জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট স্মরণে জাককানইবি শিক্ষক সমিতির অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

Home Page » প্রথমপাতা » জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট স্মরণে জাককানইবি শিক্ষক সমিতির অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত
শুক্রবার, ১৩ আগস্ট ২০২১



ফাইল ছবি

সৌরভ বর্মন গৌতম:  আজ ১৩ ই আগস্ট রোজ শুক্রবার সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট স্মরণে “রক্তস্নাত আগস্ট : বাঙালি জাতির গ্লানি” শীর্ষক একটি অনলাইন স্মারক বক্তৃতার আয়োজন করা হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. এ কে আব্দুল মোমেন এমপি, মাননীয় মন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সভাপতি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মিজানুর রহমান শিক্ষাবিদ ও সাবেক উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এএইচ এম মোস্তাফিজুর রহমান, উপাচার্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং প্রফেসর মো. জালাল উদ্দিন, ট্রেজারার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. উজ্জল কুমার প্রধান, সভাপতি বঙ্গবন্ধু-নীলদল এবং ডক্টর সেলিম আল মামুন, সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু-নীলদল। উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনাব মো. মাসুদ চৌধুরী সাধারণ সম্পাদক শিক্ষক সমিতি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমদাদুর রাশেদ সভাপতি শিক্ষক সমিতি। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন “জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট” স্মরণ আয়োজক কমিটির আহবায়ক ও শিক্ষক সমিতির সহ-সভাপতি জনাব আল জাবির।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন”জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার এক বক্তব্যে বলেছিলেন বাঙালি জাতি ঐক্যবদ্ধ হয়ে কোন সংগ্রাম করে কিছু অর্জন করতে চায় অবশ্যই সেটা অর্জন করবে তাদের দাবায়ে রাখতে পারবে না বঙ্গবন্ধু তাঁর প্রায় ৪৩ বছর পর সেটাই প্রমাণ করেছেন। বঙ্গবন্ধুকে স্মরণ করার অর্থ উনার যে আদর্শ যে নীতি যে পথে চলেছেন আমরা যদি সেই পথে চলতে পারি আমাদের বিশ্বাস তাহলে আমরাও সেই সোনার মানুষ হবো সোনার দেশ গড়ে তুলতে পারব। তিনি উদাহরণ দিয়ে বলেন তাঁর এলাকায় যখন একবার খরা হয় তখন নিজের গোলার ধান এলাকার মানুষকে এনে দেন।
অনুষ্ঠানের মুখ্য আলোচক প্রফেসর ড. মিজানুর রহমান ১৫ ই আগস্টে বঙ্গবন্ধু সপরিবারে হত্যার প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি তার তথ্যবহুল আলোচনায় বাংলাদেশের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন তার বক্তব্যে সকলকে কর্মে চিন্তায় সোনার মানুষ হতে সোনার মানুষ তৈরি করতে এবং সোনার দেশ গড়তে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি শিক্ষকদের পরামর্শ দেন ক্লাসে ছাত্রদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি বঙ্গবন্ধুর আদর্শে ও দেশ প্রেমে ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করতে হবে। উপাচার্য এ এস এম মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনা করেন। বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী আলোচনা করেন এবং খুনিদের দ্রুত ফাসি কার্যকরের পদক্ষেপ চান।
সভাপতি তার বক্তব্যে প্রত্যেক বক্তার বক্তব্য মূল্যায়ন করেন এবং সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে অনলাইন আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ২৩:৫২:০৬   ১৭২ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


বিএনপি সবসময় ধ্বংসাত্মক কাজ করে: প্রধানমন্ত্রী
ইসি গঠনের আইনে যা যা থাকছে
নির্বাচন কমিশন আইন সংসদে উঠছে কাল
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী হাসপাতালে ভর্তি
আরেক শিক্ষার্থী হাসপাতালে, শিক্ষকদের প্রতিনিধিদল ঢাকায়
মাস্ক আমার, সুরক্ষা সবার’ ক্যাম্পেইন শুরু আজ থেকে
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি একাত্মতা জ্ঞাপন করেছে সিলেটের সংস্কৃতিকর্মীরা
কেমন হবে ৫০ বছর পরের বাংলাদেশ?
দুই সপ্তাহের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট শুভেচ্ছা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রীকে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement