মেয়াদোত্তীর্ণ টিকা ফেলে দিচ্ছে জার্মানি!

Home Page » জাতীয় » মেয়াদোত্তীর্ণ টিকা ফেলে দিচ্ছে জার্মানি!
বুধবার, ২৫ আগস্ট ২০২১



জার্মানির মেয়াদোত্তীর্ণ টীকা

বঙ্গ-নিউজ: মহামারী করোনা ভাইরাসের সংক্রমনের সময় অনেক দেশ তাদের নাগরিকদের প্রায় অধিকাংমের জন্য টীকা নিশ্চিত করলেও অনেক অনুন্নত দেশ তাদের নাগরিকদের জন্য টিীকা নিশ্চিত করতে পারেনি। হন্যে হয়ে তারা টীকার খোঁ ছুটে বেড়োচ্ছে।  হাতে গোনা কয়েকটি উন্নত দেশ ছাড়া বিশ্বের প্রায় সব দেশ নিজেদের নাগরিকদের জন্য করোনাভাইরাসের টিকার ব্যবস্থা করতে গিয়ে নাকানিচুবানি খাচ্ছে। এই যখন পরিস্থিতি, তখন জার্মানিতে লাখ লাখ ডোজ টিকা ফেলে দেওয়া হচ্ছে! বিশ্লেষকরা বলছেন, বিশ্বব্যাপী টিকা সরবরাহের একটি সুনির্দিষ্ট বিধি থাকলে এমন অস্বস্তিকর খবর উঠে আসতো না।

জার্মানির একজন নাগরিকও যেন করোনাভাইরাসের টিকা গ্রহণের বাইরে না থাকে সেজন্য মাথাপিছু হিসেব করে শতভাগ টিকা জোগাড় করে রেখেছিল দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। এটা করা হয়েছিল টিকার অনুমোদনের একদম শুরুর দিকেই। স্বাভাবিকভাবেই শতভাগ মানুষকে টিকা দেওয়া সম্ভব নয়, জার্মান সরকারও তা পারেনি। ফলে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে অনেক টিকা।

দেশটির স্বাস্থ্য বিভাগ বলছে, নানাভাবে প্রচারণা চালিয়েও কিছু মানুষকে কোনোভাবেই টিকা প্রদান করা সম্ভব হচ্ছে না। এ কারণে ইতোমধ্যে মেয়াদ ফুরিয়ে গেছে কিছু টিকার। সামনের মাস অর্থাৎ সেপ্টেম্বরে মেয়াদোত্তীর্ণ হবে আরও অনেক টিকা।

টিকা নষ্ট হয়ে যাওয়ার তালিকায় শীর্ষে আছে বায়ার্ন। দেশটির এই রাজ্যে এখন পর্যন্ত ৫৩ হাজার ডোজ টিকা ফেলে দেওয়া হয়েছে। চলতি মাস ফুরালেই আরও ফেলে দিতে হবে। এছাড়া প্রায় সব রাজ্যেই ৪-৫ হাজার টিকা ফেলে দিতে হয়েছে। এই হিসেব বর্তমানের, আগামী সেপ্টেম্বরে ফেলে দেওয়ার তালিকায় যুক্ত হবে আরও ১৫ লাখ টিকা!

বাংলাদেশ সময়: ২১:০৫:৫৯   ১২৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


আজ শুরু এইচএসসি পরীক্ষা
আবারোও ৪৫ লাখ টিকা এলো ভারত থেকে
‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে কুমিল্লার জোড়া খুনের প্রধান আসামি
সড়কে প্রাণহানির দোষীদের অবশ্যই শাস্তি দেওয়া হচ্ছে : প্রধানমন্ত্রী
আজ থেকে শিক্ষার্থীদের হাফ ভাড়া
গ্রেফতার হলেন মেয়র আব্বাস আলী
অধ্যাপক ড. রফিকুল ইসলাম মারা গেছেন
মারা গেলেন হেফাজতে ইসলামের মহাসচিব
তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ শুরু
টঙ্গীতে আগুনে পুড়ল পাঁচশর বেশি ঘর

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement