ভবিষ্যতে দ্বন্দ্বে না জড়ানোর তাগিদ; চীন ও আমেরিকা

Home Page » জাতীয় » ভবিষ্যতে দ্বন্দ্বে না জড়ানোর তাগিদ; চীন ও আমেরিকা
শুক্রবার, ১০ সেপ্টেম্বর ২০২১



ফাইল ছবি
বঙ্গনিউজঃ   দুই পরাশক্তি দেশের সরকারপ্রধান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দীর্ঘ সাত মাস পর নিজেদের মধ্যে ফোনে কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের পক্ষ থেকে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে- আধিপত্য বিস্তারে চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতা যেন ভবিষ্যতে দ্বন্দ্বের দিকে মোড় না নেয় সে বিষয়ে দায়িত্বশীল থাকার কথা নিয়ে আলোচনা হয়েছে ফোনালাপে।

এতে বলা হয়, বাইডেন চীনের প্রেসিডেন্টকে যে বার্তা দিয়েছেন তা হলো যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায় যে, প্রতিযোগিতার বৈচিত্র্যময় পরিবেশ চায় তারা। ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এমন কোনো পরিস্থিতি চায় না যেখানে আমরা অনিচ্ছাকৃত দ্বন্দ্বের সম্মুখীন হই।

বিবৃতিতে আরও বলা হয়, ফোনালাপে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কৌশলগত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। দুই দেশের অভিন্ন স্বার্থ, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির বিষয়গুলো নিয়ে কথা বলেছেন উভয় দেশের নেতারা।

বাণিজ্য যুদ্ধ, হংকংয়ে চীনের আধিপত্য, দক্ষিণ চীন সাগরে চীনের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং করোনাভাইরাস মহামারির মতো বিষয় নিয়ে গত কয়েক বছর ধরেই চীন-যুক্তরাষ্ট্র বিরোধ তুঙ্গে। বাইডেন ক্ষমতায় আসার পর থেকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে আলাপ হলো। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ক্ষমতাধর এই দুই দেশের প্রধানের মধ্যে সর্বশেষ কথা হয়।

বাংলাদেশ সময়: ১২:৫২:৫৯   ১৭৪ বার পঠিত   #  #  #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


স্বামী নোবেলই নায়িকা শিমুর হত্যাকারী: পুলিশ
১৩ বছর ক্ষমতায় থাকায় উন্নয়ন হচ্ছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জ্বর-সর্দি-কাশি এখন ঘরে ঘরে
সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠন করতে হবে : রাষ্ট্রপতি
বিজিতকে মিষ্টি খাইয়ে দিলেন বিজয়ী আইভী
ক্রাইসিস ম্যানেজার হিসেবেও পরিচিত নানক-আজম
৫ জেলায় শৈত্যপ্রবাহ বইছে
নির্বাচন কমিশনের প্রতি মানুষের কোনও আগ্রহ নেই: হারুন
১৫ই ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বইমেলা
আরও দুই-একদিন থাকতে পারে শৈত্য প্রবাহ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement