লকডাউন নয়, স্বাস্থ্যবিধি মানানোর ওপর জোর দেবে সরকার

Home Page » জাতীয় » লকডাউন নয়, স্বাস্থ্যবিধি মানানোর ওপর জোর দেবে সরকার
শুক্রবার, ২১ মে ২০২১



ফাইল ছবি -লকডাউনে ঢাকা

বঙ্গ-নিউজ: দেশে করোনার সংক্রমণ দমাতে সরকারের ঘোষিত লকডাউন তথা বিধিনিষেধের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ মে (রোববার) মধ্যরাতে। এর পর আর চলমান বিধিনিষেধ বাড়ানো হবে না বলে মনে করা হচ্ছে। বরং পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণে থাকে বা অবনতি হতে না পারে সেজন্য মাস্ক পরা-সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানানোর ওপর জোর দেবে সরকার।

এমন ধারণার একটা কারণ হলো কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি তাদের সর্বশেষ বৈঠকে নতুন করে আর লকডাউন বা বিধিনিষেধ আরোপের নির্দেশনা দেয়নি। আবার এমনটাও মনে করা হচ্ছে যে, গত এক মাসের বেশি টানা বিধিনিষেধের ফলে দেশে করোনার সংক্রমণ খানিকটা কমে এসেছে। তাই সরকার সুবিধাজনক অবস্থানে থাকার জন্য আরো সপ্তাহ খানেক বিধিনিষেধ বাড়াতে পারে।
জানা গেছে, জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সর্বশেষ ভার্চুয়াল সভা হয় গত ১৮ মে। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ওই সভার সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। সর্বশেষ এই সভায় বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর কোনো সুপারিশ করেনি কমিটি। এই অবস্থায় সরকারও টানা এক মাসেরও বেশি সময়ের বিধিনিষেধ আর বাড়াতে চায় না। কারণ জনগণের জীবন-জীবিকার বিষয়টিও সরকারকে মাথায় রাখতে হচ্ছে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘ সময়ের বিধিনিষেধের কারণে করোনার সংক্রমণ যেহেতু বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে, তাই সরকার এখন মাস্ক পরা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মানার ওপরই জোর দিতে চায়। সেটা যদি নিশ্চিত করা যায়, তাহলেই আগামীতে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আপাতত এ রকমই চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে যেহেতু হাতে আরো একদিন সময় আছে, তাই ভেবে-চিন্তে আগামী রোববারের মধ্যে পরবর্তী সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, যদি নতুন করে আর বিধিনিষেধ বাড়ানো না হয়, তাহলে স্বাস্থ্যবিধি মানাসহ কিছু নির্দেশনাও দেওয়া হতে পারে। আগামী রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

তবে তারা এও বলছেন যে, ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে সরকার যদি আরো সুবিধাজনক অবস্থানে থাকতে চায়, সেক্ষেত্রে আরো এক সপ্তাহের জন্য বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হতে পারে। সিদ্ধান্ত যাই হোক, সেটা আগামী রোববার জানা যাবে বলে মনে করছেন সরকারের সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২১:২২:২৫   ৫১২ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


পাগলা মসজিদের দানসিন্দুকে পাওয়া গেল ১৫ বস্তা টাকা
হিজাব-বিরোধী বিক্ষোভে ইরানে , নিহত বেড়ে ৮৩ !
সব মিলিয়ে সু চির বিরুদ্ধে প্রায় ১৯০ বছরের কারাদণ্ডের আদেশ হতে পারে !
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন
যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী স্নোডেন রাশিয়ার নাগরিকত্ব পেলেন
পাল্টাপাল্টি কর্মসূচিতে যাবে না আওয়ামী লীগ- কাজী জাফর উল্লাহ
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবিতে মৃত বেড়ে ৩৫, নিখোঁজ ৫৫
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু
রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র আরও দেবে ১৭০ মিলিয়ন ডলার
বাংলাদেশে এসেছেন ভারতের নয়া হাইকমিশনার প্রণয় কুমার

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement