চ্যানেল আইয়ের নাটক ও টকশো নিয়ে মামলা

Home Page » এক্সক্লুসিভ » চ্যানেল আইয়ের নাটক ও টকশো নিয়ে মামলা
বুধবার, ১১ আগস্ট ২০২১



ফরিদুর রেজা-শাইক সিরাজ- সুমন

বঙ্গ-নিউজ: চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তা প্রধান শাইখ সিরাজ এবং ব্যারিস্টার সায়েদুল হক সুমনের নামে মামলা হয়েছে। একটি নাটক এবং টেলিভিশনের টক-শোতে প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধিতা নিয়ে ‘নেতিবাচক, ভ্রান্ত ও ক্ষতিকর’ ধারণা এবং শব্দ ব্যবহারের অভিযোগ এনে পৃথম দুটি মামলা করা হয়েছে ঢাকা সিএমএম আদালতে।

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আবু বকর ছিদ্দিকী মামলার ওপর শুনানি নিয়ে আজ বুধবার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন মামলার বাদীপক্ষের আইনজীবী জীবনান্দ চন্দ জয়ন্ত।

এর আগে বশির আল হোসাইন নামের এক প্রতিবন্ধী অধিকার কর্মী আজ বুধবার মামলা দুটির আবেদন করেন। এর মধ্যে ‘ঘটনা সত্য’ নামের নাটক নিয়ে একটি মামলা করা হয়েছে। গত ২৩ জুলাই নাটকটি চ্যানেল আইয়ের ঈদুল আজহার আয়োজনে প্রচার করা হয়েছিল। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তা প্রধান শাইখ সিরাজ, নাটকের চিত্রনাট্যকার মঈনুল সানু, পরিচালক রুবেল হাসান, অভিনেতা আফরান নিশো, অভিনেত্রী মেহজাবিন চৌধুরীকে এই মামলায় আসামি করা হয়েছে।

অপর মামলাটি দায়ের করা হয়েছে চ্যানেল আইয়ের আলোচনা অনুষ্ঠান ‘টু দ্য পয়েন্ট’ এর গত ১১ জুলাইয়ের পর্ব নিয়ে। মামলায় অভিযোগ করা হয়েছে, ওই পর্বে একজন আলোচকের কথায় প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে ‘নেতিবাচক ধারণা’র প্রকাশ ঘটেছে। ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ, অনুষ্ঠানটি পরিকল্পনাকারী জাহিদ নেওয়াজ খান, প্রযাজক রাজু আলিম, উপস্থাপক সোমা ইমলাম এবং ওই পর্বের আলোচক হিসেবে উপস্থিত থাকা ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে এই মামলায় আসামি করা হয়েছে।

আইনজীবী জানান, মামলা দুটির বাদী বশির আল হোসাইন, সকল সাক্ষী এবং আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম সিদ্দিকী সকলেই প্রতিবন্ধী ব্যক্তি। নাটকের মামলার অভিযোগ করা হয়েছে যে, ‘ঘটনা সত্য’ নাটকের সংলাপে প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের বাবা মা এবং পরিবারকে ‘ঝুঁকির মুখে ঠেলে দেওয়া হয়েছে।’

অপরদিকে, দ্বিতীয় মামলায় বাদী ব্যারিস্টার সায়েদুল হক সুমনের একটি মন্তব্য নিয়ে অভিযোগ করেছেন। যেখানে আর্জেন্টিনা বনাম ব্রাজিলের খেলা প্রসঙ্গে ব্যারিস্টার সুমন বলেন, ‘আমি এখন আর্জেন্টিনার ছেলে এবং ব্রাজিলের ছেলে নিয়া লাফাচ্ছি, অথচ আমার নিজের ছেলেটারে প্রতিবন্ধী বানাইয়া রাখিয়াছি। লাফানো ঠিক আছে। ছোটবেলা থেকে আমরা অনেকে ম্যারাডোনার ভক্ত, অথচ নিজের ছেলেটারে এভাবে প্রতিবন্ধী বানাব?’

বাদীর অভিযোগ, দেশের ফুটবল খেলার মানের অবনতি, দুর্বল ব্যবস্থাপনা, ব্যর্থতা ও অবস্থার সঙ্গে তুলনা করে ‘প্রতিবন্ধী বানাইয়া রাইখা’ এবং ‘এভাবে প্রতিবন্ধী বানাব’ শব্দদ্বয়ের মাধ্যমে গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধিতা সম্পর্কে ‘নেতিবাচক, ভ্রান্ত ও ক্ষতিকর’ ধারণা দেওয়া হয়েছে।

এ ধরনের নেতিবাচক শব্দ ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের ‘স্পষ্ট লঙ্ঘন’ হয়েছে বলেও মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১:২৩:৫০   ৬৪৯ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
হাতিরঝিলে গণমাধ্যমকর্মীর ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement