টি২০ বিশ্বকাপের আগে শেষ সিরিজ খেলবে বাংলাদেশ

Home Page » ক্রিকেট » টি২০ বিশ্বকাপের আগে শেষ সিরিজ খেলবে বাংলাদেশ
বুধবার, ১ সেপ্টেম্বর ২০২১



ফাইল ছবি

বঙ্গনিউজঃ টি২০ বিশ্বকাপের আগে শেষ সিরিজ খেলবে বাংলাদেশ। সেদিক থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজটি মাহমুদুল্লাহদের জন্য গুরুত্বপূর্ণ। জয়ের ছন্দ ধরে রাখার পাশাপাশি খেলোয়াড়দের সেরা ছন্দে দেখতে চাইবে টিম ম্যানেজমেন্ট। গতকাল নিউজিল্যান্ড সিরিজ ও টাইগারদের সম্ভাবনা নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অধিনায়ক নিজেদের লক্ষ্য সম্পর্কে খোলামেলা কথা বলেছেন। ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে অস্ট্রেলিয়ার মতো নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটিও জিততে চান টাইগার অধিনায়ক।

প্রশ্ন: বাংলাদেশ ফেভারিট কিনা?

মাহমুদুল্লাহ: আমি সব সময় বলি, টি২০ ফরম্যাটটাই এমন আপনি নিজেকে ফেভারিট ভাবতে পারেন, আবার যদি অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে যান তাহলে আপনার জন্য নেতিবাচক হয়ে যায়। এই ফরম্যাটটা এমন নির্দিষ্ট কন্ডিশন, উইকেট বিশ্নেষণসহ ভালো ক্রিকেট খেলার উদ্দীপনা থাকা দরকার। সেই জিনিসগুলো নিশ্চিত করতে পারলে, ইতিবাচকভাবে চিন্তা করতে পারলে, আমাদের জন্য ভালো সুযোগ থাকবে। ওরা ভালো দল। আমার মনে হয়, অস্ট্রেলিয়া সিরিজে যে ক্ষুধা ছিল, সেই জিনিসগুলো খেয়াল রেখে ম্যাচগুলো খেলা উচিত। আমার জিম্বাবুয়ে সিরিজে ভালো খেলেছি, অস্ট্রেলিয়া সিরিজেও ভালো খেলেছি, ওটার ধারাবাহিকতা থাকা উচিত এবং ওভাবে চিন্তা করা উচিত।

প্রশ্ন: দু’জনকে দিয়ে কিপিং করানোর সিদ্ধান্ত দলে অস্থিরতা তৈরি করতে পারে কিনা?

মাহমুদুল্লাহ: প্রভাবের কিছু নেই। মুশফিক টিমম্যান ও দুর্দান্ত সতীর্থ। খুশি মনেই সে কিপিংয়ের দায়িত্ব সোহানের সঙ্গে ভাগাভাগি করছে। সে খুশি, সোহানও খুশি। সোহান ভালো কিপিং করছে, মুশফিকও দারুণ। ওয়ার্কলোড ভাগাভাগি করে নেওয়া তাই দলের জন্যই ভালো।

প্রশ্ন: ওপেনার নিয়ে কী চিন্তা?

মাহমুদুল্লাহ: লিটন আমাদের আউটস্ট্যান্ডিং ওপেনার, সৌম্য দারুণ ফর্মে আছে এ বছর। নাঈম আমাদের দলের টপ র‌্যাঙ্কিং ব্যাটসম্যান। শেখ মেহেদীও ওপেনিংয়ে ভালো বিকল্প। এগুলো নিয়ে আমার খুব একটা চিন্তা নেই। আমাদের নিশ্চিত করতে হবে যারা সুযোগ পায় তারা যেন দলের জন্য অবদান রাখে। আমাদের মধ্যে ইতিবাচক প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। সবাই তা উপভোগ করছে।

প্রশ্ন: বোলারদের মধ্যে তো তীব্র প্রতিদ্বন্দ্বিতা। সেরাদের বেছে নেওয়ার চ্যালেঞ্জ কেমন?

মাহমুদুল্লাহ: শরিফুল চারটি ম্যাচেই ভালো বোলিং করেছে। মুস্তাফিজ আউটস্ট্যান্ডিং। তাসকিন দারুণ বোলিং করেছে। রুবেল আছে। সাইফউদ্দিন সুযোগ কাজে লাগিয়েছে। আমাদের মধ্যে দারুণ প্রতিযোগিতা চলছে। ব্যাটিং-বোলিং, ফিল্ডিং সব বিভাগেই উন্নতির সুযোগ আছে। আমার মনে হয় এই জিনিসগুলো ভালো দিক, ভালো একটি দল হওয়ার ক্ষেত্রে। আমি সব সময় মনে করি, র‌্যাঙ্কিং অনেক সময় দলের অবস্থার পরিস্কার ছবি দেখায় না। আপনি যদি ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলতে পারেন, সেই খেলার ধারাবাহিকতা থাকলে নিশ্চিতভাবেই আপনি এগোবেন।

প্রশ্ন: বিশ্বকাপের দল কি ঠিক হয়ে গেছে?

মাহমুদুল্লাহ: মোটামুটি অল সেট। কোচের সঙ্গে আমার কথা হয়েছে। নির্বাচকরা দ্রুত দল দিয়ে দেবেন। সিরিজের আগে দলটা দিলে ভালো হতো। সেক্ষেত্রে খেলোয়াড়রা নির্ভার থাকতে পারত। তবে এটা আমাদের হাতে নেই। আমাদের সামনে আরেকটি সিরিজ, চেষ্টা থাকবে সিরিজটি জেতার।

প্রশ্ন: বাইরে থেকে বিশ্বকাপ স্কোয়াডে নেওয়ার মতো কেউ আছে?

মাহমুদুল্লাহ: ওটা তো আমার আর কোচের মধ্যে আলাপ হয়েছে। নির্বাচকরাও তাদের মত দেবেন। সম্ভবত শিগগিরই আপনারা জানতে পারবেন।

প্রশ্ন: আগের সিরিজের ধারাবাহিকতা এই সিরিজে থাকার সম্ভাবনা কতটা?

মাহমুদুল্লাহ: এটা খুব ভালো সুযোগ দল হিসেবে। আমরা যেন আমাদের মানটা রাখতে পারি। আমরা সব সময় বলি, ঘরের মাঠে আমরা খুব ভালো একটা দল। সেটা প্রমাণ করার তাগিদ আছে। ইনশাআল্লাহ আমরা সেই চেষ্টাই করব।

প্রশ্ন: নিউজিল্যান্ডের এই দল নিয়ে হোমওয়ার্ক করা হয়েছে?

মাহমুদুল্লাহ: আমার মনে হয় ওরা খুব ভাল একটা দল। একটু আগে যেটা বললাম, নিউজিল্যান্ড এমন একটা দল যারা খুব ভালো হোমওয়ার্ক করে। খুব সুশৃঙ্খল। ওরা যে প্ল্যান করে সেই প্ল্যানেই সব সময় ঠিক থাকার চেষ্টা করে। ওদের সঙ্গে আমাদের ভালো খেলতে হলে সুশৃঙ্খল ক্রিকেট খেলতে হবে। আমার মনে হয়, আত্মবিশ্বাস নিয়ে খেলাটা গুরুত্বপূর্ণ। মিরপুরের উইকেটের কন্ডিশনে মানিয়ে নেওয়াটা গুরুত্বপূর্ণ- ব্যাটিং করি বা বোলিং করি।

প্রশ্ন: প্রত্যাশার চাপ?

মাহমুদুল্লাহ: প্রত্যাশা সব সময়ই থাকবে। আমরা হোম কন্ডিশনে খেলি যে কোনো দলের সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলি। আমরা চেষ্টা করি আমাদের কন্ডিশন কাজে লাগিয়ে ফলাফলটা নিজেদের পক্ষে আনতে। আমি একটা জিনিসই মনে করি, প্রতিটি সুযোগ ভ্যালু করা গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ১১:৫৩:১৮   ৩১ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


৭ উইকেটে জয় বাংলাদেশের
টি২০ বিশ্বকাপের আগে শেষ সিরিজ খেলবে বাংলাদেশ
অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের ঐতিহাসিক সিরিজ জয়
সাকিব ও মুস্তাফিজ খেলবে আইপিএল
একজন অলিম্পিকে এক স্টার্ক ঢাকায় !!
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ..
কোপা-ইউরোর ফুটবল উন্মাদনায় চাপা পড়ে গেছে ক্রিকেট উত্তেজনা
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ…
চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা
তাসকিন পেলেন ৩ উইকেট

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement