অনলাইন শিক্ষাদান আরও জোরদার করতে হবে: ডা. দীপু মনি

Home Page » জাতীয় » অনলাইন শিক্ষাদান আরও জোরদার করতে হবে: ডা. দীপু মনি
মঙ্গলবার, ২২ জুন ২০২১



ডা. দীপু মনি

বঙ্গনিউজঃ  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মহামারির মধ্যেও অনলাইনে শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রেখেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। দেশের উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতে এটি গুরুত্বপূর্ণ দিক। অনলাইন শিক্ষকতায় এই প্রশিক্ষণ আরও বেশি কাজে লাগবে। কভিডকালে সংকটের মধ্যে সম্ভাবনাও রয়েছে অনেক। সেই সম্ভাবনা কাজে লাগিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও আমাদের অনলাইন শিক্ষা চলছে। এটাকে আরও জোরদার করতে হবে, যাতে শিক্ষার্থীরা তাদের ক্ষতি পুষিয়ে উঠতে পারে।

সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘অনলাইনে বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ পর্যালোচনা ও মূল্যায়ন’ শীর্ষক সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।
দেশের উচ্চশিক্ষার মান উন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যে শিক্ষা কার্যক্রম সচল রাখতে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে হাজার হাজার লেকচার আপলোড করেছে। শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রেখেছে। মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। অনলাইন শিক্ষা অব্যাহত রাখতে এসব খুবই গুরুত্বপূর্ণ উপাদান। জাতীয় উন্নয়ন ও শিক্ষার গুণগত মান নিশ্চিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অপরিসীম।
ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হলে আগে মানসম্পন্ন শিক্ষক নিয়োগ নিশ্চিত করতে হবে। শিক্ষক নিয়োগে প্রভাব বন্ধ করতে হবে। অন্যথায় মান নিশ্চিত হবে না।
সভাপতির বক্তব্যে অধ্যাপক মশিউর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ পরিচালনায় যে দর্শন রেখে গেছেন, কুদরাত-ই-খুদা শিক্ষা কমিশনের যে বার্তা তিনি রেখে গেছেন- তার মধ্যেই রয়েছে আমাদের শিক্ষাভাবনা কী হবে। সেই শিক্ষা-দর্শন সামনে রেখে আধুনিক ও বিশ্ব উপযোগী শিক্ষার বিকাশে আমরা কাজ করে যাচ্ছি।
অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, সিইডিপির প্রকল্প পরিচালক, শিক্ষক প্রশিক্ষণের কোর্স উপদেষ্টা, রিসোর্স পারসন, প্রশিক্ষণার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানরা সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১:৫৯:৪৫   ৫০২ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ঢাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের কংক্রিটের গার্ডার খসে পড়লো ক্রেন থেকে, চলন্ত গাড়ির ভেতরেই পিষ্ট হয়ে নিহত ৫
লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়ল, মঙ্গলবার থেকেই
ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান
ভুল বুঝতে পেরেছেন সাকিব!
২০৩০ সাল নাগাদ একশ বিলিয়ন ডলার রপ্তানি টার্গেট গার্মেন্ট খাতে
বাণিজ্যিক ভবনে নজরদারি, বাতির ব্যবহার কমাতে বলা হচ্ছে
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী দলের সমাবেশ থেকে সরকারের পদত্যাগের ডাক
শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করা যায় কিনা সে বিষয়টা ভেবে দেখছি: শিক্ষামন্ত্রী
জ্বালানি তেলের দাম একলাফে ৫১ শতাংশের বেশি বাড়ানো হয়েছে
কাদের: নির্বাচন হবে সংবিধান অনুসারে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement