আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘অশনি’ -প্রতিমন্ত্রী

Home Page » জাতীয় » আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘অশনি’ -প্রতিমন্ত্রী
বৃহস্পতিবার ● ৫ মে ২০২২


সচিবালয়ে প্রতিমন্ত্রী এনামূর রহমানের সংবাদ সম্মেলন

বঙ্গ-নিউজ: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘অশনি’বাংলাদেশের উপকূলে আঘাত হানবে। উত্তর-পূর্বদিকে ভারতের উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের সাতক্ষীরা জেলায় এটি আঘাত হানতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

সচিবালয়ে ঘূর্ণিঝড় পূর্ব প্রস্তুতি বিষয়ে সভা শেষে আজ বৃহস্পতিবার, ৫ মে দুপুরে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় প্রতিমন্ত্রী তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এনামুর রহমান বলেন, ভারত মহাসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি সাইক্লোনিক সিস্টেম ডেভেলপ করেছে, সেটা আমরা গতকাল জানতে পেরেছি। আগামী ৯ মে’র মধ্যে এটি লঘুচাপে রূপান্তরিত হতে পারে। আমরা এটাকে ‘লো প্রেসার’ বলি। এরপর সেটি আস্তে আস্তে সুস্পষ্ট লঘুচাপ বা লো প্রেসারের রূপ ধারণ করবে।

আশঙ্কা করা হচ্ছে, আগামী ১১ মে’র দিকে সেটি নিম্নচাপে রূপান্তরিত হয়ে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে রূপান্তর হতে পারে। এটি যদি ঘূর্ণিঝড় হয়, তাহলে এর নামকরণ করা হবে ‘অশনি’। এখন পর্যন্ত এটার ল্যান্ডফলটা ক্যালকুলেশন করা হয়নি। নিম্নচাপ ও ঘূর্ণিঝড় সৃষ্টির পর বিস্তারিত জানা যাবে, বলেন ত্রাণ প্রতিমন্ত্রী।

ফাইল ছবি-ঘুর্ণিঝড়

তিনি আরো বলেন, বাংলাদেশ একটি ঘূর্ণিঝড় প্রবণ দেশ। তাছাড়া অতীতের তিক্ত অভিজ্ঞতাও রয়েছে আমাদের। লাখ লাখ মানুষ ঝড়ে প্রাণ হারিয়েছে। সে কারণে আগাম সতর্কতা হিসেবে আজ আমরা প্রাথমিক সভা ডেকেছি। ঘূর্ণিঝড় নিয়ে আমরা আলোচনা করেছি। কবে লঘুচাপ, নিম্নচাপ সৃষ্টি হবে সেগুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রতিটা স্টেপে আমাদের প্রস্তুতি কী হবে, পরিস্থিতি মোকাবেলায় কাদের সংযুক্ত করব, দায়িত্ব কাদের দেওয়া হবে, কীভাবে কোথায় নির্দেশনা দিতে হবে— প্রাথমিকভাবে আমরা আজ সেগুলো ঠিক করেছি। যদি সতর্ক সংকেত দেওয়া হয়, তাহলে পরবর্তীতে আমরা একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডাকব এবং নির্দেশনাগুলো মাঠ পর্যায়ে দিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯:৫২:৫৭ ● ৬১৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ