উদ্ভাবিত সফ্টওয়ার বিক্রয় করে রাতারাতি বিশ্বের ধনীদের একজনে পরিণত হয়েছে বৃটেনের এক কিশোর

Home Page » অর্থ ও বানিজ্য » উদ্ভাবিত সফ্টওয়ার বিক্রয় করে রাতারাতি বিশ্বের ধনীদের একজনে পরিণত হয়েছে বৃটেনের এক কিশোর
শুক্রবার, ৫ এপ্রিল ২০১৩



58691_1364370738j222.jpgবঙ্গ নিউজ ডট কমঃ  সম্প্রতি ফোবর্সের ওয়েবসাইটের সুত্রে জানা গেছে, ইয়াহু কোম্পানি সম্প্রতি বৃটেনের বিশেষ প্রতিভাধারী এক কিশোরের কাছে তার উদ্ভাবিত একটি সফ্টওয়া ক্রয় করেছেন। এ সফ্টওয়ারের নাম ‘সাম্মলি’। এর মাধ্যমে তথ্য সংকলন করা যায়। নিক ড্য এলোয়সিও নামের এই ছেলে গত ডিসেম্বর মাসে সফ্টওয়ারটি উদ্ভাবন করেছেন। “সাম্মলি” বড় সাইজের যেকোনো রিপোর্ট মাত্র ১০০টি শব্দের মধ্যে সংক্ষিপ্তাকারে নির্ভূল এবং সম্পূর্ণ ভাবে প্রকাশ করতে পারে। এই উদ্ভাবনের কারণে আপেল কোম্পানি তার উচ্চ প্রসংশা করেছে এবং তার উদ্ভাবিত এ সফ্টওয়ার ২০১২ সালে আইফোনের সফ্টওয়ারগুলোতে বিশেষ ও গুরুত্বপূর্ণ অবস্থান করে নিতে সক্ষম হয়। ইয়াহু কোম্পানির সঙ্গে চুক্তির পর এ সফ্টওয়ারটি আপেলের আপস্টোর থেকে প্রত্যাখান করে নেয়া হয়েছে। এ সময় পর্যন্ত সফ্টওয়ারটির ডাউনলডের পরিমাণ ১০ লাখেরও বেশি।

নিক ড্য এলোয়সিও এবং ইয়াহু’র মধ্যে যে চুক্তি সই হয়েছিল তার বিস্তার জানা যায় নি, তবে লন্ডনের এক পত্রিকার সুত্রে জানা গেছে, ইয়াহু এলোয়সিও’র কাছে এই সফ্টওয়াটির বিনিময়ে ২০০ লাখ থেকে ৪০০ লাখ পাউন্ডস পরিশোধ করে থাকতে পারে। বৃটেনের ফাইনান্স টাইমসের সুত্রেও জানা গেছে যে, ইয়াহু এ সফ্টওয়ার ক্রয়ের জন্য ৩০০ লাখ মার্কিন ডলার ব্যয় করবে। যার ফলে নিক এলোয়সিও বিশ্বের একজন ক্ষুদে বা কিশোর ধনী হিসবে আবির্ভূত হবেন বলে ধারণা করা হচ্ছে।

যখন তার বছস ১২ বছর, তখন থেকেই নিক ড্য এলোয়সিও তার নিজের মত করে সফ্টওয়ার প্রোগ্রাম বানাতে শিখেছেন। ভবিষ্যতে তিনি লেখাপড়ার পাশাপাশি লন্ডনে ইয়াহু’র কার্যালয়ে কাজ করে যাবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৭:৫৬:০১   ৪০৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


রপ্তানিতে ক্রমাগত ভাবে সাফল্য এসেছে বাংলাদেশে
একদিনে টোল আদায় হয়েছে ২ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা
মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতু থেকে টোল আদায়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ৬০০ কোটি টাকা
দেশে সবার জন্য পেনশন ব্যবস্থা চালু হবে-অর্থমন্ত্রী
২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে দাম বাড়বে যেসব পণ্যের
বাজেটে সিগারেট ও বিড়ির ওপর শুল্ক বাড়ানো হবে
পাচার হওয়া অর্থ বৈধ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী
এক মার্কিন ডলারের দাম এখন ৯১ টাকা ৫০ পয়সা
সুদখোররা সাবধান!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement