আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

Home Page » জাতীয় » আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী
মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০১৪



6467575.jpgতমালবঙ্গ-নিউজডটকমঃ মঙ্গলবার, ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রায় সাড়ে ১৪০০ বছর আগে জাহেলিয়াতের যুগে আরবদের আলোর পথে ফেরাতে এই দিনে জন্মগ্রহণ করেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)।রবিউল আউয়াল মাসের ১২ তারিখ অর্থাৎ এই দিনে মা আমিনার কোল আলো করে জন্ম নেন তিনি। তার উপস্থিতিতে সূচনা হয় নতুন যুগের, বর্বর আরবরা ঠাই নিতে থাকে শান্তির সোপানতলে।

বিশ্বের মুসলিম সম্প্রদায়সহ শান্তিকামী প্রত্যেক মানুষের কাছে তাই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও যথাযথ ধর্মীয় মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়।

ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সা.) ঠিক একই দিনে পৃথিবী ত্যাগ করেন। তার জন্ম ও ওফাতের দিনটিতে বিশ্ব মুসলিসম পবিত্র ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে। মতান্তরে ‘সিরাতুন্নবী (সা.)’ হিসেবেও পালিত হয় দিনটি।

রাসূল (সা.) তার পাক জবানীতে বলেন” আল্লাহতায়ালা সর্বপ্রথম আমার নূর সৃষ্টি করেছেন, তারপর আমার নূর থেকে অন্য সব কিছু সৃজিত হয়েছে”

তাহলে একথা পরিস্কার যে, আল্লাহর সবচেয়ে প্রিয় সত্তা হচ্ছে ‘নুরে মোহাম্মাদী’। সৃষ্টি জগতের সূচনা হয়েছে তাকে সৃজনের মাধ্যমে এবং তার সম্মানে আঠারো হাজার মাখলুকাত দিয়ে সুন্দর করে এ জগতকে সাজানো হয়েছে।

নুরে মোহাম্মাদী হলো সৃষ্টি জগতের প্রাণ ও কুলকায়ানাতের জন্য রহমত। “কেবলমাত্র রহমতসরূপে জগতসমূহের জন্য আপনাকে প্রেরণ করেছি”( সূরা আম্বিয়া- আয়াত-১০৭)

তিনি সর্বযুগে ছিলেন, আছেন এবং থাকবেন, পবিত্র কোরআন থেকে এর প্রমাণ পাওয়া যায়। “হে নবী! নিসন্দেহে আমি আপনাকে প্রেরণ করেছি সাক্ষীরূপে,সুসংবাদ দাতা ও সতর্কীকরণ রুপে এবং আল্লাহর অনুমতিক্রমে তার দিকে আহ্বানকারী ও উজ্জল প্রদীপরুপে” ( সুরা আহযাব, আয়াত ৪৫-৪৬)

বাংলাদেশ সময়: ৯:২৩:০০   ৩১৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
পদ্মা সেতুর উদ্বোধন, কেক কাটল জাতীয় ক্রিকেট দল
অদম্য পদ্মা সেতু-মারুফ মোহাম্মদ
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement