বাংলাদেশে প্রথম ড্রোন তৈরি হচ্ছে শাবিতে : উড়বে এপ্রিলে

Home Page » এক্সক্লুসিভ » বাংলাদেশে প্রথম ড্রোন তৈরি হচ্ছে শাবিতে : উড়বে এপ্রিলে
রবিবার, ১২ জানুয়ারী ২০১৪



drone-in-bd.png বঙ্গ-নিউজ ডটকমঃ বাংলাদেশে প্রথম চালকবিহীন ড্রোন বিমান উদ্ভাবন করছে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি আগামী এপ্রিলে আকাশে উড়বে বলে আশা করছেন উদ্ভাবকরা।শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এরোনটিক্স অ্যান্ড ইন্টারফেসিং রিসার্চ গ্রুপের সদস্যরা এই বিমান উদ্ভাবন করেন। এই গ্রুপের সদস্যরা গত বছর নৌযানের নির্বিঘœ চলাচলের জন্য ট্র্যাকিং ডিভাইস, সেপটিক ট্যাংকে গ্যাস বিকিরণে মানুষের মৃত্যুরোধে কার্বন মনোক্সাইড শনাক্তকারী যন্ত্র, অন্ধদের চলাফেরার জন্য ইলেকট্রনিক্স যন্ত্র, লেজার ডিভাইসসহ নানা ধরনের প্রযুক্তিপণ্য উদ্ভাবন করে হইচই ফেলে দেয়।
ড্রোন তৈরি টিমের তত্ত্বাবধানে রয়েছেন শাবির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। গত বছরের এপ্রিল থেকেই ড্রোন তৈরির তাত্ত্বিক কাজ শুরু হয়। আর নতুন বছরের শুরুতেই ড্রোনের একটি পরীক্ষামূলক ডিজাইন তৈরি করা হয়েছে। এখন চলছে বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস সংযোজনের কাজ।
আগামী এপ্রিল মাসে শাবির তৈরি ড্রোন পরীক্ষামূলকভাবে আকাশে উড়তে পারে বলে জানিয়েছেন ড্রোন তৈরি দলের সদস্য রেজোয়ানুল হক নাবিল। তিনি জানান, এই ড্রোন দিয়ে দেশের সীমান্ত পাহারা দেওয়া, উপর থেকে তাৎক্ষণিক ছবি তোলা এবং আবহাওয়া সম্পর্কে তথ্য জানা যাবে। বিশেষত আইনশৃঙ্খলা বাহিনী তাদের চাহিদানুযায়ী ড্রোনটি ব্যবহার করতে পারবে। তাদের নির্দেশনা অনুযায়ী ড্রোনের বিভিন্ন ডিভাইসও অন্তর্ভুক্ত করা সম্ভব। আর ড্রোনটি সহজ পদ্ধতিতে চালনা করা যাবে বলে জানান নাবিল।

নাবিল ছাড়া ড্রোন তৈরি দলের অন্য সদস্যরা হলেন পদার্থ বিজ্ঞানের চতুর্থ বর্ষের ছাত্র রবি কর্মকার এবং দ্বিতীয় বর্ষের ছাত্র মারুফ হোসেন রাহাত। তারা সবাই সাস্ট রোবটিক্স এরোনটিক্স অ্যান্ড ইন্টারফেসিং রিসার্চ গ্রুপের সদস্য।

বাংলাদেশ সময়: ১৮:০৭:০৯   ২৩১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


হারিছ চৌধুরীর মারা গেছেন !
অস্ট্রেলিয়াকে ম্যাচ ছেড়ে দিতে বলেছিলেন সেলিম মালিক!!
অর্ধশত দেশ ভ্রমণকারী বাঙালী গবেষকের এক দীর্ঘ ভ্রমণ গল্প
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন পাওয়ার জের ধরে সহিংসতা
দেশের ৩০টি ই-কমার্স প্রতিষ্ঠান গোয়েন্দা নজরদারিতে
ডঃ মুহাম্মদ ইউনূস সহ চারজন জামিন পেলেন আত্মসমর্পণে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement