দেশের প্রথম ফিফা নারী রেফারি হিসেবে জয়ার দায়িত্ব পালন

Home Page » খেলা » দেশের প্রথম ফিফা নারী রেফারি হিসেবে জয়ার দায়িত্ব পালন
রবিবার, ১৯ ডিসেম্বর ২০২১



জয়া চাকমা

 নুরুজ্জামান শুভ জাবি প্রতিনিধি, বঙ্গনিউজঃ   ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে চলছে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপ।আর এই আয়োজনের নবম ম্যাচে এক ইতিহাসের সৃষ্টি করেছেন বাংলাদেশের জয়া চাকমা। ভারতা বনাম নেপালের এই ম্যাচ পরিচালনা করার মধ্যে দিয়ে প্রথম বাংলাদেশী ফিফা নারী হিসেবে ফুটবল ম্যাচ পরিচালনা করলেন জয়া।
এই বছরের সেপ্টেম্বর মাসেই তিনি ফিফা নারী রেফারি হিসাবে সিলেক্ট হয়েছিলেন।

উল্লেখ্য সাবেক এই জাতীয় নারী ফুটবলার ২০১০ সালে রেফারিংয়ে মনোনিবেশ করেন। ২০১২ সালে দল থেকে বাদ পড়ার পর কিছুকাল বিজেএমসিতে চাকুরী করেন। একইবছর বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট দিয়ে নিয়মিত রেফারিং শুরু করেন। এরপর শ্রীলঙ্কা, নেপাল ও তাজিকিস্তানে একে একে এএফসি অনূর্ধ্ব-১৪ চ্যাম্পিয়নশিপ খেলা পরিচালনার দায়িত্ব পান। আন্তর্জাতিক ফুটবল ম্যাচে তিনি ২০১৯ পর্যন্ত অন্তত ১০ বছর ধরে রেফারিং করেন। এরমধ্যে ২০১৫ সালে বার্লিনে আন্তর্জাতিক ফুটবল উৎসবে ১০টি ম্যাচ পরিচালনা করেন। ২০১৯ সালে ঢাকায় সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের দুটি ম্যাচে রেফারিং করেন। ভারতের সুব্রত কাপে, নেপাল-ভুটান এমনকি এশিয়ার বাইরে ইউরোপে গিয়েও দায়িত্ব পালন করেছেন জয়া।
এছাড়া জয়া বাংলাদেশের ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির নারী ফুটবলের কোচ হিসেবে কাজ করছেন। বিকেএসপির নারী ফুটবল দল ভারতে ‘সুব্রত মুখার্জি গোল্ডকাপ’ চ্যাম্পিয়ন হওয়ার পর তিনি সেরা কোচেরও পুরস্কার পান।
জয়া চাকমা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৩৯ ব্যাচের শিক্ষার্থী ছিলেন।তিনি একই ব্যাচের শিক্ষা সমাপনী অনুষ্ঠানের রাণী নির্বাচিত হয়েছিলেন।

এদিকে প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টে পাঁচটি দেশ অংশ নিয়েছে ৫টি দল।ভারত,নেপাল,শ্রীলংকা,ভূটান ও স্বাগতিক বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২৩:৩১:০৫   ৮০৩ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলা’র আরও খবর


সাকিবকে ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড
যুবসমাজকে ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চায় আন্তরিক হতে হবে: প্রধানমন্ত্রী
টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং এ আফিফের উন্নতি
“জাবি ইএমবিএ এ্যালামলাই এসোসিয়েশন ক্রিকেট টুর্নামেন্ট-২০২২
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তারকা ক্রিকেটারের পিছু নিয়েছেন লিটন
দোষী সাব্যস্ত হলো বাংলাদেশের পেসার শহিদুল
ভক্তদের জন্য সাকিবের ঈদ উপহার!
গতিবেগ কমেনি, শোয়েব আখতারের পাথর মারার গতি ছিল ১০০ মাইল !
৩৫ রানে হারল বাংলাদেশ, লড়লেন কেবল সাকিব
বাংলাদেশ মুশফিকের বিকল্প খুঁজছে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement