আজ শুভ পহেলা বৈশাখ ১৪২০ ।

Home Page » এক্সক্লুসিভ » আজ শুভ পহেলা বৈশাখ ১৪২০ ।
রবিবার, ১৪ এপ্রিল ২০১৩



                    1920.jpeg                                            তানিয়া সুলতানা বঙ্গনিউজডটকম :‘ঊষার পূণ্য লগন,উদছিনবীন র্সূয গগণ  এই নবপ্রভাতে সকল কি্লদোক্ত-গানমিয়-র্র্জীণ,যা কছিু পুরনো-বিদীর্ণ, তার সবই রুদ্র দহনে পুড়ে হোক ছাই। আনন্দ ও সফলতার বারতা নিয়ে আসুক নতুন দিন ।কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুররে ভাষায় ‘এসো, এসো, এসো হে বৈশাখ তাপসনশ্বিাসবায়ে মুর্মূষুরে দাও উড়ায় বৎসররে আর্বজনা দূর হয়ে যাক যাক পুরাতন স্মৃতি যাক ভুলে যাওয়া গীত অশ্র“বাষ্প সুদূরে মলিাক।’ আজ পহলো বশৈাখ। ১৪২০ বঙ্গাব্দরে প্রথম দনি। র্বণ-গন্ধ, ছন্দ-গীততি মেতে ওঠার দিন আজ লাল-সাদা পোশাকে সকল বভিদে ভুলে পুরো জাতি যখন রাস্তায় নাম,তখন বোঝার বাকি থাকে না যে আজ পহলো বৈশাখ । আজকরে এ দিনটি আসার কদিন আগে থেকেই অবশ্য বাঙালরিা বুঝতে থাকেন বৈশাখ আসছে ইলিশের বাজারে ‘আগুন’ বা দাবদাহ এ ধরনরেই সংকতে বহন করে ।

নবর্বষকে বরণ করে নতি গত কদিন ধরইে চলছে প্রস্তুতি দেশেজুড়ে চলছে নানা আয়োজন। বিশেষ করে ঢাকা বশ্বিবদ্যিালয়রে চারুকলা বভিাগরে শিক্ষারথীদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতওি চূড়ান্ত। এবাররে মঙ্গল শোভাযাত্রার বাজটে ১৮ লাখ টাকা। আজ সকালে ২৫তম এ শোভাযাত্রা বের হবে এবাররে ¯গান ‘রাজাকারমুক্ত বাংলাদশে-মুক্তযিুদ্ধ অনঃশষে’। শোভাযাত্রায় অপশক্তরি বরিুদ্ধে প্রতবিাদী অশুভরে প্রতীক হিসেবে থাকছে সরীসৃপ জাতীয় প্রাণী ড্রাগন এবং এর বশিাল আকৃতরি জহ্বিা। শান্তরি প্রতীক হসিবেে থাকছে পায়রা এবং দূরন্ত ষাঁড় ও ঘোড়াকে রাখা হচ্ছে তারুণ্যরে প্রতীক হসিবে। একদিকে যেকোন ধরনরে নাশকতা ঠকোতে ও অপ্রীতকির পরস্থিতি নয়িন্ত্রণে রাজধানীসহ দেশজুড়ে সর্তক অবস্থানে থাকছনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহনিীর সদস্যরা ।

বৈশাখকে বরণ করে নিতে রমনার বটমূল কিংবা উদীচীর অনুষ্ঠানে বোমাহামলার তিত্ত ইতহিাসরে কথা ভুলে থেকে ও সকল বাঙালি একাত্ম হয়ে রাস্তায় নামনে। বছরে অন্তত একটি দিন সবাই ‘আপাদমস্তক বাঙালি হয়ে যান । বরেয়িে আসনে পাশ্চাত্যরে নাগপাশ থেকোও পান্তা-ইলশি খয়ে তৃপ্তরি ঢকেুর কংিবা পোশাক-আশাক, সাজ-সজ্জায় সর্ম্পূণ বাঙালয়িানা প্রকাশ পায়। নাগরদোলা, পুতুল নাচ, র্সাকাস ও জাদুসহ নানা কছিুতে জমে ওঠে বশৈাখী মলো। ছায়ানটসহ বভিন্নি সামাজকি-সাংস্কৃতকি সংগঠন নানা অনুষ্ঠানরে আয়োজন কর।ে নবান্ন, হালখাতা আর পিঠাপুলি দিয়ে বৈশাখ বরণওে র্কাপণ্য থাকে না। মোদ্দাকথা, নবর্বষ এলইে পুরো বাঙালি জাতি এক সুতোয় গেথে যায়। এ যনে অসাম্প্রদায়কি সম্প্রীতরি আর্শ্চয এক মলেবন্ধ। নবর্বষকে বরণ করার নতুন এই ক্ষণে জাতি র্ধম-র্বণ-গোত্র নিরবিশেষে  সকলরেই প্রত্যাশা হোক দশেকে এগয়ি নতি সহযোগতিা করার। সবার জন্যই শুভ হোক নবর্বষ।

বাংলাদেশ সময়: ২:০২:৩০   ৮৩৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
হাতিরঝিলে গণমাধ্যমকর্মীর ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement