ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ

Home Page » জাতীয় » ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ
রবিবার, ১ আগস্ট ২০২১



ফাইল ছবি -ইলিশ মাছ        বঙ্গ-নিউজ: মাছ ধরার উপর সরকারের নিষেধাজ্ঞার সুফল পাওয়া শুরু হয়েছে। মাছের উৎপাদন বাড়াতে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত (৬৫ দিন) মৎস্য শিকারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল সরকার। এই বিধিনিষেধ শেষে ইলিশ শিকারে সাগরে ছোটেন উপকূলের জেলেরা। তাদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ। তবে বৈরী আবহাওয়ার কারণে গভীর সমুদ্রে মাছ ধরা যাচ্ছে না।

পটুয়াখালীর জেলেরা বলছেন, আপাতত চাশ ধরা ট্রলারগুলো তীরে থাকলেও আবহাওয়া স্বাভাবিক হলে সাগরে যাবে। দীর্ঘদিন নিষেধাজ্ঞা থাকায় এবার ইলিশের উৎপাদন ভালো হয়েছে। তাই বেশি পরিমাণে মাছ পাওয়ার আশা করা হচ্ছে।

একই ধরনের আশার কথা জানিয়ে ইলিশ গবেষক ও মৎস্যসম্পদ সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, এবারের নিষেধাজ্ঞা বেশ ভালোভাবে কার্যকর করা হয়। ইলিশের বিচরণ ও প্রজনন ক্ষেত্রগুলোতে পানির গুণগত মানও অনেক ভালো রয়েছে। এসব কারণে ইলিশের উৎপাদন যেমন ব্যাপকভাবে বেড়েছে, তেমনেই পর্যাপ্ত খাবার পাওয়ায় স্বাদও বেড়েছে।

এ বিষয়ে মৎস্য অধিদপ্তরের ইলিশ শাখার উপ-প্রধান মাসুদা আরা মমি বলেন, ভরা মৌসুমে পানির মান ভালো হওয়ায় বেশি ইলিশ পাওয়া যাবে। এটি জেলেদের জন্য যেমন আনন্দের খবর, তেমনই ইলিশ ক্রেতাদের জন্যও দারুণ সুখবর। কেননা, এবারের ইলিশ সংখ্যায় বাড়ার পাশাপাশি আকার ও পুষ্টগুণও বেড়েছে।

এদিকে, গভীর সমুদ্রে যেতে না পারলেও নদীতে জাল ফেলেও ভালো ইলিশ পাওয়ায় উপকূলীয় জেলেপল্লীতেও আনন্দের যেন শেষ নেই। উচ্ছ্বসিত জেলারা আবহাওয়াজনিত কারণে বিপাকে পড়লেও ট্রলার নিয়ে সাগড়ে ছোটার অপেক্ষায় রয়েছেন। তবে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর লডকাউন কর্যকর থাকায় মাছের বাজার নিয়ে শঙ্কায় রয়েছে জেলে পরিবারগুলো।

ফাইল ছবি -ইলিশ মাছ ধরা হচ্ছে

মৎস্য বিভাগ জানিয়েছে, নিষেধাজ্ঞার সময়ে ক্ষতিপূরণ হিসেবে জেলে প্রতি ৮৬ কেজি করে চাল দেয়া হয়েছে। এতে পরিবার-পরিজন নিয়ে কষ্ট করলেও ফের মাছ শিকারে ফিরতে পেরে খুশি জেলেরা। সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘ নিষেধাজ্ঞার পর জেলেরা সাগরে ফিরতে পারায় এবার ভালো মাছ শিকারের আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১:০৮:৩৮   ২২২ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ
এ মাসের শেষ দিকে আসতে পারে শৈত্যপ্রবাহ
এইচএসসি পরীক্ষা শুরু
আবারোও ৪৫ লাখ টিকা এলো ভারত থেকে
‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে কুমিল্লার জোড়া খুনের প্রধান আসামি
সড়কে প্রাণহানির দোষীদের অবশ্যই শাস্তি দেওয়া হচ্ছে : প্রধানমন্ত্রী
আজ থেকে শিক্ষার্থীদের হাফ ভাড়া
গ্রেফতার হলেন মেয়র আব্বাস আলী
অধ্যাপক ড. রফিকুল ইসলাম মারা গেছেন
মারা গেলেন হেফাজতে ইসলামের মহাসচিব

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement