ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিশ্ব’র আরও খবর


সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী প্রথম দিনেই পদত্যাগ
ইসরায়েলের হাতে ‘অদৃশ্য’ অস্ত্র, শত্রুরা দেখতে পারবে না
৪র্থ শিল্প বিপ্লবের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: সজীব ওয়াজেদ জয়
নোবেলজয়ী মালালা ইউসুফজাই কাকে বিয়ে করলেন !
আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনার কার্যক্রমে আগ্রহী দক্ষিণ কোরিয়া
সারা বিশ্বে করোনায় মৃত্যু ৫০ লাখ ছাড়ালো
রোহিঙ্গা প্রত্যাবাসন বিরোধীদেরই একের পর এক হত্যাকাণ্ড:পররাষ্ট্রমন্ত্রী
কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে হামলায় ৭ জন নিহত
একজন ট্রান্সজেন্ডার হলেন যুক্তরাষ্ট্রে প্রথম ৪ তারকা সহকারী স্বাস্থ্যমন্ত্রী
জোট আসিয়ানের বৈঠক থেকে বাদ মিয়ানমারের জান্তা প্রধান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement