পাঠ্যসূচিতে বঙ্গবন্ধুর লেখা বই অন্তর্ভুক্ত করা জরুরীঃ ডা.দীপু মনি

Home Page » বিবিধ » পাঠ্যসূচিতে বঙ্গবন্ধুর লেখা বই অন্তর্ভুক্ত করা জরুরীঃ ডা.দীপু মনি
বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১



---

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উদযাপন উপলক্ষে ঢাকা কলেজের উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন- আমরা বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও তার চেতনা নিয়েই এগিয়ে যাচ্ছি সবাইকে বঙ্গবন্ধুকে আরো বেশি জানতে হবে ।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা খুবই জরুরি। কেননা, বঙ্গবন্ধুকে জানলেই তরুণ প্রজন্ম বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে পারবে।
এছাড়া তিনি বলেন -বঙ্গবন্ধুর লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘আমার দেখা নয়াচীন’ ও ‘কারাগারের রোজনামচা’ বই তিনটি সমানভাবে গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধুকে জানলেই তরুণ প্রজন্ম ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের সঠিক ইতিহাস জানতে পারবে।
শিক্ষামন্ত্রী আরও বলেন, স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ দরকার। বঙ্গবন্ধু আমাদের যে রাষ্ট্রীয় নীতি এবং মুক্তিযুদ্ধের চেতনার কথা বলেছেন, আমরা ঠিক সেই বৈষম্যহীন ক্ষুধা-দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে অংশ নিচ্ছি। আমাদের বাতিঘর বঙ্গবন্ধু। তার দেখানো পথেই আমরা এগিয়ে চলেছি। এটি শুধু শিক্ষার ক্ষেত্রে নয়, বরং প্রতিটি ক্ষেত্রেই বঙ্গবন্ধুর দেখানো পথে আমরা এগিয়ে চলছি।
এ সময় তিনি ঢাকা কলেজে উচ্চমাধ্যমিকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে ‘অসমাপ্ত আত্মজীবনী বই বিনামূল্যে প্রদানের প্রশংসা করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে জানার ক্ষেত্রে এটি একটি বড় উদ্যোগ ঢাকা কলেজ নিয়েছে, সেটি হলো বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা এবং তার ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা। ঢাকা কলেজের এ উদ্যোগটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি এটি চালিয়ে নেওয়া দরকার।

সভায় ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, জাতীয় শোক দিবস-২০২১ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ইদ্রিস হাওলাদার, ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড.আব্দুল কুদ্দুস শিকদার, কোষাধ্যক্ষ ওবায়দুল করিম রিয়াজ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং ঢাকার বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও অন্যান্য শিক্ষকবৃন্দ।

বাংলাদেশ সময়: ২৩:৩৬:২০   ২২৪ বার পঠিত  




বিবিধ’র আরও খবর


গরমে রাজশাহীর মানুষের অতীষ্ঠ অবস্থা
সোয়াকের নতুন কমিটি ঘোষণা
জুনেই যান চলাচল শুরু হবে পদ্মা সেতুতে:সেতু মন্ত্রী
নারী কর্মকর্তাকে মারপিট-থানায় অভিযোগ
প্রথম বিশ্বযুদ্ধের আদ্যোপান্ত - পর্ব ১
সময় কি আপনার না কি ফেসবুকের ?
মধ্যনগরে অগ্নিকাণ্ডে ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি
ঢাবির মুক্তিযোদ্ধা হল ছাত্রলীগের সভাপতি আযহার, সম্পাদক শান্ত
সভাপতি ইলিয়াস কাঞ্চন, জায়েদ খানের হ্যাট্রিক
সরকারি-বেসরকারি অফিস চলবে অর্ধেক জনবল দিয়ে: স্বাস্থ্যমন্ত্রী

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement