চুল কেটে দেয়ার ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট

Home Page » জাতীয় » চুল কেটে দেয়ার ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট
বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১



ফাইল ছবি- বাংলাদেশ হাইকোর্ট

বঙ্গ-নিউজ:, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ে ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় গত ২৬ সেপ্টেম্বর অন্তত  ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগটির চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন।  সিরাজগঞ্জে অবস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট। রুলের মাধ্যমে জানতে চাওয়া হয়েছে- কেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এ ধরনের আচরণ রোধে একটি আচরণবিধি তৈরি করা হবে না। এছাড়া ওই শিক্ষার্থীদেরকে ক্ষতিপূরণ হিসেবে কেন ২০ লাখ টাকা করে দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

এ সংক্রান্ত একটি রিটের প্রেক্ষিতে আজ  হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই রুল জারি করেছেন। আগামী ৩০ দিনের মধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিখিতভাবে রুলের জবাব দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

চুল কেটে দেয়ার এই অপমান সহ্য করতে না পেরে নাজমুল হাসান তুহিন এক ছাত্র পরদিন ২৭ সেপ্টেম্বর রাতে অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তাকে মুমূর্ষু অবস্থায় স্থানীয় এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এরপর শিক্ষার্থীরা আন্দোলনে নামে এবং বিষয়টি নিয়ে সারাদেশে তোলপাড় শুরু হয়।

এক পর্যায়ে গত ২৮ সেপ্টেম্বর অভিযুক্ত শিক্ষিক ফারহানা ইয়াসমিন বাতেন পদত্যাগ করেন। বিষয়টি নিশ্চিত করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার আব্দুল লতিফ জানান, পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর এবং সিন্ডিকেট সদস্য পদ থেকে লিখিতভাবে পদত্যাগ করেছেন।

বাংলাদেশ সময়: ২০:৩৯:৫৯   ৯৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


রোহিঙ্গা ক্যাম্প থেকেও জঙ্গিবাদের উত্থান হতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী
ভূমিকম্পে কাঁপল দেশ
সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী প্রথম দিনেই পদত্যাগ
খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে যুবদলের বিক্ষোভ
দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পরিবহনভাড়া অর্ধেক করার দাবিতে রিট
গাড়ির ধাক্কায় নিহত নটরডেম ছাত্রের জন্য তিন সদস্যের তদন্ত কমিটি
বিএনপির আইনজীবীদের স্মারকলিপি পরীক্ষা করে সিদ্ধান্ত: আইনমন্ত্রী
তারেক রহমানকে দেশে এনে সাজা কার্যকরের দাবি নাছিমের
কাউন্সিলদের সঙ্গে যেভাবে বিরোধ শুরু মেয়র জাহাঙ্গীরের
সশস্ত্র বাহিনীর শহীদদের প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রীর শেখ হাসিনা

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement