জাতীয় ঐক্য লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করছে বিএনপি

Home Page » জাতীয় » জাতীয় ঐক্য লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করছে বিএনপি
মঙ্গলবার ● ২৪ মে ২০২২


ফাইল ছবি মির্জা ফখরুল ইসলাম

বঙ্গনিউজঃ গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে মঙ্গলবার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করবে বিএনপি। এ দিন রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপাসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।তিনি জানান, গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এখন আনুষ্ঠানিকভাবে এটা শুরু করা হবে।

আলোচনা কবে থেকে শুরু হবে, এই প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এটা আজ থেকেই শুরু হবে। আর শিডিউলটা যখন আপনাদের জানানো হবে, তখন আপনারা জানতে পারবেন।

আজকে কী কোনো রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক আছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আছে। এ বিষয়ে আমি আপনাদের একটু পরে জানিয়ে দেব।

এই সংলাপের মূল উদ্দেশ্য কী, জানতে চাইলে ফখরুল বলেন, মূল উদ্দেশ্য হল গণতন্ত্র পুনরুদ্ধার। এই ফ্যাসিবাদি সরকার, যারা সব অধিকার কেড়ে নিয়েছে, এগুলো ফিরিয়ে নিয়ে এসে জনগণ ও ভোটের অধিকারকে প্রতিষ্ঠিত করাই মূল লক্ষ্য। এ জন্য আন্দোলন তৈরি করা হবে। এই আন্দোলন সৃষ্টি করার জন্য এই ঐক্যের আলোচনা শুরু করা হচ্ছে।

ঐক্যের মূল ভিত্তিটা কী হবে, এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, মূল যে দাবিগুলো আছে, এরমধ্যে প্রথম দাবি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি দাবি, দ্বিতীয় হচ্ছে, এই সরকারকে পদত্যাগ করতে হবে এবং পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে, তৃতীয় হচ্ছে, সংসদ বাতিল করতে হবে।

‘এরপরে পুনর্গঠিত নির্বাচন কমিশনের অধীনে একটি অবাধ-সুষ্ঠু এবং সবার অংশগ্রহণের মাধ্যমে একটি নির্বাচন অনুষ্ঠিত করতে হবে। সেই নির্বাচনের মধ্যে দিয়ে সংসদ গঠিত হবে। এরপরে সরকার গঠিত হবে। এই দাবিগুলোই প্রধান দাবি। এখন অন্যান্য দলগুলোর সঙ্গে আমরা এই আলোচনাগুলো করব। আর তাদের দাবিগুলো নিয়ে আলোচনা করে আমাদের একটা একক দাবি তৈরি করা হবে। তার ভিত্তিতে আমরা একটা ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করব।’

এটাকে কী জোট বলছেন, জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, আমরা একটা জোট বলছি না। আলোচনার মাধ্যমেই সেগুলো নির্ধারিত হবে।

আলোচনা কী ২০ দলীয় জোটের সঙ্গে হবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আলোচনা সবার সঙ্গেই হবে। আর ২০ দলীয় জোট তো এখন পর্যন্ত আমরা বিলুপ্ত করি নাই। এই জোটের কী হবে, সেটা ওই আলোচনার মধ্যে দিয়েই চূড়ান্ত করা হবে। আর জাতীয় ঐক্যফ্রন্টের বিষয়েও একই কথা।

জামায়াতের সঙ্গেও কী আলোচনা করা হবে, জানতে চাইলে মির্জা আলমগীর বলেন, অবশ্যই করা হবে। তাদের সঙ্গে কথা না বলে কেমন করে হবে? সবার সঙ্গেই তো কথা বলা হবে।

বাংলাদেশ সময়: ১৭:৩৪:৪৪ ● ৩৬৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ