করোনা কালে একাই শতাধিক অনলাইন ক্লাস করেছেন করোনা যোদ্ধা শিক্ষক জীবন কৃষ্ণ সরকার

Home Page » সংবাদ শিরোনাম » করোনা কালে একাই শতাধিক অনলাইন ক্লাস করেছেন করোনা যোদ্ধা শিক্ষক জীবন কৃষ্ণ সরকার
রবিবার, ৩১ জানুয়ারী ২০২১



জীবন  কৃষ্ণ  সরকার

আল-আমিন আহমেদ সালমানঃ সিলেট দক্ষিণ সুরমা উপজেলার প্রগতি উচ্চ বিদ্যালয়ের গণিতের শিক্ষক জীবন কৃষ্ণ সরকার(হাওরকবি) করোনাকালে যখন দেশের সকল স্কুল বন্ধ রয়েছে তখন তিনি একাই শতাধিক অনলাইন ক্লাস করে ছেলে মেয়েদের শিক্ষা কার্যক্রম নিরবচ্ছিন্ন ভাবে চালিয়ে গেছেন।তাঁর এই কার্যক্রমে স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীরা অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন।

জানতে চাইলে তিনি বলেন, “ করোনাকালে ছেলে মেয়েরা যাতে পড়ালেখা ছেড়ে অন্য (মাদক সহ বিভিন্ন অপরাধ) দিকে ধাবিত না হয় সেই চিন্তা থেকেই আমি আমার নিজ ঘরে স্টুডিও বানিয়ে নিয়মিত অনলাইন ক্লাস করে যাচ্ছি।

অনুসন্ধানে জানা যায়, করোনা ভাইরাসের থাবা শুরুর দিক থেকেই তিনি অনলাইন ক্লাসে সচেষ্ট ছিলেন।হোয়াটসআপে তাঁর স্কুলের প্রায় ৭০ ভাগ ছেলেমেয়েদে ক্লাসে সার্বক্ষণিকভাবে যুক্ত রেখেছেন তিনি। এ পর্যন্ত তিনি ১০২ টি অনলাইন ক্লাস করেছেন।তাঁর ক্লাসের বিষয় গণিত।তিনি মূলত গণিতের শিক্ষক।একটি গুরুত্বপূর্ণ সাবজেক্টের শিক্ষক হওয়ার কারণে শিক্ষার্থীরাও আন্তরিকভাবে ক্লাসে যুক্ত থেকেছে সবসময়।এছাড়াও “হাসুস অনলাইন স্কুল” নামে তাঁর একটি অনলাইন স্কুল আছে যেখানে ২০ হাজারের অধিক শিক্ষার্থী নিয়মিত পাঠ গ্রহণ করছে যেখানে প্রায় ৫০০ এর উপরে শিক্ষামূলক ভিডিও শেয়ার করা হয়েছে।ওখানে তিনি ছাড়াও পাঠ দিচ্ছেন সিলেটের স্বনামধন্য প্রতিষ্ঠানের অনেক অভিজ্ঞ শিক্ষকবৃন্দ।তাই তো ছেলেমেয়দের মুখে মুখে  হাসুস অনলাইন স্কুল এবং তাঁর নাম।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন “শিক্ষার্থীরা না বুঝলেও দায়িত্বশীলদের বুঝবার কথা,একটি বছর পড়া লেখায় না থাকা মানে সারা জনমের জন্য একটি ব্যাচ পঙ্গু হয়ে যাওয়া।তাই এই অনাগত বিপদ থেকে মুখাবিলার জন্য শিক্ষার্থীদেরকে পড়া লেখায় যুক্ত রাখতেই হবে।আর করোনাকালে শ্রেণীকক্ষে কোনক্রমেই ক্লাস নেয়াও সম্ভব নয়।তাই অনলাইন ক্লাস ছাড়া এই সময়ে আর কোন বিকল্প নেই বল্লেই চলে।তাই শিক্ষার্থীদের পড়ালেখায় যুক্ত রাখতেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। দেশ উন্নত হচ্ছে, দেশ ডিজিটালাইজেশন হচ্ছে।তাই করোনা চলে গেলেও শিক্ষার্থীদের স্কুলের পাশাপাশি অনলাইনে শিক্ষা দান করে যাবেন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১০:২১:৩২   ৩৪৯ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সংবাদ শিরোনাম’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
অদম্য পদ্মা সেতু-মারুফ মোহাম্মদ
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান
জুলেখা হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সিরাজুল গ্রেপ্তার

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement