আফগানিস্তান মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি দিচ্ছেন!

Home Page » জাতীয় » আফগানিস্তান মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি দিচ্ছেন!
বুধবার, ২৫ আগস্ট ২০২১



আফগানিস্তানের যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী সৈয়দ আহমেদ শাহ সাদাত

বঙ্গ-নিউজ: দশদিন হতে চলেছে তালেবানরা আফগানিস্তানের দখল নিয়েছে। কিন্তু এখনো পূর্ণাঙ্গ মন্ত্রী পরিষদ এখনো গঠন করতে পারেনি। চৌত্রিশটি প্রদেশের মধ্যে এখনো পাঞ্চশির এখনো তালিবানরা দখলে নিতে পারেনি। লড়াই অব্যাহত আছে। এর মধ্যেই একটি সংবাদ শুনলে নিজের কানকে বিশ্বাস করানো কঠিন হবে। আপাতভাবে অবিশ্বাস্য মনে হলেও বাস্তবতা হচ্ছে, আফগানিস্তানের মন্ত্রী এখন জার্মানির রাস্তায় সাইকেল চালিয়ে পিৎজা ডেলিভারি দিচ্ছেন। এই মন্ত্রীর নাম সৈয়দ আহমেদ শাহ সাদাত। প্রেসিডেন্ট আশরাফ ঘানির মন্ত্রিসভায় যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন তিনি।

জার্মানিতে নিজেকে অনেকটা লুকিয়েই ডেলিভারিম্যানের কাজ করছিলেন প্রাক্তন মন্ত্রী সাদাত। কিন্তু দেশটির এক সাংবাদিক বিষয়টি উদ্ধার করে ফেলেন এবং এ নিয়ে টুইটারে পোস্ট করেন। এরপর বিভিন্ন গণমাধ্যম আফগানিস্তানের এই মন্ত্রীর খবর প্রকাশ করে। তবে এ নিয়ে একেবারেই নির্বিকার সাদাত- ‘হালাল পথে উপার্জন করছি, এ নিয়ে অস্বস্তির কিছু নেই!’

বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে জোড়া মাস্টার্স করেছেন সাদাত। টেলিকম ক্ষেত্রে প্রায় ২৩ বছর বিভিন্নভাবে কাজ করেছেন। মন্ত্রী হিসেবে একই খাতে দেশকে সার্ভিস দিয়েছেন দুই বছর। ২০১৮ সালে মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর ২০২০-এ এসে মতবিরোধ তৈরি হয় প্রেসিডেন্ট ঘানির সঙ্গে। পদত্যাগ করে গত বছরের ডিসেম্বরে চলে যান জার্মানিতে।

কিছুদিন একটা চাকরিও করেছিলেন। সেটা চলে গেলে অর্থ সংকটে পড়ে সাইকেল নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। এখন মানুষ ফোন করলে সাইকেল চালিয়ে তার বাসায় পিৎজা পৌঁছে দিচ্ছেন। স্কাই নিউজ সাদাতকে প্রশ্ন করেছিল- একসময় আপনার চারপাশে ছিল নিরাপত্তারক্ষী, ছিল দামি গাড়ি। এখন এভাবে সাইকেল চালাতে কেমন লাগে?

সাদাতের উত্তর- এশিয়া কিংবা আরব দুনিয়ার অন্যান্য মন্ত্রীদের সঙ্গে আমাকে মেলালে চলবে না। আমি কখনোই নিজেকে সেসব শান-শওকতের সঙ্গে জড়িয়ে ফেলিনি। রাষ্ট্র আমাকে যে দায়িত্ব দিয়েছে সেটা পালন করেছি মাত্র। আর দশটা চাকরির মতো সেটাও ছিল একটা চাকরি। এখন যেটা করছি, সেটাও টাকা উপার্জনের জন্য। এতে আমি খুব বেশি তফাৎ দেখি না।

বাংলাদেশ সময়: ২০:৪৫:৫৯   ৩২১ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


পদ্মা সেতু: যানবাহনের টোল চূড়ান্ত করা হলো
পিকে হালদারের কোন দেশে কত টাকা, হাইকোর্ট জানতে চায়
সিলেট শহরে প্রবল পানি
নেপাল-ভারতের বিভিন্ন বিষয়ে ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষর
পুতিনকে উৎখাতের জন্য রাশিয়ায় একটি অভ্যুত্থান: ইউক্রেন
ভারত জানালে পিকে হালদারের বিষয়ে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
আফগান মেয়েদের পড়াতে ইরানে প্রেরন !
‘বুদ্ধ পূর্ণিমা’ আজ
নিউইয়র্কে বাফেলো শহরে বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত
বালিশের নিচে ‘চিরকুট’ জাবির ছাদ থেকে পড়ে মৃত ছাত্রের

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement