রাশিয়াজুড়ে টিকাদান শুরুর নির্দেশ পুতিনের

Home Page » বিশ্ব » রাশিয়াজুড়ে টিকাদান শুরুর নির্দেশ পুতিনের
বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০



ফাইল ছবি

আগামী সপ্তাহের মধ্যে রাশিয়াজুড়ে  বড় পরিসরে করোনার টিকা প্রয়োগ শুরুর নির্দেশনা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে তিনি বলেছেন, স্পুটনিক ভি টিকা প্রয়োগের ক্ষেত্রে চিকিৎসক ও শিক্ষকদের অগ্রাধিকার দেওয়া হবে।

স্থানীয় সময় বুধবার মন্ত্রীদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে প্রেসিডেন্ট পুতিন এই নির্দেশনা দেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

পুতিন বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই আমরা ২০ লাখ টিকা সরবরাহ করব। উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভাকে তিনি বলেন, আগামী সপ্তাহে আমাকে প্রতিবেদন দেওয়ার দরকার নেই, আপনি বড় পরিসরে টিকাদান শুরু করুন। আসুন বিষয়টির সঙ্গে একমত হই। কাজ শুরু করতে হবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, আপনি খুব সতর্কতামূলক ভাষা ব্যবহার করছেন, আমি এটা বুঝি। এটা পুরোপুরি সঠিক, আমরা খুবই সতর্ক। আসুন পদক্ষেপ নেওয়া যাক।

করোনাভাইরাসের টিকা উদ্ভাবন নিয়ে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম টিকা হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। তবে অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। গতমাসে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, পরীক্ষায় দেখা গেছে স্পুটনিক ভি টিকা করোনা প্রতিরোধে ৯২ ভাগ কার্যকর।

এদিকে বুধবার বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনা সংক্রমণের ‘সর্বোচ্চ ঝুঁকিতে’ থাকা ব্যক্তিদেরকে আগামী সপ্তাহ থেকে এই টিকা দেওয়া হবে।

ব্রিটিশ রেগুলেটারি কমিটি বলেছে, ফাইজারের এ টিকা করোনার বিরুদ্ধে লড়তে ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর। যুক্তরাজ্য ইতোমধ্যে ফাইজারের টিকার ৪০ মিলিয়ন ডোজের আদেশ দিয়ে রেখেছে।

বাংলাদেশ সময়: ১২:০০:১৭   ১০৮ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিশ্ব’র আরও খবর


৫ লাখ মানুষের মৃত্যু ব্রাজিল এ !!!
ভারতে মৃত্যু একদিনে ১৬৪৭,নতুন আক্রান্ত ৬০৭৫৩
পাকিস্তানে ‘ধর্মান্তরিত করে’ বিয়ে, উত্তাল দেশ
কয়েকটা ধনীদেশের বিশ্ব নিয়ন্ত্রণের দিন শেষ !! বলছে চীন
এই প্রাণীর ঘুম ভাঙল ২৪ হাজার বছর পর ,হতবাক বিজ্ঞানীরা!
বিকেলে ঢাকায় পৌঁছাবে চীন থেকে ৬ লাখ টিকা।
টিভি টকশোতে প্রতিপক্ষের গালে চড়, তুমুল হাতাহাতি!!
মুম্বাইয়ে ভবন ধসে মৃত্যু !!
ব্রাজিলের টানা ছয়বার জয়
গাড়িচাপা দিয়ে মুসলিম পরিবারের ৪ জনকে হত্যা

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement