গাড়ি বানালো বুয়েট শিক্ষার্থীরা

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » গাড়ি বানালো বুয়েট শিক্ষার্থীরা
রবিবার, ১২ মে ২০১৩



car-300x205.jpgরাতুল, বঙ্গ-নিউজ ডটকমঃ সম্প্রতি নির্মান হয়েছে মোটরবাইকের দামে চার আসনের প্রাইভেট গাড়ি! সেই গাড়ি আবার চলবে নামীদামি ব্র্যান্ডের গাড়ির চেয়ে বেশি গতিতে। এতে জ্বালানি খরচ হবে কম।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পাঁচ তরুণ শিক্ষার্থী নির্মান করেছে নতুন এই আবিষ্কার। যন্ত্রকৌশল বিভাগে চতুর্থ বর্ষে পড়ুয়া এই ছাত্ররা হলেন, নাহিয়ান বিন হোসেন, তাউসিফ আহমেদ, ইয়াসিন আলী, বখতিয়ার উদ্দিন ও শরফ শাহরুল হক। তারা ‘নাইপটা-৮’ নামের এক গাড়ির মডেল উদ্ভাবন করেছেন।

বুয়েট ও জাইকার আয়োজিত ইকোরান বাংলাদেশ ২০১৩ শীর্ষক এক প্রতিযোগিতায় নাইপটা-৮ অর্জন করেছে চ্যাম্পিয়ন পুরস্কার। মাস দুয়েক আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় রুয়েট, কুয়েট, চুয়েট, এমআইএসটি ও আইইউটি থেকে অংশগ্রহণ করা ১৪টি দলের মধ্যে বুয়েটের এই দল অর্জন করে সেরা পুরস্কার। রানারআপ হওয়ার যোগ্যতা অর্জন করে চুয়েট।

স্বপ্নবান এই পাঁচ তরুণ এখন ভীষণ আশাবাদী। তাদের দৃঢ় বিশ্বাস, তাদের এই সাফল্যে উদ্বুদ্ধ হবে বাংলাদেশের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। অচিরেই হয়তো এই প্রতিষ্ঠানগুলো বাণিজ্যিক ভিত্তিতে তৈরি করবে এমন সব গাড়ি।

তারা মনে করছেন, তাদের উদ্ভাবিত এই গাড়ির রয়েছে এমন কিছু বৈশিষ্ট্য, যা গাড়িনির্মাতা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই আকৃষ্ট করবে।

প্রথমত, বৈশ্বিক উষ্ণতার কারণে এখন আমরা কমবেশি সবাই জানি যে জ্বালানি বেশি খরচ হওয়ায় পরিবেশের ক্ষতি হচ্ছে সবচেয়ে বেশি। কিন্তু আমাদের এই গাড়িতে যেহেতু কম জ্বালানি ব্যয় হবে, তাই পরিবেশের ক্ষতি হবে কম। পরিবেশবান্ধব এমন গাড়ি তাই জনপ্রিয় হওয়া স্বাভাবিক।

দ্বিতীয়ত, আমাদের এই গাড়ির বডি তৈরি করা হয়েছে স্টেইনলেস স্টিলের ফাঁপা পাইপ দিয়ে। চেসিস তৈরিতে অ্যালুমিনিয়ামের পরিবর্তে ব্যবহার করা হয়েছে গ্যালভানাইজিং মাইল্ড স্টিল। এসব উপাদান আমাদের দেশে স্বল্পমূল্যে পাওয়া যায় বলে এই গাড়ির উৎপাদন খরচ হবে কম। আর ইঞ্জিন হিসেবে যেহেতু ব্যবহার করা হয়েছে মোটরবাইকের ইঞ্জিন, তাই জ্বালানি খরচ হবে কম। কিন্তু ঘণ্টায় অন্যান্য গাড়ির তুলনায় এই গাড়ি পাড়ি দেবে বেশি পথ।

এখন সরকারি ও বেসরকারি উদ্যোক্তাদের সহায়তা আশা করেন এই পাঁচ স্বপ্নবান তরুণ। তারা বিশ্বাস করেন, সেদিন বেশি দূরে নয়, যেদিন বাংলাদেশকে আর উচ্চমূল্যে কর দিয়ে বিদেশ থেকে গাড়ি আমদানি করতে হবে না। দেশেই তৈরি হবে বাণিজ্যিক ভিত্তিতে উন্নত মানের গাড়ি। একদিন বাংলাদেশের রাস্তায় রাস্তায় ছুটে চলবে নাইপটা-৮।

বাংলাদেশ সময়: ১৬:৪৪:৪৬   ২৬৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিজ্ঞান-প্রযুক্তি’র আরও খবর


পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শেষ
শাওমি আনছে ‘সাইবারডগ’
উদ্ভাবন দিয়েই আত্মপরিচয় তুলে ধরবে ডিজিটাল বাংলাদেশ: সজীব ওয়াজেদ জয়
চীন মহাকাশে আরেক ধাপ এগিয়ে গেল !!
চিকিৎসা বিজ্ঞানীদের নতুন মাথাব্যথার কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট!
এই প্রাণীর ঘুম ভাঙল ২৪ হাজার বছর পর ,হতবাক বিজ্ঞানীরা!
বাংলাদেশ ওষুধে স্বয়ংসম্পূর্ণ ৫০ বছরের!!!
আই-ট্রিপলি এনএউবি স্টুডেন্ট শাখার দু’বছর উদযাপন।
আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত
বিগ বাজেটের ই-কমার্স সাইট “কিনবো বিডিডটকম” এখন বাজারে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement